প্রয়োজনে কঠোর হবেন অধিনায়ক মাহমুদউল্লাহ

মাঠে, সংবাদমাধ্যমের সামনে কিংবা প্রকাশ্য আরও অনেক জায়গায় তার পরিচিতি অন্তর্মুখী একজন হিসেবে। ড্রেসিং রুমে আবার উল্টো। দারুণ প্রাণবন্ত, সতীর্থদের অফুরান বিনোদনের উৎস। একটা পরিচয় অবশ্য সব জায়গায় একই, ‘দারুণ ভালো মানুষ’। তবে দায়িত্ব যখন অধিনায়কের, দলের প্রয়োজনে কঠোর হতেও পিছপা হবেন না মাহমুদউল্লাহ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Jan 2018, 11:32 AM
Updated : 30 Jan 2018, 11:47 AM

সাকিব আল হাসান চোটে ছিটকে যাওয়ায় চট্টগ্রাম টেস্টে বাংলাদেশকে নেতৃত্ব দেবেন মাহমুদউল্লাহ। এমনিতে তিনি শান্ত, ধীর-স্থির। দলের সবার কাছে দারুণ প্রিয়। তবে অধিনায়ককে অনেক অপ্রিয় কাজও করতে হয়। কখনও কখনও দলের কাউকে বা গোটা দলকেই দিতে হয় কঠোর বার্তা। নেতৃত্বে থাকতে হয় কাঠিন্য, হতে হয় বলিষ্ঠ। দলের প্রয়োজনে সব রূপে দেখা দিতেই প্রস্তুত মাহমুদউল্লাহ।

“আমি যখন আমার দায়িত্বে থাকব, তখন কোনো কিছুতে ছাড় দিব না। যেভাবেই হোক দলকে যতটুকু সাপোর্ট করা দরকার, সেটা একটু কঠোর হয়ে হোক বা ভালোভাবে অনুপ্রেরণা দিয়ে হোক; সব দিক থেকেই চেষ্টা করব। মূল ব্যাপার হচ্ছে এটা বাংলাদেশ ক্রিকেট। বাংলাদেশ দলকে ভালো কিছু দিতে হবে। এটাই আমাদের দায়িত্ব, এটাই আমাদের কর্তব্য।”

মাঠের ভেতরের নেতৃত্বে মাহমুদউল্লাহ থাকতে চান আপন শক্তিতেই। সিদ্ধান্ত নিতে চান ঠাণ্ডা মাথায়, সুস্থির থেকে।

“আমার মনে হয় অধিনায়কত্বের বড় একটা কাজ হচ্ছে মাঠের মধ্যে অনেক সিদ্ধান্ত নিতে হয়। স্থির থাকতে না পারলে সিদ্ধান্তগুলো এদিক-সেদিক হয়ে যেতে পারে। আমি এটা বিশ্বাস করি। ধীরস্থির থাকলে সিদ্ধান্ত নিতে সহজ হয়। এটা আমি সব সময় করি।”

“ঘরোয়া ক্রিকেটেও যখন অধিনায়কত্ব করি, চেষ্টা করি তখন যতটুকু পারি ঠাণ্ডা থাকতে। আমার মনে হয় এই জিনিসটা সিদ্ধান্ত নিতে অনেক সাহায্য করে। পাশাপাশি সব সময় চেষ্টা থাকবে সবাইকে অনুপ্রেরণা জোগাতে।”