ফাইনালের আগে বিশাল হার বাংলাদেশের

সংক্ষিপ্ত স্কোর: শ্রীলঙ্কা ১১.৫ ওভারে ৮৩/০ (বাংলাদেশ ৮২)

অনীক মিশকাতঅনীক মিশকাতবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Jan 2018, 05:35 AM
Updated : 25 Jan 2018, 09:16 AM

বাংলাদেশকে গুঁড়িয়ে ফাইনালে শ্রীলঙ্কা

দুই দলের প্রথম দেখায় বাংলাদেশ পেয়েছিল ওয়ানডেতে নিজেদের সবচেয়ে বড় জয়। ১০ উইকেটের জয়ে তার বদলা নিয়ে ফাইনালে পৌঁছাল শ্রীলঙ্কা।

ওয়ানডেতে দ্বাদশবারের মতো ১০ উইকেটে হারল বাংলাদেশ। শ্রীলঙ্কার কাছে এনিয়ে তৃতীয়বার।

শুরুর জুটি ১১.৫ ওভারে জয় এনে দেয় শ্রীলঙ্কাকে। উপুল থারাঙ্গা অপরাজিত থাকেন ৩৪ রানে। দানুশকা গুনাথিলকা ৪০ রানে।

২২৯ বল বাকি রেখে জিতল শ্রীলঙ্কা। দুই দল মিলিয়ে ম্যাচ স্থায়ী হল ৩৫.৫ ওভার।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা: ১১.৫ ওভারে ৮৩/০ (গুনাথিলকা ৩৯*, থারাঙ্গা ৩৫*; মাশরাফি ০/১৫, হাসান ০/২৫, নাসির ০/১৯, মুস্তাফিজ ০/১৪, সাকিব ০/১০)

ছোট রান তাড়ায় শ্রীলঙ্কার ঝড়ো শুরু

ব্যাটিংয়ে তালগোল পাকানো বাংলাদেশ বোলিংয়ে ভালো শুরু পায়নি। ৮৩ রানের লক্ষ্য তাড়ায় ৫ ওভারে ৩৪ রান তুলে ফেলেছেন শ্রীলঙ্কার দুই ওপেনার উপুল থারাঙ্গা ও দানুশকা গুনাথিলকা।

নাসির হোসেনের করা পঞ্চম ওভারে তামিম ইকবালকে দুরূহ সুযোগ দিয়ে বেঁচে যান থারাঙ্গা। একটি ছক্কায় ১৫ রানে ব্যাট করছেন তিনি। ফিল্ডিংয়ে দারুণ একটি দিন কাটানো গুনাথিলকা খেলছেন তিনটি চারে ১৭ রান নিয়ে।  

৮২ রানে গুটিয়ে গেল বাংলাদেশ

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম দেখায় ৩২০ রান করা বাংলাদেশ এবার গুটিয়ে গেল ৮২ রানে। ওয়ানডেতে এটি তাদের নবম সর্বনিম্ন।

রুবেল হোসেন উড়াতে চেয়েছিলেন লাকশান সান্দাকানকে। টাইমিং হয়নি। লং অনে ক্যাচ মুঠোয় নেন উপুল থারাঙ্গা।

২৪ ওভারে গুটিয়ে যায় বাংলাদেশের ইনিংস। ১১ রানে শেষ ৫ উইকেট হারায় স্বাগতিকরা। শেষ ৪ উইকেটের পতন হয় মাত্র ৩ রানে।

দ্রুত ফিরলেন মাশরাফি

দ্রুত উইকেট পতনের মধ্যে বাউন্ডারিতে কিছু রান তুলে নিতে চেয়েছিলেন মাশরাফি বিন মুর্তজা। লক্ষ্য করেছিলেন লাকশান সান্দাকানকে।

স্টাম্পে থাকা বল মিড উইকেট দিয়ে উড়াতে চেয়েছিলেন অধিনায়ক। বল পাননি। ব্যাট-প্যাডের ফাঁক গলে হন বোল্ড।

দৃষ্টিকটু আউটে ফিরলেন নাসির

ব্যাটিংয়ে মোটেও সুবিধা করতে পারছেন না নাসির হোসেন। ফিরলেন দৃষ্টিকটুভাবে ক্যাচ দিয়ে।

