‘দ্বিতীয় দিন থেকে রান করা কঠিন হবে’

চট্টগ্রাম টেস্টে দ্বিতীয় দিন থেকে রান করা কঠিন হয়ে যাবে বলে মনে করছেন তামিম ইকবাল। তাই নিজেদের প্রথম ইনিংস যতটা সম্ভব বড় করার তাগিদ দিলেন এই বাঁহাতি ওপেনার।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Jan 2018, 02:50 PM
Updated : 31 Jan 2018, 04:05 PM

চট্টগ্রাম টেস্টের প্রথম দিনের খেলা শেষে বাংলাদেশের স্কোর ৪ উইকেটে ৩৭৪ রান। মুমিনুল হক ১৭৫ ও মাহমুদউল্লাহ ৯ রানে অপরাজিত আছেন। যতক্ষণ উইকেট ব্যাটিং সহায়ক আছে তার সুবিধা নিতে উন্মুখ তামিম।

“প্রত্যাশা ছিল আরো বেশি স্পিন করবে। আমরা আগে ব্যাটিং করছি, সুতরাং এ নিয়ে আমাদের অভিযোগ নেই। আমার মনে হয়, কাল থেকে রান করা কঠিন হবে। তাই চাই, আমরা যত বেশি রান করতে পারি।”

“আমরা এখন শক্ত অবস্থানে আছি। এখান থেকে আমাদের আরো রান করতে হবে। যত ফ্ল্যাট উইকেটে খেলেন না কেন, বড় রান সব সময়ই প্রতিপক্ষের জন্য কঠিন। সুতরাং আমাদের এটা নিশ্চিত করতে হবে।”

প্রথম দিনে উইকেট থেকে সহায়তা পাননি শ্রীলঙ্কার বোলাররা। বাউন্স সমান ছিল। সারা দিনে মাত্র একটা বল নিচু হয়েছে। পেসাররা পাননি বাড়তি সুইং, স্পিনাররা টার্ন। যতক্ষণ উইকেট ব্যাটিং সহায়ক থাকবে ততক্ষণ যত সম্ভব রান চান তামিম।

“আমার মনে হয়, আমরা এমন অবস্থানে আছি, যেখান থেকে অনেক রান করা সম্ভব। আমি কোনো সংখ্যার কথা এখানে বলতে চাই না। আমরা এমন অবস্থানে সব সময় থাকি না। আমরা খুব ভালো একটা রেটে রান করেছি। কালও আমাদের দারুণ শুরু করতে হবে। যদি সেটা করতে পারি, যারা ড্রেসিংরুমে আছে, তারাও যদি অবদান রাখে আমরা তাহলে বড় রান করতে পারি।”

ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরির হাতছানি মুমিনুলের সামনে। অধিনায়ক মাহমুদউল্লাহর আছে বড় ইনিংস খেলার সামর্থ্য। এখনও ব্যাটিংয়ে আসতে বাকি মোসাদ্দেক হোসেন, মেহেদী হাসান মিরাজ। ব্যাটিংয়ের সামর্থ্য আছে সানজামুল ইসলাম, তাইজুল ইসলামের।

তামিম চান, বাংলাদেশ প্রথম ইনিংস যতটা সম্ভব বড় করুক। যেন শ্রীলঙ্কার ব্যাটিংয়ের সময়ে উইকেট থেকে স্বাগতিক স্পিনাররা সহায়তা পান।

“আমার মনে হয়েছিল, প্রথম দিনই বল স্পিন করবে। কিন্তু আমি আগেই বললাম, আমরা ভাগ্যবান যে আগে ব্যাটিং করছি। সুতরাং আমাদের অভিযোগ করার কিছু নেই। এটাই আশা করবো যে, তারা ব্যাটিংয়ে আসার পরই যেন বল ঘুরতে থাকে। আমি এটাই আশা করতে পারি আসলে।…”