ক্লাসেন-দুমিনি ঝড়ে ভারতকে হারাল দ.আফ্রিকা

ক্যারিয়ার সেরা ব্যাটিং করলেন মনিশ পান্ডে, ফিফটি পেলেন মহেন্দ্র সিং ধোনি। তাদের ব্যাটে বড় সংগ্রহ গড়া ভারত লড়াই করলো প্রাণপণে। কিন্তু হাইনরিখ ক্লাসেনের টর্নেডো ইনিংস আর জেপি দুমিনির দায়িত্বশীল ব্যাটিংয়ে শেষ হাসি হেসেছে দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয় টি-টোয়েন্টি জিতে সিরিজ বাঁচিয়ে রেখেছে স্বাগতিকরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Feb 2018, 07:53 PM
Updated : 21 Feb 2018, 07:53 PM

সেঞ্চুরিয়নে ৬ উইকেটে জিতে ৩ ম্যাচ সিরিজে ১-১ সমতা এনেছে দক্ষিণ আফ্রিকা। ভারতের ১৮৮ রান ৮ বল বাকি থাকতে পেরিয়ে যায় দুমিনির দল।

সেঞ্চুরিয়নে বুধবার টস হেরে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি ভারতের। শিখর ধাওয়ানের (১৪ বলে ২৪) ঝড়ো শুরুর পরও ৪৫ রানে তিন উইকেট হারিয়ে চাপে পড়ে অতিথিরা।

রোহিত শর্মাকে গোল্ডেন ডাকের স্বাদ দেন জুনিয়র ডালা। এই পেসার ১ রানে ফেরান অধিনায়ক বিরাট কোহলিকে। পান্ডের সঙ্গে ৪৫ রানের জুটি গড়ে ফিরে যান সুরেশ রায়না (২৪ বলে ৩১)।

একাদশ ওভারে পান্ডের সঙ্গে জুটি বাঁধেন ধোনি। দুই জনে অবিচ্ছিন্ন পঞ্চম উইকেটে ৯.২ ওভারে গড়েন ৮৮ রানের দারুণ জুটি। তাদের ব্যাটে দুইশ রানের কাছাকাছি যায় অতিথিদের সংগ্রহ। দুই ব্যাটসম্যানই পান ক্যারিয়ারের দ্বিতীয় ফিফটি।

আগের সেরা অপরাজিত ৫১ ছাড়িয়ে পান্ডে করেন ৭৯ রান। তার ৪৮ বলের ইনিংসে ৬টি চারের পাশে ছক্কা তিনটি। ধোনি ২৮ বলে ৪টি চার আর তিন ছক্কায় করেন ৫২ রান।

২৮ রানে ২ উইকেট নিয়ে দক্ষিণ আফ্রিকার সেরা বোলার ডালা। দুটি করে উইকেট নেন দুমিনি ও আন্দিলে ফেলুকওয়ায়ো।

রান তাড়ায় শুরুটা ভালো হয়নি দক্ষিণ আফ্রিকার। ৩৮ রানে দুই ওপেনারকে হারিয়ে চাপে পড়ে দলটি। ক্লাসেন মাঠে আসার পর চিত্রটা পাল্টে যায়। দুমিনির সঙ্গে তার ৯৩ রানের জুটি ম্যাচ দক্ষিণ আফ্রিকার দিকে নিয়ে আসে।

ক্যারিয়ারের মাত্র দ্বিতীয় ম্যাচ খেলতে নেমে ৩০ বলে ৭টি ছক্কা ও তিনটি চারে ৬৯ রান করেন ক্লাসেন। ম্যাচ ঘুরিয়ে দেওয়া ইনিংসের জন্য জেতেন ম্যাচ সেরার পুরস্কার।

ডেভিড মিলারের দ্রুত বিদায়ে খানিকটা আশা জাগে ভারতের। তবে ফারহান বেহারডিনকে নিয়ে বাকিটা সহজেই সারেন দুমিনি। জয়দেব উনাদকাটকে পরপর দুই ছক্কায় ম্যাচ শেষ করে দেওয়া অধিনায়ক ৪০ বলে ৪টি চার ও তিনটি ছক্কায় করেন ৬৪ রান। তার দশম ফিফটি।

বৃষ্টি আশীর্বাদ হয়ে আসে দক্ষিণ আফ্রিকার জন্য। বৃষ্টির জন্য বল দ্রুত আসে ব্যাটে। আবার বোলারদের বল গ্রিপ করাটাও কঠিন হয়ে যায়। তার মাশুল সবচেয়ে বেশি দিতে হয়েছে লেগ স্পিনার যুজবেন্দ্র চেহেলকে। ৪ ওভারে ৬৪ রান দিয়ে উইকেটশূন্য থাকেন তিনি।

আগামী রোববার কেপ টাউনের নিউল্যান্ডসে হবে তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত: ২০ ওভারে ১৮৮/৪ (ধাওয়ান ২৪, রোহিত ০, রায়না ৩১, কোহলি ১, পান্ডে ৭৯*, ধোনি ৫২*; মরিস ০/৪২, ডালা ২/২৮, প্যাটারসন ০/৫১, দুমিনি ১/১৩, শামসি ০/২৪, ফেলুকওয়ায়ো ১/১৫, স্মাটস ০/১৫)

দক্ষিণ আফ্রিকা: ১৮.৪ ওভারে ১৮৯/৪ (হেনড্রিকস ২৬, স্মাটস ২, দুমিনি ৬৪*, ক্লাসেন ৬৯, মিলার ৫, বেহারডিন ১৬*; ভুবনেশ্বর ০/১৯, ঠাকুর ১/৩১, উনাদকাট ২/৪২, পান্ডিয়া ১/৩১, চেহেল ০/৬৪)

ফল: দক্ষিণ আফ্রিকা ৬ উইকেটে জয়ী

সিরিজ: ৩ ম্যাচ সিরিজে ১-১ সমতা

ম্যান অব দ্য ম্যাচ: হাইনরিখ ক্লাসেন