সবার আগে ৬ হাজারে তামিম

বাংলাদেশের ব্যাটিং রেকর্ডের প্রায় সবই তার। আরেকটি মাইলফলকেও তামিম ইকবাল পৌঁছে গেলেন সবার আগে। দেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে স্পর্শ করেছেন ৬ হাজার রান।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Jan 2018, 08:36 AM
Updated : 23 Jan 2018, 04:33 PM

ত্রিদেশীয় সিরিজে মঙ্গলবার জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচে নতুন এই উচ্চতায় পা রাখলেন তামিম। মাইলফলক ছুঁতে এদিন প্রয়োজন ছিল ৬৬। টুর্নামেন্টে টানা তৃতীয়বার পঞ্চাশ ছাড়িয়ে পৌঁছে যান কাঙ্ক্ষিত ঠিকানায়।

ওয়ানডেতে রানে একসময় তুমুল লড়াই ছিল তামিম ও সাকিব আল হাসানের। তবে গত বছর তিনেকের দুর্দান্ত ধারাবাহিকতায় এখন অনেকটাই এগিয়ে তামিম। জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচে ৫১ রানে আউট হওয়া সাকিব দুইয়ে আছেন ৫ হাজার ২৩৫ রান নিয়ে।

বাংলাদেশের হয়ে ৫ হাজার রান নেই আর কারও। ৪ হাজারও আছে কেবল আর মুশফিকুর রহিমের। জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচ শুরু করেন ৪ হাজার ৬৫২ রান নিয়ে।

১৭৫ ইনিংসে তামিম করলেন ৬ হাজার। গত কয়েক বছরে তার অসাধারণ ধারাবাহিকতার প্রমাণ মেলে ওয়ানডে রানের পথচলাতেও। ৩ হাজার ছুঁতে লেগেছিল ১০২ ইনিংস। পরের ৩ হাজার করলেন ৭৩ ইনিংসেই।

২০১৫ বিশ্বকাপে স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচে ৪ হাজার স্পর্শ করেছিলেন তামিম। সেখান থেকে পরের ২১ ইনিংসে স্পর্শ করেন ৫ হাজার। পরের হাজার রান করলেন ১৭ ইনিংসেই।

১২৩ ইনিংসে ৬ হাজার করে দ্রুততম ৬ হাজারের বিশ্বরেকর্ড হাশিম আমলার।