‘বাজে ক্রিকেট খেলেছি, বাজে দিন গেছে’

যে সময়ে বাংলাদেশের ইনিংস শেষ হওয়ার কথা সে সময়ে শেষ হয়ে গেল ম্যাচই! নিজেদের খেলার ক্রিকেটীয় ব্যাখ্যা ভেবে পাচ্ছেন না মাশরাফি বিন মুর্তজা। শ্রীলঙ্কা ম্যাচকে স্রেফ একটি বাজে দিন হিসেবে দেখতে চান অধিনায়ক।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Jan 2018, 11:48 AM
Updated : 25 Jan 2018, 11:48 AM

ত্রিদেশীয় সিরিজের প্রাথমিক পর্বের শেষ ম্যাচে শ্রীলঙ্কার কাছে ১০ উইকেটে হারে বাংলাদেশ। মাশরাফির কাছে এটা ফাইনালের আগে তার দলের জন্য জেগে উঠার বার্তা।     

“বলতে পারেন, আমরা খুবই বাজে ক্রিকেট খেলেছি। আমার মনে হয়, এটা বলাই ঠিক। আবার এটা বলতে পারি যে, একটা বাজে দিন গিয়েছে। আমি বলব, বাজে ক্রিকেট খেলেছি।”

“ফাইনালে আমাদের ইতিবাচক ক্রিকেট খেলতে হবে। হয়তো এটা ফাইনালের আগে আমাদের জন্য ভালো একটা জেগে উঠার বার্তা ছিল। হয়তো আমাদের নার্ভ আরেকটু শক্ত হবে।”

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আগামী শনিবার ফাইনালে শ্রীলঙ্কার মুখোমুখি হবে বাংলাদেশ। 

প্রথম দুই ম্যাচে বোনাস পয়েন্টসহ জিতে ফাইনাল নিশ্চিত করে ফেলে বাংলাদেশ। তৃতীয় ম্যাচেও স্বাগতিকরা জেতে বোনাস পয়েন্টসহ। তার জন্য কী অতিরিক্ত আত্মবিশ্বাসী ছিলেন মাশরাফিরা? 

“সত্যি কথা বলতে কি, কাল রাতে যখন মিটিং হয়েছে তখন বা আজকে সবাই যখন একসঙ্গে ছিলাম কারো ভেতর এমন দেখিনি। জিম্বাবুয়ের বিপক্ষে এমন থাকার (অতিরিক্ত আত্মবিশ্বাসী) সুযোগ ছিল না, শ্রীলঙ্কার বিপক্ষে তো না-ই।”

২৪ ওভারে মাত্র ৮২ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। ১১.৫ ওভারে শুরুর জুটি লঙ্কানদের এনে দেয় বড় জয়। এমন হারে টলে যেতে পারে আত্মবিশ্বাস। তবে মাশরাফি আগের তিন ম্যাচ থেকে নিতে চান আত্মবিশ্বাস।

“আত্মবিশ্বাস টলে যাবে কি না তা নির্ভর করে ব্যক্তির উপর। আমরা জানি যে, শ্রীলঙ্কা আমাদের হারাতে পারে। কিন্তু এভাবে আমরা হারব সেটা কেউই ভাবেনি। ড্রেসিং রুমের কেউই এটা বিশ্বাস করবে না যে, আমাদেরকে শ্রীলঙ্কা হারাতে পারে না। তবে শেষ তিন ম্যাচ ওইভাবে খেলার পর এভাবে হারব তা হয় না।”

“তিন ম্যাচের ওই পারফরম্যান্সের পর এই ম্যাচ নিয়ে মন্তব্য করা আসলে খুব কঠিন। ম্যাচের বিস্তারিত ব্যাপার নিয়ে ব্যাখ্যা করাও কঠিন। আমার মনে হয়, যেভাবে আমরা আগের তিন ম্যাচ খেলেছি সেভাবেই চিন্তা করতে হবে।”