নিষেধাজ্ঞা কাটিয়ে মাঠে নামছেন আন্দ্রে রাসেল

এক বছরের নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হয়েছে গত বুধবার। শুক্রবার ওয়েস্ট ইন্ডিজের ঘরোয়া ওয়ানডে টুর্নামেন্টের ম্যাচ দিয়ে আবার মাঠে নামছেন আন্দ্রে রাসেল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Feb 2018, 04:33 AM
Updated : 2 Feb 2018, 04:33 AM

রিজিওনাল সুপার ফিফটি টুর্নামেন্টে জ্যামাইকার হয়ে রাসেল মাঠে নামবেন লিওয়ার্ড আইল্যান্ডসের বিপক্ষে।
 
ওয়ার্ল্ড অ্যান্টি-ডোপিং এজেন্সির বিধি ভঙ্গের কারণে গত বছরের ৩১ জানুয়ারি এক বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছিল রাসেলকে। ১২ মাস সময়ের মধ্যে তিনবার ডোপ পরীক্ষায় হাজির হতে এবং নিজের অবস্থান জানাতে ব্যর্থ হওয়ায় এই শাস্তি পেতে হয়েছিল এই অলরাউন্ডারকে।
 
রাসেলের মাঠে ফেরায় তার নিজের অপেক্ষা ছিল যতটা, বিশ্ব জুড়ে টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজিগুলোর প্রতীক্ষাও কম ছিল না। কার্যকর বোলিং, বিস্ফোরক ব্যাটিং ও অসাধারণ ফিল্ডিং মিলিয়ে টি-টোয়েন্টি লিগগুলোর সবচেয়ে কাঙ্ক্ষিত ক্রিকেটারদের একজন তিনি।
 
রাসেলের ঘরোয়া ওয়ানডে খেলতে নামাও টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজি লিগে খেলারই একরকম প্রস্তুতি। জ্যামাইকার ৮ ম্যাচের বেশিরভাগই খেলবেন তিনি। এরপর আগামী ফেব্রুয়ারি থেকে পাকিস্তান সুপার লিগে খেলবেন ইসলামাবাদ ইউনাইটেডের হয়ে।
 
২৯ বছর বয়সী অলরাউন্ডার পরে খেলবেন আইপিএলে। এবারের আইপিএলে কলকাতা নাইট রাইডার্স তাকে ধরে রেখেছে প্রায় ১৩ লাখ ৩০ হাজার ডলারে (সাড়ে ৮ কোটি রুপি)। বিপিএলেও চুক্তিবদ্ধ আছেন ঢাকা ডায়নামাইটসে।
 
আগামী মার্চে ওয়েস্ট ইন্ডিজের হয়ে বিশ্বকাপ বাছাইপর্বে অবশ্য খেলবেন না রাসেল। যদিও নির্বাচকদের জানিয়ে দিয়েছেন, জাতীয় দলের হয়ে ওয়ানডে ও টি-টোয়েন্টি তিনি খেলে যেতে চান। তবে তার আগে পুরো ম্যাচ ফিটনেস ও আত্মবিশ্বাস ফিরে পেতে চান।
 
জাতীয় দলে ফেরার আগে ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দলের হয়ে ইংল্যান্ড ‘এ’ দলের বিপক্ষে খেলবেন। তার পর জুন-জুলাইয়ে বাংলাদেশের বিপক্ষে সিরিজ দিয়ে ফেরার আশা করছেন জাতীয় দলে। 

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক