মিডল অর্ডারের ওপর মাশরাফির আস্থা

পরপর দুই ম্যাচে ব্যর্থ মিডল অর্ডার। ধসে বাধ দিতে পারেননি মাহমুদউল্লাহ, সাব্বির রহমান, নাসির হোসেনরা। তাদের ব্যর্থতায় হতাশা আছে মাশরাফি বিন মুর্তজার। তবে সতীর্থদের ওপর আস্থা রেখে অধিনায়ক আশাবাদী, আবার কঠিন সময় এলে ঠিক উদ্ধার করবে মিডল অর্ডার।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Jan 2018, 12:12 PM
Updated : 26 Jan 2018, 04:33 PM

সাকিব তিনে উঠে আসায় বাংলাদেশের মিডল অর্ডারের জন্য বড় সুযোগ দেখেছিলেন মাশরাফি। সুযোগ কাজে লাগাতে পারছেন না মাহমুদউল্লাহ, সাব্বির ও নাসির। তারা রান না পাওয়ায় মিডল অর্ডারে সাকিবের অভাব প্রকট হয়ে উঠেছে।

ব্যাটিংয়ে বাংলাদেশের বড় ভরসা তামিম ইকবাল ও সাকিব ত্রিদেশীয় সিরিজের প্রাথমিক পর্বের শেষ ম্যাচে ফিরেন দ্রুত। শুরুর ধাক্কা আর সামাল দিতে পারেনি স্বাগতিকরা। তাদের ৮২ রানে গুটিয়ে দিয়ে শ্রীলঙ্কা জেতে ১০ উইকেটে।

মাশরাফি জানান, ফাইনালে তামিম-সাকিব দ্রুত ফিরলে কেমন ব্যাটিং করতে হবে তার একটা ধারণা ওই ম্যাচ থেকে পেয়েছে বাংলাদেশ। 

“ফাইনালে যে তাড়াতাড়ি দুই উইকেট পড়বে না তার কোনো নিশ্চয়তা নেই। পরপর দুই বলে তামিম-সাকিব আউট হয়ে যেতে পারে। তখন কেমন ব্যাটিং করতে হবে, কত রানের লক্ষ্য করতে হবে তার একটা ধারণা আমরা পেয়েছি।”

“এটা সত্যি কথা, তামিম আর সাকিব শুরুতে আউট হয়ে গেলে একটা চাপ হয়ে যায়। তামিমকে দায়িত্ব দেওয়া হয়েছে, ও যেন পুরো খেলা নিয়ন্ত্রণ করে। সাকিবও অবশ্যই আমাদের সেরা পারফরমার। এতোদিন ও পাঁচে খেলেছে, এখন তিনেও বেশ ভালো ব্যাট করছে।”

প্রাথমিক পর্বের শেষ ম্যাচের আগে টানা ফিফটি তুলে নেন তামিম। টানা দুটি ফিফটি পান সাকিব। নিজেদের প্রথম দুই ম্যাচে বাংলাদেশ পায় বড় জয়। শেষ ম্যাচে তারা রান পাননি, দলকে টেনে নিতে পারেননি আর কেউ। মাশরাফি মনে করেন, ফাইনালে দায়িত্ব পুরোপুরি পালন করতে পারবে মিডল অর্ডার।

“মুশফিকুর রহিমের দিকে তাকান, ও খারাপ অবস্থায় আছে এমন না। কালও ও অনেকক্ষণ ব্যাট করেছে। পাশে একজনকে পেলে ওর জন্য হয়তো সুবিধা হত। মিডল অর্ডার ব্যর্থ হয়েছে দুই ম্যাচে। কালকে এর চেয়ে বাজে পরিস্থিতি হলে যে ওরা সামাল দিতে পারবে না এমন কোনো চিন্তা অন্তত আমার মাঝে নেই।”