হাথুরুসিংহের সঙ্গে একমত মাহমুদউল্লাহ, আছে দ্বিমতও

চন্দিকা হাথুরুসিংহে অবশেষে স্বীকার করেছেন, বাংলাদেশের ক্রিকেটারদের সম্পর্কে তার জানার গভীরতা দুই দলের লড়াইয়ের বড় পার্থক্য গড়ে দিয়েছে। শ্রীলঙ্কান কোচের এই মন্তব্যের সঙ্গে একমত মাহমুদউল্লাহও। তবে হাথুরুসিহের জানা-শোনার চেয়ে নিজেদের ব্যর্থতাকেই বেশি দায় দিচ্ছেন বাংলাদেশ অধিনায়ক।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Feb 2018, 10:34 AM
Updated : 17 Feb 2018, 12:42 PM

বাংলাদেশের কোচ হিসেবে সাড়ে তিন বছর দায়িত্বে থেকে কিছুদিন আগেই শ্রীলঙ্কার দায়িত্ব নিয়েছেন হাথুরুসিংহে। বাংলাদেশ দলের মানসিকতা, ধরন, শক্তি-দুর্বলতা, সবই তার খুব ভালোভাবে জানা। শ্রীলঙ্কা এবার বাংলাদেশে আসার আগে থেকেই হাথুরুসিংহের এই ইস্যু তুমুল আলোচিত।

সফরের শুরু থেকে এই প্রসঙ্গ উড়িয়ে দিয়েছে দুই দলই। বারবারই বলা হয়েছে, এটি গুরুত্বপূর্ণ কিছু নয়। তবে সফরের শেষ ম্যাচের আগের দিন সিলেটে হাথুরুসিংহে স্বীকার করেছেন, বাংলাদেশের ক্রিকেটারদের খুব ভালো ভাবে চেনেন বলে সেভাবেই পরিকল্পনা সাজিয়েছিলেন তিনি, যা কাজে দিয়েছে।

হাথুরুসিংহের পরে মাহমুদউল্লাহর সংবাদ সম্মেলনেও উঠল একই প্রসঙ্গ। বাংলাদেশ অধিনায়ক মৌলিকভাবে একমত লঙ্কান কোচের ভাবনার সঙ্গে।

“সাম্প্রতিক সময়ে উনি (হাথুরুসিংহে) আমাদের সঙ্গে ছিলেন, উনি আমাদের সঙ্গে কাজ করেছেন। আমাদের খুঁটিনাটি সবকিছু সম্পর্কে খুব ভালো জানেন। কন্ডিশন বলেন বা এখানকার আবহ, সবকিছু নিয়েই উনার একটা ভালো ধারণা ছিল। যেটা উল্লেখ করলেন যে, উনি এটা স্বীকার করেছেন। হ্যাঁ, আমাদের সঙ্গে তথ্যগুলো তো অবশ্যই কাজে লাগার কথা।”

তবে ব্যাপারটিকে এতটা সোজাসাপ্টা দেখতে নারাজ মাহমুদউল্লাহ। দেখালেন মুদ্রার উল্টোপিঠও, যেখানে আছে বাংলাদেশের ব্যর্থতা। অধিনায়ক বড় করে দেখছেন সেটিকেই।

“আমি বিশ্বাস করি যে, উনি বেশ উঁচু মানের কোচ। উনার সামর্থ্য আছে আমাদের সম্পর্কে ধারণাগুলো কাজে লাগানোর। আবার একই সঙ্গে বলতে হবে, আমরা যদি আমাদের কাজগুলো ঠিকমতো করতে পারতাম, হয়তো জিনিসগুলো অত মূল বিবেচ্য বিষয় হতো না। আমরা আমাদের কাজগুলো ঠিকমতো করতে পারিনি। আমাদের যে পরিকল্পনাগুলো ছিল, আমরা ওদের সঙ্গে যেভাবে খেলব, ওই জিনিসগুলো আমরা ঠিকমতো করতে পারিনি।”

“নিজেদের কাজগুলো ঠিকমতো করতে পারলে হয়তো ফলটা আমাদের ঘরে থাকত। আজকে ভিন্ন চিত্র থাকত। ঠিক কথা যে, উনার ওই তথ্যগুলো অবশ্যই উনার কাজে লাগার কথা। যেহেতু উনি স্বীকার করেছেন। কিন্তু আমার মনে হয় যে, আমাদেরই বেশি দায়িত্ব ছিল ভালো কিছু করার। কিন্তু দুর্ভাগ্যক্রমে হয়তো আমরা করতে পারিনি। তবে আমি এখনো আশাবাদী যে, শেষ ম্যাচটাতে আমরা কিছু করে দেখাতে পারব।”