পেসারদের নৈপুণ্যে ভারতের দারুণ জয়

আগের দিন যার হেলমেটে বল লাগার পর বন্ধ হয়েছিল খেলা, সেই ডিন এলগারকে সরাতেই পারল না ভারত। লড়াইটা তো চাই দুই প্রান্তেই। কিন্তু ভারতীয় পেসারদের দুর্দান্ত বোলিংয়ে আরেক প্রান্তে খাবি খেল প্রোটিয়া ব্যাটসম্যানরা। উইকেটের আচরণে আলোচিত টেস্টে দারুণ জয় পেল ভারত।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2018, 05:27 PM
Updated : 27 Jan 2018, 05:27 PM

জোহানেসবার্গে দক্ষিণ আফ্রিকাকে ৬৩ রানে হারিয়েছে ভারত। ২৪১ রানের লক্ষ্যে খেলতে নেমে চতুর্থ ইনিংসে শনিবার ১৭৭ রানে অলআউট হয়েছে দক্ষিণ আফ্রিকা।

প্রথম দুই টেস্ট জিতে আগেই সিরিজ জয় নিশ্চিত করেছিল দক্ষিণ আফ্রিকা। শেষ টেস্ট জিতে ভারত কমাল ব্যবধান।

উইকেটের বিপজ্জনক আচরণে আগের দিন খেলা বন্ধ হওয়ার পর টেস্টের ভবিষ্যত নিয়েই ছিল শঙ্কা। তবে চতুর্থ দিন আম্পায়ারদের সিদ্ধান্তে উইকেটে ভারী রোলার ব্যবহারে একটু ভালো হয় উইকেট। ব্যাটিংয়ের জন্য খুব ভালো হয়ে ওঠেনি, তবে বিপজ্জনক দিকগুলো কমে আসে খানিকটা।

দুই অপরাজিত ব্যাটসম্যান এলগার ও আমলার ব্যাটিং অবশ্য ছিল দুর্দান্ত। চোয়ালবদ্ধ প্রতিজ্ঞা, স্কিল আর মনোযোগ দিয়ে দলকে এগিয়ে নেন দুজন। জুটি ছাড়িয়ে যায় শতরান।

হাশিম আমলাকে ফিরিয়ে এই জুটি ভাঙেন ইশান্ত শর্মা। দারুণ খেলতে থাকা আমলাকে একটু ভোগাচ্ছিলেন ইশান্তই। হার্দিক পান্ডিয়ার দারুণ ক্যাচে আমলা ফিরেছেন ৫২ রানে।

জাসপ্রিত বুমরাহ এরপর দ্রুত ফিরিয়ে দেন এবি ডি ভিলিয়ার্স ও কুইন্টন ডি কককে। লোয়ার অর্ডার গুঁড়িয়ে দেন মোহাম্মদ শামি।

একপাশে অপরাজিত থাকেন এলগার। আদ্যন্ত ব্যাট করে অপরাজিত ৮৬ রানে। ক্যারিয়ারে দ্বিতীয়বার গড়লেন ‘ক্যারিং দা ব্যাট থ্রু আউট দা ইনিংস’-এর নজির। আরেকপাশে তাকে সঙ্গ দেননি কেউ। ৫৩ রানে পড়েছে শেষ ৯ উইকেট।

শামি নিয়েছেন ৫ উইকেট। দুটি করে ইশান্ত ও বুমরাহ। তবে ম্যাচজুড়ে দারুণ ব্যাটিং-বোলিংয়ে ম্যাচসেরা ভুবনেশ্বর কুমার।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত ১ম ইনিংস: ১৮৭

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস: ১৯৪

ভারত ২য় ইনিংস: ২৪৭

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস: (লক্ষ্য ২৪১) ৭৩.৩ ওভারে ১৭৭ (আগের দিন ১৭/১) (মারক্রাম ৪, এলগার ৮৬, আমলা ৫২, ডি ভিলিয়ার্স ৬, দু প্লেসি ২, ডি কক ০, ফিল্যান্ডার ১০, ফেলুকওয়ায়ো ০, রাবাদা ০, মর্কেল ০, এনগিডি ৪; ভুবনেশ্বর ১/৩৯, শামি ৫/২৮, বুমরাহ ২/৫৭, ইশান্ত ২/৩১, পান্ডিয়া ০/১৫)।

ফল: ভারত ৬৩ রানে জয়ী

সিরিজ: ৩ ম্যাচের সিরিজে দক্ষিণ আফ্রিকা ২-১ ব্যবধানে জয়ী

ম্যান অব দা ম্যাচ: ভুবনেশ্বর কুমার

ম্যান অব দা সিরিজ: ভার্নন ফিল্যান্ডার