টি-টোয়েন্টিতে তৈরি হওয়ার এখনই সময়: তামিম

রঙিন পোশাকের দুই সংস্করণে বাংলাদেশের পারফরম্যান্স দুই রকম। ওয়ানডেতে যতটা উজ্জ্বল, টি-টোয়েন্টিতে ততটাই বিবর্ণ। তবে আগামী ২-৩ বছরে অনেক বেশি আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলবে বাংলাদেশ। তামিম ইকবালের মতে, এই সংস্করণে পোক্ত হয়ে ওঠার উপযুক্ত সময় এটিই।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2018, 02:20 PM
Updated : 13 Feb 2018, 05:00 PM

বৃহস্পতিবার থেকে শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ। আগামী মাসের শুরুতে শ্রীলঙ্কায় খেলবে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ। এরপর জুন-জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজ সফরেও আছে টি-টোয়েন্টি সিরিজ।

এক সময় আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলার সুযোগ অনেক কম পেত বাংলাদেশ। টি-টোয়েন্টিতে পিছিয়ে থাকার একটি বড় কারণ ছিল সেটি। এখন যেহেতু খেলার সুযোগ বেশি আসছে, এটিকেই উন্নতির সিড়ি করে নিতে বলছেন তামিম।

“আমরা সাধারণত টি-টোয়েন্টি খেলতাম খুবই কম। কিন্তু আগামী ৬ মাস বা ১ বছরের সূচিতে অনেক খেলব আমরা। সম্ভবত ওয়ানডের চেয়েও টি-টোয়েন্টি বেশি খেলব। এখানে দুটি, শ্রীলঙ্কা সফরে ৫টি, ওয়েস্ট ইন্ডিজে ২-৩টি। কোন ধরনের পরিকল্পনায় এগোব, সেটি ঠিক করার উপযুক্ত সময় এখনই।”

টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে এখন বাংলাদেশ আফগানিস্তান ও শ্রীলঙ্কার পেছনে থেকে আছে দশ নম্বরে, যেটিকে নিজেদের সামর্থ্যের প্রতিফলন বলে মনে করেন না তামিম। ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য তৈরি হতে চান এখন থেকেই।

“২০২০ বিশ্বকাপের আগে এখনও যথেষ্ট সময় আছে। তবে এখন থেকে যত কম সময় নিয়ে আমরা প্রস্তুত হব, তত ভালো। এই সংস্করণে আমরা যা করেছি, তার চেয়ে যেন ভালো করতে পারি। আন্তর্জাতিক মানের একটি ঘরোয়া টুর্নামেন্ট আমরা খেলি এই সংস্করণে। আমাদের তাই আরও ভালো করা উচিত। আমার বিশ্বাস, আমরা ভালো করতে পারব।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক