‘রাজ্জাকের চেয়ে সানজামুলের ওপর বিশ্বাস ছিল বেশি’

টেস্টের প্রথম সকালে যে প্রশ্ন ছিল, তৃতীয় দিনে এসে তা আরও উচ্চকিত। ১২৮ রান দিয়েও উইকেটশূন্য সানজামুল ইসলাম। আব্দুর রাজ্জাককে না খেলিয়ে কেন অভিষেক করানো হলো সানজামুলের? বাংলাদেশ দলের টেকনিক্যাল ডিরেক্টর খালেদ মাহমুদ জানালেন, দলের আস্থা সানজামুলের ওপরই ছিল বেশি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Feb 2018, 02:00 PM
Updated : 2 Feb 2018, 05:10 PM

সাকিব আল হাসান চোট পেয়ে ছিটকে যাওয়ার পর প্রথম টেস্টের স্কোয়াডে নেওয়া হয় সানজামুল ইসলামকে। তবে পরদিনই জরুরি বার্তা পাঠিয়ে উড়িয়ে আনা হয় আরেক বাঁহাতি স্পিনার অভিজ্ঞ রাজ্জাককেও।

টেস্ট শুরুর একদিন আগেও প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন বলেছিলেন, সানজামুল একদম অনভিজ্ঞ ও নতুন। সাকিব না থাকায় অভিজ্ঞতার প্রয়োজনেই আনা হয়েছে রাজ্জাককে। সব মিলিয়ে ইঙ্গিত ছিল, চার বছর পর আবার টেস্ট খেলবেন এই বাঁহাতি স্পিনার।

কিন্তু একাদশে দেখা গেল রাজ্জাক নেই। তার হাত দিয়েই টেস্ট ক্যাপ পরিয়ে দেওয়া হলো সানজামুলকে। সেই সানজামুল হতাশ করেছেন বোলিংয়ে। শুধু উইকেটশূন্য ছিলেন বলেই নয়, বোলিংয়ে ছিল না একদমই ধার। ৩৭ ওভার বোলিং করে মেডেন নিয়েছেন মাত্র দুটি।

প্রথম দুই দিনে দল নির্বাচন নিয়ে প্রশ্ন করার মত কাউকে পাওয়া যায়নি। তৃতীয় দিন শেষে সংবাদ সম্মেলনে এলেন খালেদ মাহমুদ। অবধারিতভাবেই উঠল রাজ্জাকের প্রসঙ্গ। টেকনিক্যাল ডিরেক্টর জানালেন, একাদশ নির্বাচনের আলোচনায় সানজামুলই বেশি ভরসা পেয়েছে দলের।

“রাজ্জাক আমাদের সাথে ছিল না। জাতীয় সেট আপেই ছিল না অনেক দিন। যদিও রাজ্জাকের অভিজ্ঞতা নিয়ে কারও কথা বলার কিছু নেই। আমাদের জন্য দারুণ অভিজ্ঞ ক্রিকেটার। তবে আমাদের বিশ্বাস হয়ত সানজামুলের প্রতি বেশি ছিল। সে সেট আপে ছিল, ট্রেনিংয়ে ছিল জাতীয় দলের সঙ্গে।”

“রাজ্জাকের অভিজ্ঞতা নিয়ে প্রশ্ন নেই। কিন্তু আমরা চিন্তা করেছি যে সানজামুল হয়ত এই কন্ডিশনে আমাদের বেশি কিছু দিতে পারবে। হয়ত এটার জন্যই। অন্য কোনো কারণ নেই।”

জরুরিভাবে দলে এনে এভাবে বসিয়ে রাখা রাজ্জাকের মত একজন সিনিয়র ক্রিকেটারের প্রাপ্য ছিল কিনা, সেই প্রশ্ন উঠতে পারে। তবে তার জন্য আশা দেখালেন খালেদ খালেদ মাহমুদ।

“রাজ্জাককে নিয়েও অবশ্যই পরিকল্পনা ছিল। হঠাৎ করে নিয়ে আসা হয়নি। পরিকল্পনা করেই আনা হয়েছিল। তবে দল নির্বাচনে যখন আমরা বসেছি, অধিনায়ক ছিল, তখন আমরা চিন্তা করেছি রাজ্জাককে একটু সময় দেওয়া দরকার। আরেকটু কাজ করলে হয়ত ওর জন্য সহজ হবে।”