বিপজ্জনক উইকেটে অনিশ্চয়তায় জোহানেসবার্গ টেস্ট

“এটা ক্রিকেট পিচ নয়, খুবই বিপজ্জনক”, ধারাভাষ্য কক্ষে বলছিলেন মাইকেল হোল্ডিং, “আমার রেটিংয়ে এই উইকেট একশতে পাবে দুই!” ক্যারিবিয়ান কিংবদন্তির কথাই যথেষ্ট উইকেটের অবস্থা বোঝাতে। শর্ট লেংথ তো বটেও, গুড লেংথ থেকেও বারবার বিপজ্জনক ভাবে লাফিয়ে উঠেছে বল। লেগেছে ব্যাটসম্যানের হাতে, বুকে, হেলমেটে। অবশেষে একটি বল লাফিয়ে ডিন এলগারের হেলমেটে লাগার পর খেলা থামিয়ে দিলেন আম্পায়াররা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Jan 2018, 05:10 PM
Updated : 26 Jan 2018, 05:42 PM

দিনের খেলার তখনও বেশি কিছুটা বাকি। মাঠে আলোচনা চলল দুই আম্পায়ারের। মাঠ ছাড়তে বললেন ক্রিকেটারদের। মাঠের বাইরে ম্যাচ রেফারির কক্ষে আম্পায়ারদের সঙ্গে চলল দুই অধিনায়ক, কোচদের আলোচনা। শেষ পর্যন্ত আগেভাগেই শেষ হলো দিনের খেলা। অনিশ্চয়তা রইল টেস্টের ভবিষ্যত নিয়েও। চতুর্থ দিনে বোঝা যাবে, টেস্ট বাতিল ঘোষণা করা হবে কিনা।

শেষ ভাগেই শুধু নয়, দিনজুড়েই এমন বিপজ্জনক ছিল উইকেট। তার মধ্যেও অসাধারণ সাহসিকতা আর স্কিলের প্রদর্শনীতে ভারতকে দারুণ জয়ের ক্ষেত্র তৈরি করে দিয়েছেন ব্যাটসম্যানরা। শুক্রবার তৃতীয় দিনে ভারত অলআউট হয়েছে ২৪৭ রানে। দক্ষিণ আফ্রিকার সামনে লক্ষ্য ২৪১ রানের। এই উইকেটে যা ভীষণ কঠিন বললেও কম বলা হয়। দিনে খেলা বন্ধের সময় দক্ষিণ আফ্রিকার রান ছিল ১ উইকেটে ১৭।

১ উইকেট ৪৯ রান নিয়ে দিন শুরু করা ভারতকে দিনের শুরুতেই জোড়া ধাক্কায় কাঁপিয়ে দেয় দক্ষিণ আফ্রিকা। লোকেশ রাহুলকে ফেরান ভার্নন ফিল্যান্ডার। প্রথম ইনিংসে দেয়াল হয়ে থাকা চেতেশ্বর পুজারাকে ১ রানেই ফেরান মর্নে মর্কেল।

চতুর্থ উইকেটে দারুণ প্রতিরোধ গড়েন মুরালি বিজয় ও বিরাট কোহলি। গায়ে বেশ কিছু আঘাত সয়েও উইকেট আঁকড়ে রাখেন বিজয়। মাইকেল হোল্ডিং এই সময়ই বলেন টেস্ট বাতিল করে দিতে। ধারাভাষ্য কক্ষে থাকা অন্যরা, টু্ইটারে ক্রিকেট বিশ্বের আরও অনেকেই বিস্ময় জানান উইকেট নিয়ে।

বিজয়ের প্রতিরোধ শেষ হয় সোয়া ৩ ঘণ্টায় ১২৭ বলে ২৫ রান করে। কোহলি এর মাঝেও নিজের জাত চিনিয়েছেন ৪১ রানের দারুণ ইনিংসে।

তবে দিনের সেরা ইনিংস সম্ভবত অজিঙ্কা রাহানের। আরও একবার দেখিয়েছেন, কেন তাকে মনে করা হয় দূরূহ উইকেট দলের সেরা ব্যাটসম্যান। অসাধারণ খেলে ৬৮ বলে করেন ৪৮।

শেষ দিকে দুই পেসার ভুবনেশ্বর কুমার ও মোহাম্মদ শামিও যোগ করেন মহামূল্য কিছু রান। গোটা সিরিজে দারুণ ব্যাট করা ভুবনেশ্বর এবার করেছেন ৩৩। দুই ছক্কায় ২৮ বলে ২৭ শামি। ভারত তাই যেতে পারে আড়াইশর কাছে। এই উইকেটে যা দুর্দান্ত ব্যাটিংয়ের প্রতিফলন।

কঠিন রান তাড়ায় দক্ষিণ আফ্রিকা শুরুতেই হারায় এইডেন মারক্রামকে। এলগার ও হাশিম আমলা লড়াই করছিলেন। এর মধ্যেই জাসপ্রিম বুমাহর বল এলগারের হেলমেটে ছোবল। দিনের খেলা শেষ। টেস্টের ভাগ্যও রইল ঝুলে।

বিপজ্জনক উইকেটেও ব্যাট করা ভারত চাইবে না ম্যাচ বাতিল হোক। দক্ষিণ আফ্রিকা চাইবে না এখানে আবার ব্যাটিংয়ে নামতে। শেষ পর্যন্ত হয়ত ম্যাচের ভাগ্য নির্ধারণ করবেন ম্যাচ অফিসিয়ালরাই।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত ১ম ইনিংস: ১৮৭

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস: ১৯৪

ভারত ২য় ইনিংস: ৮০.১ ওভারে ২৪৭ (আগের দিন ৪৯/১)(বিজয় ২৫, পার্থিব ১৬, রাহুল ১৬, পুজারা ১, কোহলি ৪১, রাহানে ৪৮, পান্ডিয়া ৪, ভুবনেশ্বর ৩৩, শামি ২৭, ইশান্ত ৭, বুমরাহ ০*; ফিল্যান্ডার ৩/৬১, রাবাদা ৩/৬৯, মর্কেল ৩/৪৭, এনগিডি ১/৩৮, ফেলুকওয়ায়ো ০/১৫)।

দক্ষিণ আফ্রিকা ২য় ইনিংস: (লক্ষ্য ২৪১) ৮.৩ ওভারে ১৭/১ (মারক্রাম ৪, এলগার ১১*, আমলা ২*, ভুবনেশ্বর ০/৮, শামি ১/৭, বুমরাহ ০/২)