বাংলাদেশকে হারানোর পরিকল্পনা গোপনই রাখছে শ্রীলঙ্কা

ম্যাচের আগের দিন যেটা বলে গেছেন শ্রীলঙ্কান কোচ, ম্যাচ শেষে সেটির প্রতিধ্বনি অধিনায়কের কণ্ঠে। বাংলাদেশের ক্রিকেটারদের জন্য সুনির্দিষ্ট পরিকল্পনা করেই সফল শ্রীলঙ্কা। তবে সেসব পরিকল্পনার বিশদ ফাঁস করলেন না দিনেশ চান্দিমাল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Feb 2018, 04:18 PM
Updated : 18 Feb 2018, 04:30 PM

শ্রীলঙ্কার দায়িত্ব নেওয়ার ঠিক আগেই চন্দিকা হাথুরুসিংহে ছিলেন বাংলাদেশের কোচ। শেষ ম্যাচের আগের দিন লঙ্কান কোচ বলেছিলেন, বাংলাদেশের ক্রিকেটারদের শক্তি-দুর্বলতা ভালোভাবে জানেন বলে সেভাবেই পরিকল্পনা সাজিয়েছিলেন তিনি।

সেই পরিকল্পনা মাঠে সফলভাবে বাস্তবায়ন করেছেন ক্রিকেটাররা। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে প্রসঙ্গটি উঠতেই অধিনায়ক চান্দিমালের মুখে খেলে গেল হাসি। কেমন ছিল পরিকল্পনা, সেটি নিয়ে অবশ্য মুখ খুলতে চাইলেন না।

“বাংলাদেশের প্রতিটি ক্রিকেটারের জন্যই আমাদের কিছু পরিকল্পনা ছিল। মূল ব্যাপার হলো, আমরা বাস্তবায়ন করতে পেরেছি খুব ভালোভাবে। ওদের শক্তি ও দুর্বলতা খুব ভালোভাবে জানতাম আমরা। দল হিসেবে সেসব চিহ্নিত করে আমরা কাজে লাগিয়েছি। তবে পরিকল্পনাগুলো কেমন ছিল, সেসব আপনাদের সামনে বলতে চাই না।”

কদিন পর শ্রীলঙ্কার মাটিতে নিদাহাস ট্রফিতে আবার মুখোমুখি হবে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। পরিকল্পনাগুলো খোলাসা করার কারণ নেই। তবে নিজেদের উচ্ছ্বাসটা লুকাচ্ছে না তারা। ত্রিদেশীয় সিরিজে চ্যাম্পিয়ন হওয়ার পর টেস্ট সিরিজ জয়, টি-টোয়েন্টি সিরিজে ২-০তে জয়, দারুণ সফল সফরের তৃপ্তি চান্দিমালের কণ্ঠে।

“আমাদের জন্য সত্যিই খুব ভালো সফর ছিল। বিশেষ করে ওয়ানডেতে প্রথম দুই ম্যচে হারের পর আমরা যেভাবে খেলেছি। ওই দুটি হারের পরই আমরা ঘুরে দাঁড়ানোর প্রতিজ্ঞা করেছি। ক্রিকেটার ও কোচিং স্টাফদের কঠোর পরিশ্রমের ফসল এই সাফল্য। সিরিজ জুড়ে যেভাবে খেলেছে দল, আমি খুবই খুশি।”