ধাওয়ান ঝড়ের পর ভুবনেশ্বরের ছোবল

বিস্ফোরক ব্যাটিংয়ে পথ দেখালেন শিখর ধাওয়ান। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথমবারের মতো দুইশ ছাড়াল ভারত। ভুবনেশ্বর কুমারের ক্যারিয়ার সেরা বোলিংয়ে প্রথম টি-টোয়েন্টিতে সহজ জয় পেল বিরাট কোহলির দল। 

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Feb 2018, 04:24 PM
Updated : 18 Feb 2018, 04:24 PM

জোহানেসবার্গে ২৮ রানে জিতেছে ভারত। অতিথিদের ২০৩ রান তাড়ায় ১৭৫ রানে থামে দক্ষিণ আফ্রিকা। এই জয়ে তিন ম্যাচের সিরিজে এগিয়ে গেল অতিথিরা।

ওয়ান্ডারার্স স্টেডিয়ামে রোববার ব্যাট করতে নেমে দ্বিতীয় ওভারে রোহিত শর্মাকে হারায় ভারত। ফিরে যাওয়ার আগে মাত্র ৯ বলে দুটি করে ছক্কা-চারে ২১ রান করেন ডানহাতি ওপেনার।

দলে ফেরাটা স্মরণীয় করে রাখতে পারেননি সুরেশ রায়না। বাঁহাতি টপ অর্ডার ব্যাটসম্যান ৭ বলে ফিরেন ১৫ রান করে।

দ্রুত ২ উইকেট হারালেও ৪ ওভারে ৪৯ রান তুলে ফেলা ভারতকে এগিয়ে নেন ধাওয়ান। বাঁহাতি ওপেনার কোহলির সঙ্গে ৫৯ ও মনিশ পান্ডের সঙ্গে ৪৭ রানের দুটি দারুণ জুটি উপহার দেন।

আন্দিলে ফেলুকওয়ায়ো বিদায় করেন ২৭ বলে পঞ্চাশ ছোঁয়া ধাওয়ানকে। বাঁহাতি ওপেনারের ৩৯ বলে খেলা ৭২ রানের ইনিংসটি গড়া ১০টি চার ও দুটি ছক্কায়।

মনিশ, মহেন্দ্র সিং ধোনি ও হার্দিক পান্ডিয়ার ছোট ছোট অবদানে দুইশ ছাড়ায় ভারতের সংগ্রহ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এটাই প্রথম। ভারতের আগে সেরা ছিল ২০১৫ সালে ধর্মশালায় করা ৫ উইকেটে ১৯৯ রান।

ম্যাচ শুরুর আগে একটা ধাক্কা খায় দক্ষিণ আফ্রিকা। চোটের জন্য হারায় বিস্ফোরক ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্সকে। রান তাড়ায় তার অভাব প্রবলভাবে অনুভব করেছে স্বাগতিকরা।

রান তাড়ায় শুরুটা ভালো হয়নি দক্ষিণ আফ্রিকার। ৪৮ রানের মধ্যে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে দলটি। ৮১ রানের জুটিতে প্রতিরোধ গড়েন রিজা হেনড্রিকস ও ফারহান বেহারডিন। তবে দুইশ রান তাড়া করতে যে ব্যাটিং দরকার ছিল তা তারা করতে পারেননি।

বেহারডিনকে ফিরিয়ে জুটি ভাঙেন যুজবেন্দ্র চেহেল। শুরুতে ২ উইকেট নেওয়া ভুবনেশ্বর এক ওভারে ফিরিয়ে দেন হেনড্রিকস, হাইনরিখ ক্লাসেন ও ক্রিস মরসিকে। প্রথমবারের মতো ভুবনেশ্বর নেন পাঁচ উইকেট। সেই ওভারে রান আউট হয়ে যান ড্যান প্যাটারসন।

৫০ বলে ৭০ রান করে হেনড্রিকসের বিদায়ের পর বেশি দূর এগোয়নি দক্ষিণ আফ্রিকার ইনিংস।

২৪ রানে ৫ উইকেট নিয়ে ভারতের সেরা বোলার ভুবনেশ্বর। দারুণ বোলিংয়ে তিনিই জেতেন ম্যাচ সেরার পুরস্কার। 

আগামী বুধবার সেঞ্চুরিয়নের সুপারস্পোর্ট পার্কে হবে দ্বিতীয় টি-টোয়েন্টি।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত: ২০ ওভারে ২০৩/৫ (রোহিত ২১, ধাওয়ান ৭২, রায়না ১৫, কোহলি ২৬, পান্ডে ২৯*, ধোনি ১৬, পান্ডিয়া ১৩*; প্যাটারসন ০/৪৮, ডালা ২/৪৭, মরিস ১/৩৯, শামছি ১/৩৭, স্মাটস ০/১৪, ফেলুকওয়ায়ো ১/১৬)

দক্ষিণ আফ্রিকা: ২০ ওভারে ১৭৫/৯ (স্মাটস ১৪, হেনড্রিকস ৭০, দুমিনি ৩, মিলার ৯, বেহারডিন ৩৯, ক্লাসেন ১৬, ফেলুকওয়ায়ো ১৬, মরিস ০, প্যাটারসন ১, ডালা ২*, শামসি ০*; ভুবনেশ্বর ৫/২৪, উনাদকাট ১/৩৩, বুমরাহ ০/৩২, পান্ডিয়া ১/৪৫, চেহেল ১/৩৯)

ফল: ভারত ২৮ রানে জয়ী

ম্যান অব দ্য ম্যাচ: ভুবনেশ্বর কুমার