দুশমন্থ চামিরার লেগ স্টাম্পের বেশ বাইরের বল তাড়া করতে গিয়ে উইকেটকিপার নিরোশন ডিকভেলাকে সহজ ক্যাচ দেন নাসির। বল ওয়াইড হত। পুল করে বাউন্ডারি তুলে নিতে চেয়েছিলেন এই মিডল অর্ডার ব্যাটসম্যান। উল্টো ফিরলেন দলের বিপদ বাড়িয়ে।

২৩ ওভার শেষে বাংলাদেশের স্কোর ৮০/৮।

বাজে শটে ফিরলেন মুশফিক

জীবন পেয়েও কাজে লাগাতে পারেননি মুশফিকুর রহিম। আউট হয়েছেন বাজে শটে।

প্রথম স্পেলে আঁটসাঁট বোলিং করা দুশমন্থ চামিরা বাংলাদেশের বিপদ আরও  বাড়ালেন। স্লোয়ার অফ কাটার বুঝতেই পারেননি উইকেটকিপার-ব্যাটসম্যান মুশফিক। স্লগ করে ধরা পড়েন শর্ট মিড উইকেটে।

৫৬ বলে একটি চারে মুশফিকের রান ২৬।

রিভিউ নষ্ট করে ফিরলেন হাসান

প্রায় তিন বছর পর আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা আবুল হাসান ব্যর্থ ব্যাটিংয়ে। কট বিহাইন্ড হওয়া অলরাউন্ডার ফিরেন রিভিউ নষ্ট করে।

থিসারা পেরেরার শর্ট বলে হাসান সহজ ক্যাচ দেন উইকেটকিপার নিরোশান ডিকভেলাকে। নন স্ট্রাইকার মুশফিকুর রহিমের সঙ্গে কথা বলে রিভিউ নেন হাসান। বদলায়নি আম্পায়ারের সিদ্ধান্ত ৭ রান করে ফিরে যান বাঁহাতি এই ব্যাটসম্যান।

রিভিউ শেষ হয়ে গেল দুই দলেরই। আগের ওভারেই মুশফিককে ফেরাতে রিভিউ নিয়ে ব্যর্থ হয় শ্রীলঙ্কা।

১৯ ওভার শেষে বাংলাদেশের স্কোর ৭১/৬। ক্রিজে মুশফিকুর রহিমের সঙ্গী নাসির হোসেন।

দায়িত্বজ্ঞানহীন সাব্বির

চাপে থাকা দলের প্রয়োজন ছিল একটি জুটি। সুযোগ ছিল নিজেকে মেলে ধরার। সাব্বির রহমান করলেন উল্টো। আউট হলেন দায়িত্বজ্ঞানহীন এক শট খেলে।

উইকেটে গিয়েছেন খানিক আগে। সেভাবে থিতুই হননি। তার পরও বেরিয়ে এসে উড়িয়ে মারতে চাইলেন থিসারা পেরেরাকে। মিড অনে সহজ ক্যাচ। ১০ রানে সাব্বির ফিরলেন দৃষ্টিকটু ভাবে।

দলের ওপর চাপ বাড়ল আরও। ১৬.১ ওভারে রান ৫ উইকেটে ৫৭।

বাঁচলেন মুশফিক

চাপে থাকা বাংলাদেশ হারাতে পারত মুশফিককেও। থিসারা পেরেরার লেগ স্টাম্পের বলে ফ্লিক করেছিলেন। বল তার গ্লাভসে লেগে যায় পেছনে। কিন্তু উইকেটকিপার বলে হাত ছোঁয়ালেও জমাতে পারেননি গ্লাভসে। খুব কঠিন ছিল না ক্যাচটি। মুশফিক জীবন পেলেন ১২ রানে।

শর্ট বলে ফিরলেন মাহমুদউল্লাহ

দলের বিপদে ত্রাতা হতে পারলেন না মাহমুদউল্লাহ। ফাঁদে পা  দিয়ে সুরঙ্গা লাকমলের শর্ট বলে দিলেন ফাইন লেগে ক্যাচ।

শরীর তাক করে শর্ট বল করে যাওয়ার ফল পায় শ্রীলঙ্কা। শট নিচে রাখার চেষ্টা ছিল না মাহমুদউল্লাহর। খুঁজে পান লেগে সীমানায় থাকা একমাত্র ফিল্ডার দুশমন্থ চামিরাকে।

২০ বলে ৭ রান করে ফিরেন মাহমুদউল্লাহ। ১১ ওভার শেষে বাংলাদেশের স্কোর ৩৪/৪। মুশফিকুর রহিমের সঙ্গে ক্রিজে যোগ দিয়েছেন সাব্বির রহমান।

তামিমকে হারিয়ে বিপাকে বাংলাদেশ
 
এক বল আগে দারুণ এক থ্রোয়ে সাকিব আল হাসানকে রান আউট করা দানুশকা গুনাথিলকা নিলেন দারুণ এক ক্যাচ। ফিরে গেলেন আগের তিন ম্যাচেই ফিফটি পাওয়া তামিম ইকবাল। ৫ ওভারের মধ্যে টপ অর্ডারের তিন ব্যাটসম্যানকে হারিয়ে বিপাকে বাংলাদেশ।
 
সুরঙ্গা লাকমলের অফ স্টাম্পের বাইরের বল একটু লাফিয়ে উঠে। চমকে যাওয়া তামিম ঠিক মতো খেলতে পারেননি। ব্যাকওয়ার্ড পয়েন্ট থেকে খানিকটা দৌড়ে ঝাঁপিয়ে দুই হাতে ক্যাচ মুঠোয় নেন গুনাথিলকা।
 
১৪ বলে ৫ রান করে ফিরেন তামিম। ৫ ওভার শেষে বাংলাদেশের স্কোর ২১/৩। ক্রিজে মুশফিকুর রহিমের সঙ্গী মাহমুদউল্লাহ।

রান আউট সাকিব
 
টানা দুই ফিফটি পাওয়া সাকিব আল হাসান ফিরেছেন দ্রুত। রান আউট হয়েছেন এই অলরাউন্ডার। 
 
সুরঙ্গা লাকমলের বল ব্যাকওয়ার্ড পয়েন্টে ঠেলে দিয়ে রান নিতে ছুটেন তামিম ইকবাল। একটু দেরিতে সাড়া দিয়ে ছুটেন সাকিব। তবে দানুশকা গুনাথিলকার থ্রো সরাসরি স্টাম্প ভেঙে দিলে রান আউট হয়ে যান অনেক দূর থাকা বাঁহাতি এই ব্যাটসম্যান।
 
৮ বলে দুটি চারে ৮ রান করে ফিরেন সাকিব। উইকেটে যোগ দিয়েছেন মুশফিকুর রহিম।

শুরুতেই আউট এনামুল

তৃতীয় ওভারে উইকেট হারাল বাংলাদেশ। শূন্য রানে বোল্ড হয়ে ফিরলেন এনামুল হক। 
 
সুরঙ্গা লাকমলের বলে তেমন কিছু ছিল না। অফ স্টাম্পের বাইরের সোজা বলটি স্টাম্পে টেনে আনেন এনামুল। শরীর থেকে অনেক দূরের বল খেলতে গিয়ে তালগোল পাকান এই ওপেনার। এনামুল ফেরার সময়ে বাংলাদেশের সংগ্রহ ৫/১। 
 
মুখোমুখি হওয়া প্রথম বলে চার দিয়ে শুরু করেন সাকিব আল হাসান। এক বল পর আবার তুলে নেন বাউন্ডারি। 
 
৩ ওভার শেষে বাংলাদেশের স্কোর ১৩/১।

শ্রীলঙ্কা দলে দুই পরিবর্তন
 
বাংলাদেশের বিপক্ষে প্রাথমিক পর্বের শেষ ম্যাচে শ্রীলঙ্কা দলে এসেছে দুটি পরিবর্তন। ত্রিদেশীয় সিরিজে প্রথমবারের মতো খেলছেন ওপেনার দানুশকা গুনাথিলকা। দলে ফিরেছেন পেসার দুশমন্থ চামিরা। 
 
