‘মুস্তাফিজের ব্যাটিং অনুশীলন কাজে লেগেছে’

এক সময় দুইশ নিয়েই ছিল টানাটানি। লোয়ার অর্ডারদের সৌজন্যে শেষ পর্যন্ত বাংলাদেশ করতে পারে ২১৬, যা ড্রেসিং রুমে বইয়ে দেয় আত্মবিশ্বাসের হাওয়া। লেজের ব্যাটসম্যানদের সেই অবদানে দারুণ খুশি মাশরাফি বিন মুর্তজা। অধিনায়ক আলাদা করে বললেন মুস্তাফিজুর রহমানের কথা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Jan 2018, 02:26 PM
Updated : 23 Jan 2018, 04:31 PM

গত বছরের শেষ দিকে দক্ষিণ আফ্রিকা সফরের আগে ব্যাটিং উপদেষ্টা করে আনা হয়েছিল মার্ক ও’নিলকে। তার মূল কাজ ছিল লোয়ার অর্ডারদের ব্যাটিং নিয়ে কাজ করা। এই ত্রিদেশীয় টুর্নামেন্টের আগেও অনুশীলনে প্রচুর গুরুত্ব দেওয়া হয়েছে লোয়ার অর্ডার ব্যাটিংকে। মুস্তাফিজ-রুবেলরা অনেক সময় কাটিয়েছেন নেটে।

সেটি কিছুটা ফল দিয়েছে মঙ্গলবার। ২৩ রানের মধ্যে ৬ উইকেট হারিয়ে বাংলাদেশের রান হয়ে গিয়েছিল ৮ উইকেটে ১৭০। ক্রিজে ছিল না স্বীকৃত কোনো ব্যাটসম্যান। কিন্তু শেষ তিন ব্যাটসম্যান মিলে দলকে এনে দেন আরও ৪৬ রান।

১৯ রান করেছেন সানজামুল। আগের ২৪ ওয়ানডে মিলিয়ে যার মোট রান ছিল ১৭, সেই মুস্তাফিজ এক ইনিংসেই করেছেন অপরাজিত ১৮। শেষ ওভারে দারুণ এক ছক্কা মেরেছেন রুবেল হোসেন। ম্যাচ শেষে তাই অধিনায়কের স্তুতির আলাদা বরাদ্দ থাকল লোয়ার অর্ডারদের জন্য।

“টসের সময় আমরা ভেবেছিলাম ২৮০-৩০০ রানের উইকেট। কিন্তু উইকেট আসলে কঠিন ছিল। তামিম ও সাকিব দারুণ খেলেছে। তবে পরে দ্রুত অনেক উইকেট হারিয়েছি। আমাদের ৯, ১০ ও ১১ নম্বর ব্যাটসম্যানরা যে ৪৫ রানের মতো যোগ করেছে, সেটি ছিল গুরুত্বপূর্ণ।”

“কোচদের সঙ্গে ব্যাটিং নিয়ে কাজ করছে লোয়ার অর্ডাররা। মুস্তাফিজ ব্যাটিং নিয়ে অনেক অনুশীলন করছে। সেটি কাজে দিয়েছে।”

৭৬ রান করে ম্যাচসেরার পুরস্কার পাওয়া তামিম ইকবালের কণ্ঠেও লোয়ার অর্ডারদের প্রশংসা। কৃতিত্ব দিলেন কোচদের।

“আমি কৃতিত্ব দেব দলের কোচিং স্টাফকে। আপনারা দেখেছেন, লোয়ার অর্ডারদের নিয়ে তারা কতটা খেটেছে। সেটিরই ফল মিলছে। লোয়ার অর্ডারদের এনে দেওয়া রানগুলোই আমাদের ম্যাচে রেখেছে।”