যে ডাবল সেঞ্চুরি চাননি তাইজুল

বেশ ফ্লাইট দেওয়া বলটি ড্রাইভ করে একটি রান নিলেন দিলরুয়ান পেরেরা। ওই শটেই দুইশ স্পর্শ করল তাইজুল ইসলামের রান। তবে এটি এমন এক মাইলফলক, যেটি চান না কোনো বোলারই। তাইজুলের ডাবল সেঞ্চুরিটি যে রান দেওয়ার!

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Feb 2018, 07:10 AM
Updated : 3 Feb 2018, 11:24 AM

বাংলাদেশের প্রথম বোলার হিসেবে এক ইনিংসে দুইশ রান গুনেছেন তাইজুল। শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্টের চতুর্থ দিন দ্বিতীয় সেশনে অনাকাঙ্ক্ষিত এই মাইলফলক স্পর্শ করেন বাঁহাতি স্পিনার। দুইশ রান দিয়েছেন নিজের ৬৪তম ওভারে। 
 
বাংলাদেশের হয়ে এক ইনিংসে সবচেয়ে বেশি রান দেওয়ার রেকর্ড এর আগে যৌথভাবে ছিল মোহাম্মদ রফিক ও সোহাগ গাজীর।
 
২০০৭ সালে ভারতের বিপক্ষে মিরপুরে ৪৮ ওভারে ১৮১ রান দিয়েছিলেন রফিক। ২০১৪ সালে শ্রীলঙ্কার বিপক্ষে এই জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সেই রেকর্ড ছুঁয়েছিলেন সোহাগ। ১৮১ দিয়েছিলেন ৪৫ ওভারে।
 
২০১৫ সালে পাকিস্তানের বিপক্ষে মিরপুরে ৫১ ওভারে ১৭৯ রান দিয়েছিলেন তাইজুল। গত সেপ্টেম্বরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পচেফস্ট্রুমে মেহেদী হাসান মিরাজ ১৭৮ দিয়েছিলেন ৫৬ ওভারে।
 
এক ইনিংসে সবচেয়ে বেশি রান দেওয়ার বিশ্বরেকর্ড চাক ফ্লিটউড-স্মিথের। ১৯৩৮ অ্যাশেজের ওভাল টেস্টে ৮৭ ওভার বোলিং করে ২৯৮ রান দিয়েছিলেন অস্ট্রেলিয়ান চায়নাম্যান বোলার। 
 
সবচেয়ে বেশি রান দেওয়ার পাশাপাশি এদিন এক ইনিংসে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি ওভার বোলিংয়ের রেকর্ডও গড়েছেন তাইজুল। ৬৭.৩ ওভার বোলিং করে ৪ উইকেট নিয়েছেন ২১৯ রানে। 
 
বাংলাদেশের বিপক্ষে এক ইনিংসে সবচেয়ে বেশি বোলিংয়ের আগের রেকর্ডছিল সাকিব আল হাসানের। ২০১০ সালে মিরপুরে ইংল্যান্ডের বিপক্ষে ৬৬ ওভার বোলিং করেছিলেন সাকিব। সেবার তিনি রান দিয়েছিলেন মাত্র ১২৪।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক