কোহলির সেঞ্চুরিতে দ.আফ্রিকাকে হারাল ভারত

দুই রিস্ট স্পিনার কুলদীপ যাদব ও যুজবেন্দ্র চেহেলের দারুণ বোলিংয়ে প্রথম ওয়ানডেতে লক্ষ্যটা নাগালে পেল ভারত। দক্ষিণ আফ্রিকায় বিরাট কোহলির প্রথম সেঞ্চুরিতে স্বাগতিকদের সহজেই হারাল অতিথিরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Feb 2018, 07:07 PM
Updated : 1 Feb 2018, 10:40 PM

বিফলে গেল ফাফ দু প্লেসির লড়িয়ে সেঞ্চুরি। দক্ষিণ আফ্রিকার ২৬৯ তাড়ায় ২৭ বল হাতে রেখে ৬ উইকেটে জিতেছে ভারত। এই জয়ে ছয় ম্যাচের সিরিজে এগিয়ে গেছে কোহলির দল।

ডারবানের কিংসমেডে বৃহস্পতিবার রান তাড়ায় ৬৭ রানের মধ্যে দুই ওপেনারকে হারায় ভারত। সাদা পোশাকে বিবর্ণ একটি সিরিজ কাটানো রোহিত শর্মা ব্যর্থ রঙিন পোশাকেও। বিদায় নেন ২০ রান করে। আরেক ওপেনার শিখর ধাওয়ান খেলছিলেন দারুণ। ৬টি চারে ৩৫ রান করা এই বাঁহাতি ব্যাটসম্যান ফিরে যান রান আউট হয়ে।

কোহলির সঙ্গে অজিঙ্কা রাহানের ৩০.২ ওভার স্থায়ী ১৮৯ রানের তৃতীয় উইকেট জুটিতে ম্যাচ মুঠোয় পুরে নেয় ভারত। যথারীতি জুটিতে অগ্রণী ছিলেন ম্যাচ সেরা কোহলি; ৯৬ বলে তুলেন ৯৮ রান। টানা পঞ্চম ফিফটি পাওয়া রাহানে ৮৬ বলে ৭৯।

রাহানেকে ফিরিয়ে ম্যাচ ঘুরিয়ে দেওয়া জুটি ভাঙেন আন্দিলে ফেলুকওয়ায়ো। এই অলরাউন্ডার পরের ওভারে ফিরে বিদায় করেন ১০৫ বলে ৩৩তম সেঞ্চুরি পাওয়া কোহলিকে।

বাউন্সি উইকেটে দারুণ সব শট উপহার দেওয়া ভারতীয় অধিনায়কের ১১৯ বলে খেলা ১১২ রানের ইনিংসটি গড়া ১০টি চারে। এ নিয়ে নয় দেশে ওয়ানডেতে তিন অঙ্কের রান পেলেন তিনি।

দুই থিতু ব্যাটসম্যান ফিরে যাওয়ার পর বাকিটা সহজেই শেষ করেন মহেন্দ্র সিং ধোনি ও হার্দিক পান্ডিয়া।

ম্যাচের শেষটায় হাসলেন অতিথিরা। শুরুটায় সেই হাসি ছিল দু প্লেসির মুখে। বড় সংগ্রহের আশায় টস জিতে ব্যাটিং নিয়েছিলেন অধিনায়ক। কিন্তু তিনি ছাড়া চল্লিশের ঘরেও যেতে পারেননি স্বাগতিকদের আর কোনো ব্যাটসম্যান।

দুই অঙ্ক ছুঁয়ে ফিরে যান হাশিম আমলা। মন্থর ব্যাটিংয়ে ৪৯ বলে ৩৪ রান করে চেহেলের বলে এলবিডব্লিউ হনআরেক ওপেনার কুইন্টন ডি কক। দুই অঙ্কে যাওয়ার আগেই এইডেন মারক্রামকে ফেরান লেগ স্পিনার চেহেল।

এক রিস্ট স্পিনারের পর ছোবল দেন অন্য জনও। জেপি দুমিনি ও ডেভিড মিলারকে দ্রুত ফেরান কুলদীপ। ১৩৪ রানে ৫ উইকেট হারিয়ে চাপে পড়ে স্বাগতিকরা।

ব্যাটসম্যানদের আসা-যাওয়ার মিছিলে ভেসে যাননি দু প্লেসি। অধিনায়কোচিত দায়িত্বশীল ব্যাটিংয়ে দলকে নিয়ে যান আড়াইশ রানে। তার সঙ্গে ক্রিস মরিসের ৭৪ রানের জুটি ভাঙেন চায়নাম্যান কুলদীপ।

সপ্তম উইকেটে ফেলুকওয়ায়োর সঙ্গে ৫৬ রানের জুটি গড়েন প্লেসি। ১০১ বলে নবম সেঞ্চুরি ছুঁয়ে ডানহাতি এই ব্যাটসম্যান ফিরে যান ১২০ রান করে। তার ১১২ বলের ইনিংসে ১১টি চারের পাশে দুটি ছক্কা।  

৩৪ রানে ৩ উইকেট নিয়ে ভারতের সেরা বোলার কুলদীপ। চেহেল ২ উইকেট নেন ৪৫ রানে।

সেঞ্চুরিয়নে আগামী রোববার হবে দ্বিতীয় ওয়ানডে।

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণ আফ্রিকা: ৫০ ওভারে ২৬৯/৮ (ডি কক ৩৪, আমলা ১৬, দু প্লেসি ১২০, মারক্রাম ৯, দুমিনি ১২, মিলার ৭, মরিস ৩৭, ফেলুকওয়ায়ো ২৭*, রাবাদা ১, মর্কেল ০*; ভুবনেশ্বর ১/৭১, বুমরাহ ১/৫৬, পান্ডিয়া ০/৪১, চেহেল ২/৪৫, কুলদীপ ৩/৩৪, যাদব ০/১৯)

ভারত: ৪৫.৩ ওভারে ২৭০/৪ (রোহিত ২০, ধাওয়ান ৩৫, কোহলি ১১২, রাহানে ৭৯, পান্ডিয়া ৩*, ধোনি ৪*; মর্কেল ১/৩৫, রাবাদা ০/৪৮, মরিস ০/৫২, তাহির ০/৫১, ফেলুকওয়ায়ো ২/৪২, দুমিনি ০/১৬, মারক্রাম ০/২০)

ফল: ভারত ৬ উইকেটে জয়ী

ম্যান অব দ্য ম্যাচ: বিরাট কোহলি