ছোট পরিকল্পনায় এগোনোর লক্ষ্য রাজ্জাকের

সাড়ে তিন বছর পর এলেন জাতীয় দলে। তাই আব্দুর রাজ্জাক আগে জানতে চান, দলের পরিকল্পনা। বুঝে নিতে চান নিজের ভূমিকা। এরপর ঠিক করবেন রণ কৌশল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Jan 2018, 02:04 PM
Updated : 29 Jan 2018, 04:42 PM

বড় পরিকল্পনা নিয়ে মাঠে নামার কৌশলে বিশ্বাসী নন রাজ্জাক। অভিজ্ঞ বাঁহাতি স্পিনার বরাবরই খেলেন ছোট ছোট পরিকল্পনা নিয়ে।

“সব সময় আমার পরিকল্পনা সিম্পল থাকে। যখন যে ভূমিকায় খেলি চেষ্টা করি তা ভালোভাবে করার। শুরুর সময়টা যদি ভালো করা যায় তাহলে পরের সময়টাও ভালো কাটে। খারাপ কিছু হওয়ার সম্ভাবনা কম থাকে। বড় পরিকল্পনা নিয়ে আসলে কখনোই কিছু করা হয়নি। এখনও তা করব না।”

ছোট ছোট পরিকল্পনা নিয়ে খেলে সীমিত ওভারের ক্রিকেটে বেশ সফল রাজ্জাক। টেস্ট ক্রিকেটে তাকে ভুগতে হয়েছে বরাবরই। এ পর্যন্ত খেলা ১২ টেস্টে ৬৭.৩৯ গড়ে তার উইকেট ২৩টি। স্ট্রাইক রেট ১২২.৪। পাঁচ উইকেট নেই একবারও।

২০০৬ সালে অভিষিক্ত রাজ্জাক তার শেষ টেস্টটি খেলেন ২০১৪ সালের ফেব্রুয়ারিতে। সে সময়ে দেশের মাটিতে টেস্ট ড্র করতে বাংলাদেশ খেলত নিষ্প্রাণ উইকেটে। রাজ্জাকের ভূমিকা ছিল ব্যাটসম্যানদের বেধে রাখার, রানের গতিটা কমিয়ে রাখার। উইকেটের জন্য বোলিং করার সুযোগ ছিল কমই।

বাংলাদেশ এখন দেশের মাটিতে টেস্ট খেলে জেতার জন্য। উইকেটে বোলারদের জন্য যথেষ্ট সহায়তা থাকে। এমন উইকেটে বোলিংয়ের জন্য মুখিয়ে আছেন রাজ্জাক।

“আমার যেটা শক্তির দিক আছে সেটাতে আরও ভালো করতে চাই। খুব আলাদা কিছু করার ইচ্ছে নেই আমার। দল থেকে যে ভূমিকা দেওয়া হবে তা যেন ভালোভাবে পালন করতে পারি সে দিকে থাকবে মনোযোগ।”