চোটের জন্য টুর্নামেন্ট শেষ হয়ে গেছে ওপেনার কুসল মেন্ডিসের। চোটের জন্য একাদশে নেই পেসার নুয়ান প্রদিপ। 
 
শ্রীলঙ্কা দল: উপুল থারাঙ্গা, দানুশকা গুনাথিলকা, কুসল মেন্ডিস, দিনেশ চান্দিমাল, নিরোশান ডিকভেলা, আসেলা গুনারত্নে, থিসারা পেরেরা, আকিলা দনঞ্জয়া, লাকশান সান্দাকান, দুশমন্থ চামিরা, সুরঙ্গা লাকমল।

প্রায় তিন বছর পর একাদশে হাসান
 
আবুল হাসান শেষ ওয়ানডে খেলেছিলেন ২০১৫ সালের এপ্রিলে, পাকিস্তানের বিপক্ষে। এরপর আর দেশের হয়ে খেলার সুযোগ হয়নি এই অলরাউন্ডারের। এবার সুযোগ পেলেন শ্রীলঙ্কার বিপক্ষে প্রাথমিক পর্বের শেষ ম্যাচে। 
 
জিম্বাবুয়ের বিপক্ষে ব্যাটে-বলে দারুণ পারফরম্যান্সের পরও বাদ পড়েছেন বাঁহাতি স্পিনার সানজামুল ইসলাম। শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের প্রথম ম্যাচে খেলেছিলেন পেস বোলিং অলরাউন্ডার মোহাম্মদ সাইফ উদ্দিন। 
 
বাংলাদেশ দল: তামিম ইকবাল, এনামুল হক, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, সাব্বির রহমান, নাসির হোসেন, মাশরাফি বিন মুর্তজা, আবুল হাসান, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন।
 
টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ
 
টানা চার ম্যাচে টস জিতলেন মাশরাফি বিন মুর্তজা। জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ম্যাচে ফিল্ডিং নিয়েছিলেন বাংলাদেশ অধিনায়ক। এনিয়ে টানা তিন ম্যাচে নিলেন ব্যাটিং। 
 
শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম দেখায় আগে ব্যাটিং করে বাংলাদেশ পেয়েছিল ওয়ানডেতে তাদের সবচেয়ে বড় জয়। ৩২১ রানের লক্ষ্য দিয়ে জিতেছিল ১৬৩ রানে।

একটি প্রথমের সন্ধানে বাংলাদেশ

শ্রীলঙ্কাকে কখনও টানা দুই ম্যাচে হারাতে পারেনি বাংলাদেশ। মাশরাফি বিন মুর্তজার দলের সামনে লঙ্কানদের টানা দুই ম্যাচে হারানোর সুযোগ। দুই দলের প্রথম দেখায় স্বাগতিকরা জেতে ১৬৩ রানে। 
 
বাংলাদেশের টেকনিক্যাল ডিরেক্টর খালেদ মাহমুদের দাবি, শ্রীলঙ্কা ম্যাচকে ফাইনালের মতো গুরুত্ব দিচ্ছে বাংলাদেশ। মিডল অর্ডারের ব্যাটিংয়ে উন্নতির দিকে নজর থাকবে স্বাগতিকদের।  
 
ফাইনালে চোখ শ্রীলঙ্কার
 
বাংলাদেশের বিপক্ষে জিতলে ফাইনালে খেলবে শ্রীলঙ্কা। কম ব্যবধানে হারলেও স্বাগতিকদের সঙ্গে ফাইনালে খেলার সুযোগ থাকবে দলটির। শ্রীলঙ্কার ভারপ্রাপ্ত অধিনায়ক দিনেশ চান্দিমাল জানান, রান রেটের হিসাবে যেতে চান না তারা। জিতেই নিশ্চিত করতে চান ফাইনাল।    
 
রান রেটে জিম্বাবুয়ের (-১.০৮৭) চেয়ে খানিকটা এগিয়ে (-০.৯৮৯) শ্রীলঙ্কা। 
 
৩ ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে সবার ওপরে আগেই ফাইনাল নিশ্চিত করা বাংলাদেশ। শ্রীলঙ্কা ও জিম্বাবুয়ের পয়েন্ট ৪ করে।