‘ব্যাটিংয়ের দিক থেকে বাংলাদেশের সুন্দর দিন’

প্রথম বল থেকে শেষ পর্যন্ত এতটা ইতিবাচক ব্যাটিং খুব কম দেখেছেন তামিম ইকবাল। চট্টগ্রাম টেস্টের প্রথম দিন বাঁহাতি ওপেনারের কাছে, ব্যাটিংয়ের দিক থেকে বাংলাদেশের সুন্দর দিন। দিনটি আরও সুন্দর হতে পারত যদি শেষ বেলায় দুটি উইকেট না হারাতেন তারা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Jan 2018, 01:51 PM
Updated : 1 Feb 2018, 03:48 AM

জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টেস্টের প্রথম দিনের খেলা শেষে বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেটে ৩৭৪ রান। এক সময়ে স্বাগতিকদের স্কোর ছিল ২ উইকেটে ৩৫৬ রান। সে সময়ে ক্রিজে ছিলেন মুমিনুল হক ও মুশফিকুর রহিম।

দ্বিতীয় নতুন বলে ছোবল দেন সুরঙ্গা লাকমল। পরপর দুই বলে ফেরান মুশফিক ও লিটন দাসকে। তামিম মনে করেন, এই দুই উইকেট না গেলে ‘কমিপ্লিট পারফরম্যান্স’ বলতে পারতেন তিনি।

“তৃতীয় উইকেটে আমরা যেভাবে ব্যাটিং করেছি, আমার মনে হয় ওইভাবে শেষ করতে পারলে দারুণ একটা পারফরম্যান্স হত। সত্যি কথা এটা নিয়ে চিন্তিত ছিলাম, যেন কোনো ধস না নামে। সাধারণত কোনো বড় জুটি হলে আমাদের ক্ষেত্রে এমন হয়, একটু বেশিই হয়।”

“আমরা আমাদের পক্ষ থেকে ব্যাটসম্যানদের এ বিষয়ে বার্তা দিচ্ছিলাম। কিন্তু দুঃখজনকভাবে মুশফিক আউট হওয়ার পর লিটন আউট হয়ে গেল। তারপরও আমরা মনে করি, এটা একটা দারুণ দিন ছিল। আমরা আক্রমণাত্মক ছিলাম, ইতিবাচক ছিলাম, একেবারে প্রথম বল থেকেই। যা দেখা একটা দারুণ অভিজ্ঞতা।”

প্রথম সেশনে ১২০ রানে ফিরে যান দুই ওপেনার তামিম ও ইমরুল। এরপর একটা বড় জুটি খুব দরকার ছিল বাংলাদেশের। তৃতীয় উইকেটে ২৩৬ রানের জুটিতে দলকে পথ দেখান মুমিনুল ও মুশফিক। তাদের ব্যাটিংয়ে মুগ্ধ তামিম।

“একটা বড় জুটি গড়া আমাদের জন্য খুব দরকার ছিল। আমার মনে হয়, মুশফিক ও মুমিনুল খুব ইতিবাচক ছিল। মারার মতো বল হলে তারা মেরেছে। আমার মনে হয়, তাদের খেলাটা ‘কমপ্লিট’ ছিল।”

শেষ বেলায় দুটি উইকেট হারালেও দিনটি বাংলাদেশের তা নিয়ে কোনো সন্দেহ নেই তামিমের।

“অবশ্যই এটা ভালো যে, আমরা ব্যাটিংয়ের দিক থেকে একটা সুন্দর দিন কাটালাম। প্রথম দিনের প্রত্যাশা পুরোপুরি পূরণ হত, যদি আমরা দুইটা উইকেট না হারাতাম। দুই উইকেট হারানোর পরও এটা আমাদের দিন। কাল আমরা কিভাবে শুরু করি, সেটা গুরুত্বপূর্ণ। আমরা যেভাবে আজকে করেছি, কালও সেভাবেই শুরু করতে হবে।”