রোমাঞ্চকর লড়াই জিতেও বাদ ইংল্যান্ড

অধিনায়ক ওয়েন মর্গ্যানের ফিফটিতে রোমাঞ্চকর লড়াইয়ে নাটকীয় জয় পেল ইংল্যান্ড। অতিথিদের সঙ্গে পেরে না উঠলেও দ্বিতীয় দল হিসেবে ফাইনাল নিশ্চিত করেছে নিউ জিল্যান্ড। 

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Feb 2018, 11:27 AM
Updated : 18 Feb 2018, 11:27 AM

ত্রিদেশীয় সিরিজের প্রাথমিক পর্বের শেষ ম্যাচে ২ রানে জিতেছে ইংল্যান্ড। তাদের ১৯৪ রান তাড়ায় স্বাগতিকরা থামে ১৯২ রানে।

চার ম্যাচে টানা চার জয়ে ৮ পয়েন্ট নিয়ে শীর্ষে অস্ট্রেলিয়া। সমান ২ পয়েন্ট হলেও রান রেটে ইংল্যান্ডকে (-১.০৩৬) পিছনে ফেলে ফাইনালে উঠেছে নিউ জিল্যান্ড (-০.৫৫৬)

হ্যামিল্টনের সেডন পার্কে টস হেরে ব্যাট করতে নেমে ২৪ রানে দুই ওপেনারকে হারিয়ে শুরুটা ভালো হয়নি ইংল্যান্ডের। দ্বিতীয় উইকেটে ডাভিড মালানের সঙ্গে ৯৩ রানের জুটিতে দলকে বড় সংগ্রহের ভিত গড়ে দেন মর্গ্যান।

৩৬ বলে ৫টি ছক্কা ও দুটি চারে ৫৩ রান করে ফিরেন মালান। এরপর প্রায় একাই খেলতে হয় মর্গ্যানকে। অধিনায়ক ৪৬ বলে ৬টি ছক্কা ও ৪টি চারে অপরাজিত থাকেন ৮০ রানে। বিস্ফোরক ইনিংসে ম্যাচ সেরার পুরস্কার জেতেন তিনি।

শেষের দিকে তিনটি ছোট্ট কিন্তু কার্যকর ইনিংস খেলেন ডেভিড উইলি, লিয়াম ডসন ও ক্রিস জর্ডান। জর্ডান খেলেন মাত্র এক বল। ইনিংসের শেষ বলে ছক্কা হাঁকান তিনি।

ট্রেন্ট বোল্ট ৩ উইকেট নেন ৫০ রানে। টিম সাউদি ২২ রানে নেন ২ উইকেট।

রান তাড়ায় দলকে উড়ন্ত সূচনা এনে দেন কলিন মানরো ও মার্টিন গাপটিল। ৬.৩ ওভারে দুই জনে গড়েন ৭৮ রানের উদ্বোধনী জুটি।

১৮ বলে পঞ্চাশ ছোঁয়া মানরো ফিরেন ২১ বলে ৭টি ছক্কা আর তিনটি চারে ৫৭ রান করে। দ্রুত বিদায় নেন অধিনায়ক কেন উইলিয়ামসন।

তৃতীয় উইকেটে মার্ক চ্যাপম্যানের সঙ্গে ৬৪ রানের জুটি গড়ে ফিরে যান গাপটিল। মালানের বলে বোল্ড হওয়ার আগে এই ওপেনার ৪৭ বলে ৩টি চার আর ৪টি ছক্কায় ফিরেন ৬২ রান করে।

বেশিক্ষণ টিকেননি রস টেইলর। চ্যাপম্যান ও কলিন ডি গ্র্যান্ডহোম চেষ্টা করেছিলেন কিন্তু শেষরক্ষা করতে পারেননি। টম কারানের করা শেষ ওভার থেকে দরকার ছিল ১২ রান। সেই ওভারে দুই ব্যাটসম্যান নেন ৯ রান।

৩৭ রানে অপরাজিত থাকেন চাপম্যান। শেষ বলে জয়ের জন্য দরকার ছিল ৪। সেই বলে একটি সিঙ্গেল নেওয়া ডি গ্র্যান্ডহোম অপরাজিত থাকেন ৭ রানে।    

বুধবার অকল্যান্ডের ইডেন পার্কে ফাইনালে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে নিউ জিল্যান্ড।

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড: ২০ ওভারে ১৯৪/৭ (রয় ২১, হেলস ১, মালান ৫৩, মর্গ্যান ৮০*, বাটলার ২, বিলিংস ৬, উইলি ১০, ডসন ১০ জর্ডান ৬*; বোল্ট ৩/৫০, স্যান্টনার ০/৩২, সাউদি ২/২২, ডি গ্র্যান্ডহোম ১/৩২, উইলিয়ামসন ০/১৬, সোধি ১/৩১, মানরো ০/১১)

নিউ জিল্যান্ড: ২০ ওভারে ১৯২/৪ (গাপটিল ৬২, মানরো ৫৭, উইলিয়ামসন ৮, চ্যাপম্যান ৩৭*, টেইলর ৭, ডি গ্র্যান্ডহোম ৭*; উইলি ০/৩৩, কারান ১/৩২, জর্ডান ০/৪১, রশিদ ১/২২, ডসন ১/২৭, মালান ১/২৭)

ফল: ইংল্যান্ড ২ রানে জয়ী

ম্যান অব দ্য ম্যাচ: ওয়েন মর্গ্যান