বাংলাদেশের সামনে লঙ্কানদের হেরাথ চ্যালেঞ্জ

পিঠের চোট কাটিয়ে চট্টগ্রাম টেস্ট দিয়ে ফিরছেন রঙ্গনা হেরাথ। পুরানো এই শত্রু টেস্ট সিরিজে হতে পারেন বাংলাদেশের জন্য সবচেয়ে বড় হুমকি। শ্রীলঙ্কার অধিনায়ক নিশ্চিত, অভিজ্ঞ বাঁহাতি স্পিনারকে সামলানো টেস্টে স্বাগতিকদের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ হতে যাচ্ছে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Jan 2018, 12:58 PM
Updated : 30 Jan 2018, 12:58 PM

৩৯ বছর বয়সী হেরাথ বাংলাদেশের বিপক্ষে দারুণ সফল। ৮ টেস্টে ২২.৬৩ গড়ে বাঁহাতি স্পিনারের উইকেট ৪১টি। পাঁচ উইকেট আছে তিনবার, ১০ উইকেট একবার।

শ্রীলঙ্কায় দুই দলের সবশেষ লড়াইয়ে দেখা গেছে হেরাথের বোলিং দ্যুতি। ২ টেস্টে ১৮ গড়ে নিয়েছিলেন ১৬ উইকেট। তার সাফল্য সব দেশের মাটিতে। বাংলাদেশে সুবিধা করতে পারেননি দুই ম্যাচের কোনোটিতেই। ২০০৮ ও ২০১৪ সালের সফরে দুটি টেস্ট খেলে ৫৩ গড়ে নেন ৪ উইকেট। প্রতিটি উইকেটের জন্য করতে হয় ৮৭ বল করে।

প্রথম দেখায় চান্দিমাল নিশ্চিত, চট্টগ্রামের উইকেটে স্পিনাররা সুবিধা পাবেন। এমন উইকেটে হেরাথ যে স্বাগতিকদের খুব ভোগাবেন তা নিয়ে কোনো সন্দেহ নেই শ্রীলঙ্কা অধিনায়কের।   

“হেরাথ স্মার্ট, অভিজ্ঞ বোলার। আমাদের দলের বড় সম্পদ। তিনি যা করতে চান তাই করতে পারেন। আমরা আশা করছি, তিনি তার মৌলিক কাজগুলো ঠিকঠাক করবেন। এটা বাংলাদেশের জন্য খুব চ্যালেঞ্জিং হবে।”

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বুধবার শুরু হবে বাংলাদেশ-শ্রীলঙ্কার প্রথম টেস্ট। পিঠের চোটের জন্য ভারতের বিপক্ষে তৃতীয় টেস্টে খেলতে না পারা হেরাথ এই ম্যাচ দিয়ে ফিরবেন আন্তর্জাতিক ক্রিকেটে।