টেস্ট চ্যাম্পিয়নশিপের ট্রফি থাকছে ভারতেই

ভারতকে হোয়াইটওয়াশ করতে পারলে পরের সিরিজ শীর্ষে ওঠার সুযোগ থাকত দক্ষিণ আফ্রিকার। কিন্তু শেষ টেস্টে দারুণ জয়ে ব্যবধান কমিয়েছে ভারত। নিশ্চিত করেছে টেস্ট চ্যাম্পিয়নশিপের ট্রফি ধরে রাখা ও মিলিয়ন ডলার প্রাইজমানি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Jan 2018, 09:05 AM
Updated : 28 Jan 2018, 09:05 AM

আগামী ৩ এপ্রিল টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দল পাবে ট্রফি ও প্রাইজমানি। ভারতের বিপক্ষে সিরিজ দক্ষিণ আফ্রিকা ২-১ ব্যবধানে জেতায় নিশ্চিত হয়েছে এখনকার শীর্ষ দল ভারত এক নম্বরে থাকবে ৩ এপ্রিলও।

১২৪ রেটিং পয়েন্ট নিয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ শুরু করেছিল ভারত। ১১১ পয়েন্ট নিয়ে দুইয়ে ছিল দক্ষিণ আফ্রিকা। সিরিজ জিতে প্রোটিয়ারা পেয়েছে ৪ পয়েন্ট, ভারত হারিয়েছে ৩ পয়েন্ট। তবে আগামী ৩ এপ্রিল পর্যন্ত ভারতের ১২১ পয়েন্ট ছাড়াতে পারবে না কোনো দল।

এমনিতে প্রতি বছর ১ এপ্রিল শীর্ষে থাকা দলকে দেওয়া হয় ট্রফি ও প্রাইজমানি। এবার দুটি টেস্ট সিরিজের শেষ দিন ৩ এপ্রিল বলে সে দিনকেই বেছে নেওয়া হয়েছে চূড়ান্ত দিন হিসেবে। শীর্ষস্থান নিশ্চিত করায় ট্রফি ধরে রাখার পাশাপাশি ভারত পাবে ১০ লাখ ডলার। গত বছর অস্ট্রেলিয়ার কাছ থেকে এই ট্রফি জিতে নিয়েছে ভারত।

দক্ষিণ আফ্রিকা যদি ভারতের বিপক্ষে সিরিজ ৩-০ ব্যবধানে জিতত, তাহলে সামনে অস্ট্রেলিয়ার বিপক্ষে চার ম্যাচের টেস্ট সিরিজে ২-০ বা আরও বড় ব্যবধানে জিতলেই শীর্ষে উঠে যেত ফাফ দু প্লেসির দল।

প্রোটিয়াদের সামনে লড়াই এখন দ্বিতীয় স্থান ধরে রাখার। অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে হারলেও অন্তত একটি টেস্ট জিততেই হবে তাদের। দুইয়ে থাকা দল পাবে ৫ লাখ ডলার, তিনে থাকা দল ২ লাখ ডলার।

দুইয়ে ওঠার সুযোগ থাকছে অস্ট্রেলিয়ার জন্যও। সেজন্য দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজে তাদের জিততে হবে ৩-০ বা ৪-০ ব্যবধানে।

লড়াই হবে চারে থাকা নিয়েও। সেটি নির্ধারিত হবে নিউ জিল্যান্ড ও ইংল্যান্ডের দুই ম্যাচের টেস্ট সিরিজে। চারে থেকে ওই সিরিজ শুরু করবে নিউ জিল্যান্ড, তবে ১ রেটিং পয়েন্ট পেছনে থেকে পাঁচে ইংল্যান্ড।

এই সিরিজের জয়ী দল থাকবে চারে। সিরিজ ড্র হলে নিউ জিল্যান্ড ধরে রাখবে চার নম্বর জায়গা। চারে থাকা দল পাবে ১ লাখ ডলার।

কবে কোন দল পেয়েছে ট্রফি:

২০০৩-অস্ট্রেলিয়া

২০০৪-অস্ট্রেলিয়া

২০০৫-অস্ট্রেলিয়া

২০০৬-অস্ট্রেলিয়া

২০০৭-অস্ট্রেলিয়া

২০০৮-অস্ট্রেলিয়া

২০০৯-অস্ট্রেলিয়া

২০১০-ভারত

২০১১-ভারত

২০১২-ইংল্যান্ড

২০১৩-দক্ষিণ আফ্রিকা

২০১৪-দক্ষিণ আফ্রিকা

২০১৫-দক্ষিণ আফ্রিকা

২০১৬-অস্ট্রেলিয়া

২০১৭-ভারত

২০১৮-ভারত