দলে ফিরতে তাসকিনের মনোযোগ পরিকল্পনা বাস্তবায়নে

দক্ষিণ আফ্রিকায় সফরে বাজে বোলিংয়ের মাশুল দিয়ে তিন সংস্করণেই জাতীয় দল থেকে বাদ পড়েন তাসকিন আহমেদ। আবার দেশের হয়ে খেলতে মাঠে পরিকল্পনা ঠিকঠাক বাস্তবায়নে মনোযোগ দিয়েছেন এই তরুণ পেসার।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2018, 03:10 PM
Updated : 24 Feb 2018, 03:11 PM

গত বছর দক্ষিণ আফ্রিকায় দুই টেস্টের একটিতে খেলেন তাসকিন। দুই ইনিংস মিলিয়ে ৩২ ওভারে ১১৭ রান দিয়ে থাকেন উইকেটশূন্য।

ওয়ানডে সিরিজে খেলেন তিন ম্যাচেই। ২৪ ওভার বোলিং করে ১৯৮ রান দিয়ে নেন ২ উইকেট। টি-টোয়েন্টিতে দুই ম্যাচে ৫ ওভার বোলিং করে ৬২ রান দিয়ে থাকেন উইকেটশূন্য। 

ওই পারফরম্যান্সের পর ত্রিদেশীয় ওয়ানডে সিরিজ আর শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজে তার বাদ পড়াটা অনুমিত ছিল। তাসকিন আশাবাদী, ঘরোয়া ক্রিকেটে নিজেকে প্রমাণ করে শিগগির ফিরবেন জাতীয় দলে। 

“গত দুইটা সিরিজ হয়তো খারাপ গেছে। কিন্তু এর আগে নিজেকে প্রমাণ করেছি। হয়তো অ্যাকুরেসিতে ঝামেলা ছিল, ফিটনেসে ঘাটতি ছিল। আশা করি, সামনে ঠিক হয়ে যাবে। যেহেতু আমি প্রমাণ করতে পেরেছিলাম, সামনে আরও বেটার শেপে নিজেকে আনার জন্য প্রস্তুতি নিচ্ছি।”

প্রায় চার বছর ধরে আন্তর্জাতিক আঙিনায় ক্রিকেট খেলছেন তাসকিন। এই খেলা থেকে তার উপলব্ধি, মাঠে পরিকল্পনা ঠিক মতো বাস্তবায়ন করতে না পারলে টিকে থাকা সম্ভব নয়।

“পেস আমার স্ট্রেংথ। সেই সাথে আছে ভ্যারিয়েশন আর অ্যাকুরেসি। তবে গত চার বছরের অভিজ্ঞতায় আমি মনে করি, মাঠে বাস্তবায়ন সবচেয়ে গুরুত্বপূর্ণ।”

“যেটা চাচ্ছি সেটা করতে না পারলে যত পরিকল্পনাই হোক না কেন লাভ হবে না। এজন্যই বেশি হার্ড ওয়ার্ক করছি, অ্যাকুরেসি আর ভ্যারিয়েশন নিয়ে বাড়তি কাজ করছি। ক্যাম্পটা খুব ভালো একটা উদ্যোগ হয়েছে, আশা করি এটা অনেক কাজে দেবে।”

সবশেষ বিপিএলেও খুব একটা ভালো করেননি তাসকিন। ছন্দ হারিয়ে একাদশে জায়গাও হারিয়েছিলেন তিনি। তবে টি-টোয়েন্টিতে ভালো করার আত্মবিশ্বাস পুরোপুরিই আছে তার। 

“আসলে টি-টোয়েন্টি বলে না, সীমিত ওভারে ক্রিকেটেই ব্যাটসম্যানরা অনেক আগ্রাসী। পিচও ব্যাটিং বান্ধব হয়। এখানে বোলারদের জন্য ভ্যারিয়েশন বা যেটাই বললেন, অ্যাকুরেসি অনেক গুরুত্বপূর্ণ। এটা নিয়েই কাজ করছি।”