জোড়া সেঞ্চুরি ছাপিয়ে লিটনের ক্যারিয়ার সেরা ব্যাটিং

ওয়ানডে দলে জায়গা হারানো লিটন দাস উজ্জ্বল লিগে। ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে প্রাইম দোলেশ্বরকে এনে দিয়েছেন টানা দ্বিতীয় জয়। সেঞ্চুরি করেও কলাবাগান ক্রীড়া চক্রের টানা তৃতীয় হার ঠেকাতে পারেননি মোহাম্মদ আশরাফুল ও তাইবুর রহমান।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2018, 01:29 PM
Updated : 13 Feb 2018, 01:29 PM

ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের তৃতীয় রাউন্ডের ম্যাচে কলাবাগানকে ৮ উইকেটে হারিয়েছে দোলেশ্বর। কলাবাগানের ২৯০ রান ৫ ওভার হাতে রেখে পেরিয়ে যায় গতবারের রানার্সআপরা।

বিকেএসপির তিন নম্বর মাঠে মঙ্গলবার টস হেরে ব্যাট করতে নেমে ৪৭ রানে তিন উইকেট হারিয়ে চাপে পড়ে কলাবাগান। চতুর্থ উইকেটে ৩৫.৪ ওভারে ১৮৮ রানের জুটিতে দলকে এগিয়ে নেন আশরাফুল ও তাইবুর।

মন্থর ব্যাটিংয়ে ১৩১ বলে ১১টি চারে ১০৪ রান করে ফিরেন আশরাফুল। লিস্ট ‘এ’ ক্রিকেটে এটি তার ষষ্ঠ সেঞ্চুরি। আশরাফুলের বিদায়ের পর বাড়ে রানের গতি। ৩.৫ ওভারে তাইবুরের সঙ্গে ৫৫ রানের জুটি গড়ে দলকে তিনশ রানের কাছাকাছি নিয়ে যান মুক্তার।

লিস্ট ‘এ’ ক্রিকেটে দ্বিতীয় সেঞ্চুরি পাওয়া তাইবুর অপরাজিত থাকেন ১১৪ রানে। বাঁহাতি ব্যাটসম্যানের ১০৯ বলের ইনিংসটি গড়া ৯টি চার ও ৩টি ছক্কায়। অধিনায়ক মুক্তার খেলেন ১৬ বলে অপরাজিত ৪০ রানের টর্নেডো ইনিংস।

দোলেশ্বরের মানিক খান ও আরাফাত সানি নেন দুটি করে উইকেট।

রান তাড়ায় ইমতিয়াজ হোসেনের সঙ্গে ৮৫ রানের উদ্বোধনী জুটিতে দলকে ভালো শুরু এনে দেন লিটন। ষোড়শ ওভারে ইমতিয়াজকে ফিরিয়ে জুটি ভাঙেন যতিন সাক্সেনা। ভারতীয় লেগ স্পিনার পরে ফেরান ফজলে মাহমুদকে।

অবিচ্ছিন্ন তৃতীয় উইকেটে মার্শাল আইয়ুবের সঙ্গে লিটনের ১৭০ রানের জুটিতে দারুণ জয় তুলে নেয় দোলেশ্বর। ৭৩ বলে ৯টি চার ও দুটি ছক্কায় ৯১ রানে অপরাজিত থাকেন মার্শাল।

ম্যাচ সেরা লিটন ১২৩ বলে ১৪টি চার ও তিনটি ছক্কায় খেলেন ক্যারিয়ার সেরা ১৪৩ রানের ইনিংস। লিস্ট ‘এ’ ক্রিকেটে তার পঞ্চম সেঞ্চুরি। এই সংস্করণে তার আগের সেরা ছিল ১৩৯। ২০১৬ সালে আবাহনীর হয়ে মোহামেডানের বিপক্ষে খেলেছিলেন সেই ইনিংস।   

সংক্ষিপ্ত স্কোর:

কলাবাগান ক্রীড়া চক্র: ৫০ ওভারে ২৯০/৪ (তাসামুল ৪, জসিম ২৪, আশরাফুল ১০৪, সাক্সেনা ১, তাইবুর ১১৪*, মুক্তার ৪০*; মানিক ২/৪৪, রেজা ০/৭৮, সানি ২/৪৯, আরাফাত ০/১৩, ডেসকাটে ০/৬২, শরিফউল্লাহ ০/৩৫, মাহমুদ ০/৮)

প্রাইম দোলেশ্বর: ৪৫ ওভারে ২৯১/২ (ইমতিয়াজ ৪০, লিটন ১৪৩, মাহমুদ ১৬, মার্শাল ৯১*; নাবিল ০/৬২, শাহাদাত ০/৪০, হাসান ০/৫৭, সাক্সেনা ২/৫৭, মুক্তার ০/৩৩, মাহমুদুল ০/৬, তাইবুর ০/৩৫)

ফল: প্রাইম দোলেশ্বর ৮ উইকেটে জয়ী

ম্যান অব দ্য ম্যাচ: লিটন দাস