চাপে সাফল্যের কৌশল জানালেন মুমিনুল

টেস্টে দলের দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের সবচেয়ে বড় ভরসা হয়ে উঠেছেন মুমিনুল হক। ছয় টেস্ট সেঞ্চুরির চারটিই তিনি করেছেন দলের দ্বিতীয় ইনিংসে। বাঁহাতি এই টপ অর্ডার ব্যাটসম্যান জানিয়েছেন, চাপের মধ্যেই বের হয়ে আসে তার সেরাটা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Feb 2018, 12:03 PM
Updated : 4 Feb 2018, 12:03 PM

৪৮ ইনিংসে ৬টি সেঞ্চুরি ও ১২টি ফিফটিসহ ৪৮.২০ গড়ে মুমিনুলের রান ২ হাজার ১২১। দলের দ্বিতীয় ইনিংসে ২২ ইনিংস ব্যাট করে চারটি করে ফিফটি-সেঞ্চুরিসহ ৫১.৮৮ গড়ে বাঁহাতি এই ব্যাটসম্যানের রান ৯৩৪।

শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্টে দুই ইনিংসে সেঞ্চুরি করে ম্যাচ সেরার পুরস্কার জেতা মুমিনুল চাপের মধ্যে মাথা ঠাণ্ডা রেখে এগিয়ে যাওয়ার কৌশল জানান।

“চাপের মধ্যে খেলার সময়ে আপনি যদি চিন্তা করেন, পুরো দিন খেলবেন তাহলে কিন্তু কঠিন। আমি আর লিটন (দাস) প্রথম সেশন থেকে যা করছিলাম তা হল, সেশন বাই বাই সেশন খেলা। প্রতিটি সেশনে এক ঘণ্টা, এক ঘণ্টা করে পরিকল্পনা করেছি।”

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম মুমিনুলের পয়মন্ত ভেন্যু। এই মাঠে ১৩ ইনিংসে পাঁচবার ছুঁয়েছেন পঞ্চাশ, পাঁচবারই গেছেন তিন অঙ্কে। সেঞ্চুরি পাঁচটি, ফিফটি নেই একটিও!

“আমার কাছে মনে হয় না যে, বিশেষ কোনো কারণ আছে। আমি এই মাঠে রান করি এমন কোনো চিন্তা করে মাঠে নামি না। গত দুই, তিন টেস্টে কিন্তু এই মাঠেই আমি রান পাইনি। এখানে এলেই হয়তো রান হয়ে যায়।”

চট্টগ্রামে ৭ টেস্টে ৬৩.২০ গড়ে মুমিনুলের রান ৮৬৯।