ত্রিদেশীয় সিরিজের শিরোপা অস্ট্রেলিয়ার

ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছে অস্ট্রেলিয়া। অ্যাশটন অ্যাগারের দারুণ বোলিংয়ের পর ডার্চি শর্টের ফিফটিতে ফাইনালে নিউ জিল্যান্ডকে হারিয়েছে দলটি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Feb 2018, 10:49 AM
Updated : 21 Feb 2018, 10:49 AM

অকল্যান্ডে শিরোপা নির্ধারণী ম্যাচে ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে ১৯ রানে জিতেছে অস্ট্রেলিয়া।

ইডেন পার্কে বুধবার টস জিতে ব্যাট করতে নেমে ৯ উইকেটে ১৫০ রান করে নিউ জিল্যান্ড। দুই ওপেনার মার্টিন গাপটিল (১৫ বলে ২১) ও কলিন মানরোর (১৪ বলে ২৯) বিস্ফোরক ব্যাটিংয়ে উড়ন্ত সূচনা পায় স্বাগতিকরা। তবে পরের ব্যাটসম্যানদের ব্যর্থতায় ভালো শুরুর সুবিধা কাজে লাগাতে পারেনি দলটি।

১ উইকেটে ৫৯ রানের দৃঢ় ভিতের ওপর দাঁড়ানো নিউ জিল্যান্ডকে চাপে ফেলেন ম্যাচ সেরা অ্যাগার। দ্রুত ফিরিয়ে দেন কেন উইলিয়ামসন, মার্ক চ্যাপম্যান ও কলিন ডি গ্র্যান্ডহোমকে।

নিয়মিত উইকেট পতনের মধ্যে প্রতিরোধ গড়েন রস টেইলর। ৩৮ বলে ৪৩ রানের ইনিংসে দলকে নিয়ে যান দেড়শ রানে।

২৭ রানে তিন উইকেট নিয়ে অস্ট্রেলিয়ার সেরা বোলার বাঁহাতি স্পিনার অ্যাগার। দুটি করে উইকেট নেন কেন রিচার্ডসন ও অ্যান্ড্রু টাই।

অস্ট্রেলিয়া ইনিংসে ৬ ওভার শেষে বৃষ্টি নামলে কিছুক্ষণের জন্য খেলা বন্ধ থাকে। পরে ১৪.৪ ওভারে আবার বৃষ্টি নামলে আর খেলা সম্ভব হয়নি উইকেটে। সে সময়ে অতিথিদের স্কোর ছিল ১২১। ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে তখন প্রয়োজন ছিল ১০৩ রান।

রান তাড়ার আগেই বড় একটা ধাক্কা খায় অস্ট্রেলিয়া। ফিল্ডিং করার সময় কাঁধে চোট পেয়ে মাঠের বাইরে চলে যান টপ অর্ডার ব্যাটসম্যান ক্রিস লিন।

শেন ওয়ার্নারের সঙ্গে ৭২ রানের জুটিতে দলকে দারুণ সূচনা এনে দেন শর্ট। ৩০ বলে তিনটি ছক্কা ও ছয়টি চারে ৫০ রান করে তার বিদায়ে ভাঙে উদ্বোধনী জুটি।

এরপর ওয়ার্নার, অ্যাগারের দ্রুত বিদায়ে খানিকটা চাপে পড়ে অস্ট্রেলিয়া। তবে ছন্দে থাকা দুই ব্যাটসম্যান গ্লেন ম্যাক্সওয়েল ও অ্যারন ফিঞ্চের দায়িত্বশীল ব্যাটিংয়ে ঘুরে দাঁড়ায় অতিথিরা।

সিরিজ সেরা ম্যাক্সওয়েল অপরাজিত থাকেন ২০ রানে। ফিঞ্চ করেন ১৮ রান।

সংক্ষিপ্ত স্কোর:

নিউ জিল্যান্ড: ২০ ওভারে ১৫০/৯ (গাপটিল ২১, মানরো ২৯, উইলিয়ামসন ৯, চ্যাপম্যান ৮, টেইলর ৪৩, ডি গ্র্যান্ডহোম ১০, সাইফার্ট ৩, সাউদি ৫, সোধি ১৩, বোল্ট ১*; স্ট্যানলেক ১/৩৭, রিচার্ডসন ২/৩০, টাই ২/৩০, অ্যাগার ৩/২৭, স্টয়নিস ১/২৩)

অস্ট্রেলিয়া: (১৪.৪ ওভারে লক্ষ্য ১০৩) ১৪.৪ ওভারে ১২১/৩ (ওয়ার্নার ২৫, শর্ট ৫০, অ্যাগার ২, ম্যাক্সওয়েল ২০*, ফিঞ্চ ১৮*; বোল্ট ০/২৭, সোধি ১/২১, সাউদি ০/২১, স্যান্টনার ১/২৯, মানরো ১/১৮)

ফল: ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে ১৯ রানে জয়ী অস্ট্রেলিয়া

সিরিজ: অস্ট্রেলিয়া চ্যাম্পিয়ন

ম্যান অব দ্য ম্যাচ: অ্যাশটন অ্যাগার

ম্যান অব দ্য টুর্নামেন্ট: গ্লেন ম্যাক্সওয়েল