বাংলাদেশের কৌশলে অবাক নন হাথুরুসিংহে

উপমহাদেশের দলগুলির বিপক্ষে টার্নিং উইকেট বানানোর কৌশল হতে পারে আত্মঘাতী। বাংলাদেশ হাঁটছে সেই ঝুঁকির পথেই। তবে বাংলাদেশ এমন ঝুঁকি নেওয়ায় অবাক নন শ্রীলঙ্কান কোচ চন্দিকা হাথরুসিংহে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Jan 2018, 12:44 PM
Updated : 30 Jan 2018, 12:44 PM

বাংলাদেশের এই কৌশলের শুরু হাথুরুসিংহে কোচ থাকার সময়। ভয়াবহ টার্নিং উইকেট বানিয়ে প্রতিপক্ষকে ঘায়েল করা। দেশের মাটিতে টেস্ট জয়ের এই ব্যবস্থাপত্র তৈরির অন্যতম কারিগর ছিলেন হাথুরুসিংহেই। এই চট্টগ্রামেই ২০১৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ দিয়ে যাত্রা শুরু হয়েছিল টার্নি উইকেট বানানোর কৌশলের।

টার্নিং উইকেট বানিয়ে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট জিতেছে বাংলাদেশ। উপমহাদেশের কন্ডিশনে ওই দলগুলির স্পিনে দুর্বলতা সবারই জানা। এজন্যই কৌতুহলের ব্যাপার ছিল, শ্রীলঙ্কার বিপক্ষে কোন পথে হাঁটে বাংলাদেশ।

কিন্তু হাথুরুসিংহে চলে গেলেও তার পরিকল্পনাতেই আছে বাংলাদেশ। উপমহাদেশের দলের বিপক্ষেও বেছে নিয়েছে টার্নিং উইকেট। এতে অনেকে অবাক হলেও অবাক হননি হাথুরুসিংহে।

“সত্যি বলতে, আমি বিস্মিত নই। কারণ সাম্প্রতিক সময়ে এই কৌশল নিয়েই তারা সফল হয়েছে। তারা হয়ত সাফল্যের পথটিই ধরে রাখতে চেয়েছে। তবে আমরা সেই চ্যালেঞ্জ মোকাবেলার জন্য প্রস্তুত।”

টার্নিং উইকেটে বাংলাদেশের ঝুঁকির দিকটা স্পষ্ট হয় শ্রীলঙ্কান স্কোয়াডের দিকে তাকালেও। অভিজ্ঞ রঙ্গনা হেরাথ আছে দলে, বাংলাদেশের বিপক্ষে ৮ টেস্টে নিয়েছেন ৪১ উইকেট। অফ স্পিনার দিলরুয়ান পেরেরাও বাংলাদেশের বিপক্ষে পেয়েছেন সাফল্য। দলে আছেন আকিলা দনঞ্জয়া ও লাকশান সান্দাকানের মত স্পিনারও। অধিনায়ক দিনেশ চান্দিমাল জানালেন, ব্যাটে-বলে প্রস্তুত তার দল।

“উপমহাদেশে খেললে প্রতিটি ম্যাচেই স্পিনারদের ভূমিকা থাকবে। চ্যালেঞ্জ সবসময়ই থাকবে। আমাদের পরিকল্পনা আছে এবং আমরা সেটি বাস্তবায়ন করতে চেষ্টা করব।”

চান্দিমালদের সহায়ক শক্তি হিসেবে হাথুরুসিংহে তো আছেনই। সদ্য সাবেক কোচ হিসেবে বাংলাদেশ সম্পর্কে তার জানা আছে বিশদ। আগের দল নিয়ে নিজের ধারণা কোচ ছড়িয়ে দিচ্ছেন বর্তমান দলে।

“আমি জানি সম্প্রতি বাংলাদেশ কিভাবে খেলেছে। ওদের মানসিকতা সম্পর্কে জানি। ভালো করেই জানি যে দেশের মাটিতে ওরা খুব আত্মবিশ্বাসী একটি দল। এখানকার পিচ নিয়ে অভিজ্ঞতাও দলের সঙ্গে ভাগাভাগি করতে পারি।”