নিউ জিল্যান্ডকে উড়িয়ে দিয়ে শুরু অস্ট্রেলিয়ার

বিলি স্ট্যানলেক আর অ্যান্ড্রু টাইয়ের দারুণ বোলিংয়ের সামনে দাঁড়াতেই পারেনি নিউ জিল্যান্ডের ব্যাটসম্যানরা। বোলাররাও পারেনি ছোট পুঁজি নিয়ে লড়াই করতে। গ্লেন ম্যাক্সওয়েল ও ক্রিস লিনের দারুণ ব্যাটিংয়ে বড় জয় দিয়ে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ শুরু করেছে অস্ট্রেলিয়া।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Feb 2018, 01:52 PM
Updated : 3 Feb 2018, 01:53 PM

টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে ৭ উইকেটে জেতে অস্ট্রেলিয়া।

সিডনি ক্রিকেট গ্রাউন্ড শনিবার টস হেরে ব্যাট করতে নেমে ৯ উইকেটে ১১৭ রান করে নিউ জিল্যান্ড। তাদের ইনিংস শেষে বৃষ্টি নামলে ম্যাচের দৈর্ঘ্য কমে ৫ ওভার। অস্ট্রেলিয়া ১৫ ওভারে পায় ৯৫ রানের লক্ষ্য। ১১ ওভার ৩ বলে ৩ উইকেট হারিয়ে সেই লক্ষ্যে পৌঁছে যায় তারা।

স্টিভেন স্মিথের অনুপস্থিতিতে দলকে নেতৃত্ব দেওয়া ডেভিড ওয়ার্নার ও অভিষিক্ত ডার্চি শর্ট ফিরেন দ্রুত। ওয়ার্নারকে বিদায় করেন ট্রেন্ট বোল্ট, শর্টকে ফেরান টিম সাউদি।

শুরুতে জোড়া উইকেট হারানোর ধাক্কা দলের ওপর পড়তে দেননি লিন ও ম্যাক্সওয়েল। দুই জনের পাল্টা আক্রমণে উড়ে যায় স্বাগতিকদের বোলিং। দুই জনের ৮.৫ ওভার স্থায়ী ৭৭ রানের জুটিতে জয়ের কাছে পৌঁছে যায় অস্ট্রেলিয়া।

৩৩ বলে ৪৪ রান করা লিনকে ফিরিয়ে জুটি ভাঙেন বোল্ট। অভিষিক্ত অ্যালেক্স ক্যারিকে নিয়ে বাকিটা সহজেই সারেন ম্যাক্সওয়েল। বিস্ফোরক এই ব্যাটসম্যান ২৪ বলে করেন অপরাজিত ৪০ রান।

এর আগে টস জিতে যে লক্ষ্যে ব্যাটিং নেন ওয়ার্নার তা পূরণ হয় স্ট্যানলেকের দারুণ বোলিংয়ে। গত ফেব্রুয়ারিতে টি-টোয়েন্টি অভিষেকে শ্রীলঙ্কার বিপক্ষে ৩ ওভারে ৪২ রান দিয়ে উইকেটশূন্য থাকা এই পেসার এবার কাঁপিয়েছেন নিউ জিল্যান্ডের টপ অর্ডার।

১৬ রানের মধ্যে নিউ জিল্যান্ডের মার্টিন গাপটিল, কলিন মানরো ও টম ব্রুসকে ফিরিয়ে দেন স্ট্যানলেক। মাঝের ওভারে ছোবল দেন আরেক পেসার টাই। ফিরিয়ে দেন কেন উইলিয়ামসনকে।

শুরুর ধাক্কা সামলে আর ঘুরে দাঁড়াতে পারেনি নিউ জিল্যান্ড। একটি চারে ২৪ রান করতে ৩৫ বল খেলেন রস টেইলর। ব্যাটসম্যানদের ব্যর্থতার মধ্যে উজ্জ্বল ব্যতিক্রম ছিলেন কলিন ডি গ্র্যান্ডহোম। এই অলরাউন্ডার ২৪ বলে অপরাজিত থাকেন ৩৮ রানে। দলকে লড়াইয়ের পুঁজি এনে দেওয়ার জন্য তা যথেষ্ট ছিল না।

১৫ রান দিয়ে ৩ উইকেট নিয়ে ম্যাচ সেরার পুরস্কার জেতেন স্ট্যানলেক। শেষের দিকে দারুণ বোলিং করা টাই ৪ উইকেট নেন ২৩ রানে।

বুধবার হোবার্টে ত্রিদেশীয় সিরিজের দ্বিতীয় ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে খেলবে অস্ট্রেলিয়া।

সংক্ষিপ্ত স্কোর:

নিউ জিল্যান্ড: ২০ ওভারে ১১৭/৯ (গাপটিল ৫, মানরো ৩, উইলিয়ামসন ৮, ব্রুস ৩, টেইলর ২৪, ব্লান্ডেল ১৪, ডি গ্র্যান্ডহোম ৩৮, স্যান্টনার ১, সাউদি ৯, সোধি ০; রিচার্ডসন ০/২৮, স্ট্যানলেক ৩/১৫, অ্যাগার ১/২২, টাই ৪/২৩, জ্যাম্পা ১/২১, স্টয়নিস ০/২)

অস্ট্রেলিয়া: (১৫ ওভারে লক্ষ্য ৯৫) ১১.৩ ওভারে  ৯৬/৩ (ওয়ার্নার ৬, শর্ট ৪, লিন ৪৪, ম্যাক্সওয়েল ৪০*, ক্যারি ০*; বোল্ট ২/১৪, সাউদি ১/২৭, স্যান্টনার ০/২০, সোধি ০/২৪, ডি গ্র্যান্ডহোম ০/১১)

ফল: ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে ৭ উইকেটে জয়ী অস্ট্রেলিয়া।

ম্যাচ অব দ্য ম্যাচ: বিলি স্ট্যানলেক