হেডের ব্যাটে অস্ট্রেলিয়ার জয়

অ্যাডিলেড ওভালের উইকেটে এমনিতে একটু সুবিধা পেয়ে থাকেন বোলাররা। আবহাওয়ার জন্য তারা পেলেন বাড়তি সুবিধা। তবে ৯৬ রানের দারুণ ইনিংসে ব্যবধান গড়ে দিলেন ট্রাভিস হেড। অস্ট্রেলিয়া পেল সিরিজে প্রথম জয়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Jan 2018, 02:18 PM
Updated : 26 Jan 2018, 02:23 PM

চতুর্থ ওয়ানডেতে ইংল্যান্ডকে ৩ উইকেটে হারিয়েছে অস্ট্রেলিয়া। ইংল্যান্ডের ১৯৬ রান ১৩ ওভার হাতে রেখে পেরিয়ে যায় স্টিভেন স্মিথের দল। প্রথম তিন ম্যাচ হেরে আগেই সিরিজ খোয়ানো স্বাগতিকরা পিছিয়ে ৩-১ ব্যবধানে।

টস জিতে শুক্রবার যে লক্ষ্যে বোলিং নিয়েছিলেন স্মিথ তা পূরণ করেন হেইজেলউড-কামিন্স। শুরুতে অতিথিদের কাঁপিয়ে দেয় এই দুই পেসার। মাত্র ৮ রানের মধ্যে তুলে নেন পাঁচ উইকেট।

ফিরে যাওয়া পাঁচ ব্যাটসম্যানের মধ্যে কেবল অ্যালেক্স হেলস পান রানের দেখা। ম্যাচের দ্বিতীয় বলে হেইজেলউডের বলে স্মিথকে ক্যাচ দিয়ে ফিরেন জেসন রয়। আরেক ওপেনার জনি বেয়ারস্টোও হেইজেলউডের শিকার। ডানহাতি এই পেসার পরে বিদায় করেন জস বাটলারকে।

হেলসকে বোল্ড করা কামিন্সের দ্বিতীয় শিকার জো রুট। সপ্তম ওভারে ৮ রানে ৫ উইকেট হারানো ইংল্যান্ডকে শুরুতে পথ দেখান ওয়েন মর্গ্যান ও মইন আলি। দুই জনই ফিরেন ৩৩ রান করে।

দলকে দুইশ রানের কাছাকাছি নিয়ে যাওয়ার কৃতিত্ব ক্রিস ওকস ও টম কুরানের। আট নম্বর ব্যাটসম্যান ওকস ৮২ বলে ৫টি ছক্কা ও ৪টি চারে ফিরেন ৭৮ রান করে। তার সঙ্গে ৬০ রানের জুটি গড়া ১০ নম্বর ব্যাটসম্যান কুরান ৩৫ বলে করেন ৩৫ রান।

২৪ রানে ৪ উইকেট নিয়ে অস্ট্রেলিয়ার সেরা বোলার কামিন্স। টাই ও হেইজেলউড নেন তিনটি করে উইকেট।

ছোট রান তাড়ায় দলকে পথ দেখান হেড। দুই অঙ্ক ছুঁয়ে ফিরেন আরেক ওপেনার ডেভিড ওয়ার্নার। ক্যামেরন হোয়াইট, স্মিথ ফিরেন দ্রুত।

মিচেল মার্শ, মার্কাস স্টয়নিস আর টিম পেইনের সঙ্গে ছোট ছোট জুটিতে দলকে জয়ের কাছে নিয়ে যান ম্যাচ সেরা হেড। বাঁহাতি এই ওপেনার ফিরেন মাত্র ৪ রানের জন্য সেঞ্চুরি না পাওয়ার আক্ষেপ নিয়ে। ১০৭ বলে খেলা তার ৯৬ রানের ইনিংসটি গড়া ১৫টি চারে।

বাকিটা টাইকে নিয়ে সারেন উইকেটকিপার ব্যাটসম্যান পেইন। গত বছরের সেপ্টেম্বরের পর ওয়ানডেতে প্রথম জয় পায় অস্ট্রেলিয়া। ফল হওয়া শেষ ১২ ওয়ানডে এটি বিশ্ব চ্যাম্পিয়নদের মাত্র দ্বিতীয় জয়।

৪৯ রানে ৩ উইকেট নিয়ে ইংল্যান্ডের সেরা বোলার লেগ স্পিনার আদিল রশিদ।

আগামী রোববার পার্থে হবে পঞ্চম ও শেষ ওয়ানডে।

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড: ৪৪.৫ ওভারে ১৯৬ (রয় ০, বেয়ারস্টো ০, হেলস ৩, রুট ০, মর্গ্যান ৩৩, বাটলার ০, মইন ৩৩, ওকস ৭৮, রশিদ ৭, কুরান ৩৫, উড ২*; হেইজেলউড ৩/৩৯, কামিন্স ৪/২৪, মার্শ ০/২৪, টাই ৩/৩৩, হেড ০/৯, জ্যাম্পা ০/৪২, স্টয়নিস ০/২৪)

অস্ট্রেলিয়া: ৩৭ ওভারে ১৯৭/৭ (ওয়ার্নার ১৩, হেড ৯৬, হোয়াইট ৩, স্মিথ ৪, মার্শ ৩২, স্টয়নিস ১৪, পেইন ২৫*, কামিন্স ৩, টাই ৩*; ওকস ১/৩৬, উড ১/৫৮, কুরান ১/১০, মইন ০/৪১, রশিদ ৩/৪৯, রুট ০/৩)

ফল: অস্ট্রেলিয়া ৩ উইকেটে জয়ী

ম্যান অব দ্য ম্যাচ: ট্রাভিস হেড