দ্বিতীয় ইনিংসের সেঞ্চুরিকে এগিয়ে রাখছেন মুমিনুল

বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে টেস্টে দুই ইনিংসে পাওয়া সেঞ্চুরির কোনটিকে এগিয়ে রাখবেন মুমিনুল হক? নিজেদের সামর্থ্যের প্রমাণ দেওয়া ঝকঝকে ১৭৬ নাকি দ্বিতীয় ইনিংসের ১০৫? বাঁহাতি ব্যাটসম্যান বেছে নিয়েছেন চট্টগ্রাম টেস্ট ড্রয়ে বড় অবদান রাখা দ্বিতীয় সেঞ্চুরিকে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Feb 2018, 12:39 PM
Updated : 4 Feb 2018, 12:39 PM

জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে রোববার ম্যাচ শেষে মুমিনুল জানান, ব্যাটিংয়ের দিক থেকে দ্বিতীয় সেঞ্চুরি বেশি আনন্দ দিয়েছে তাকে।

“আমি দ্বিতীয় ইনিংসেরটা এগিয়ে রাখব। কারণ ওটা ম্যাচ বাঁচানো ইনিংস ছিলো। দ্বিতীয় ইনিংসটা আমি অনেক বেশি উপভোগ করেছি।”

১৩ টেস্টের খরা কাটিয়ে ম্যাচের প্রথম দিন সেঞ্চুরি করেন মুমিনুল। শান্ত, অন্তর্মুখী বাঁহাতি ব্যাটসম্যানের সেই সেঞ্চুরির উদযাপন ছিল খ্যাপাটে। পরে উদ্বোধনী ব্যাটসম্যান তামিম ইকবাল বলেছিলেন, কেন মুমিনুলের এমন উদযাপন জানেন তিনি।

ম্যাচের তৃতীয় দিন খেলা শেষে মুমিনুল সংবাদ সম্মেলনে অবশ্য জানান, কাউকে ইঙ্গিত করে অমন উদযাপন ছিল না তার। পঞ্চম দিন সেঞ্চুরির পর খ্যাপাটে কিছু দেখা যায়নি তাকে। বরাবর যেমন করেন, এক হাতে হেলমেট আরেক হাতে ব্যাট তুলে উদযাপন করেন সেঞ্চুরি। 

তাহলে প্রথম ইনিংসের সেঞ্চুরির পর বেশি উদযাপন করলেন কেন? মাঠে লঙ্কান বোলাররা যতটা ভুগিয়েছে মুমিনুলকে তারচেয়ে অনেক বেশি যেন ভোগাল এই প্রশ্ন।

“আপনি যেভাবে প্রশ্ন করেছেন, আমি সেভাবে চিন্তা-ভাবনা করিনি। দ্বিতীয় ইনিংসে আমার সেঞ্চুরিটা গুরুত্বপূর্ণ ছিল। আপনি যে প্রশ্নটা করেছেন….. তার উত্তর আমার কাছে নাই।”

সতীর্থকে সহায়তা করে এগিয়ে আসেন অধিনায়ক মাহমুদউল্লাহ। তার পরামর্শে যোগ করেন, “অনেক দিন পরে সেঞ্চুরি পাওয়ায় প্রথম ইনিংসে বেশি রোমাঞ্চিত ছিলাম। সে কারণেই হয়তো অমন উদযাপন ছিল।”