পাকিস্তানকে হোয়াইটওয়াশ করেই ছাড়ল নিউ জিল্যান্ড

হারের দুয়ার থেকে দারুণ লড়াই করল পাকিস্তানের লোয়ার-মিডল ও লোয়ার অর্ডার। নিষ্প্রাণ হয়ে পড়া ম্যাচে ফেরাল প্রাণ। তাতে রোমাঞ্চ জমল, কিন্তু শেষ পর্যন্ত ম্যাচের ফলে বদল এল না। পাকিস্তানের আরেকটি হার। নিউ জিল্যান্ড সিরিজ জিতল ৫-০ ব্যবধানে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Jan 2018, 07:20 AM
Updated : 19 Jan 2018, 07:20 AM

শুক্রবার ওয়েলিংটনে শেষ ম্যাচ ১৫ রানে জিতে ওয়ানডে সিরিজে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করল কিউইরা।

মার্টির গাপটিলের দারুণ সেঞ্চুরিতে নিউ জিল্যান্ড তুলেছিল ২৭১ রান। শুরু থেকে ধুঁকতে থাকা পাকিস্তান পরে দারুণ জমিয়ে তুলেছিল ম্যাচ। কিন্তু অতিথিরা থমকে গেছে ২৫৬ রানে।

নিজেদের ওয়ানডে ইতিহাসে এই নিয়ে মাত্র দ্বিতীয়বার ৫ ম্যাচের সিরিজে প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করার স্বাদ পেল নিউ জিল্যান্ড। আগের একমাত্র ৫-০ ব্যবধানের জয় ছিল ১৯৯৯-২০০০ মৌসুমে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে।

আগের চার ম্যাচের মত এদিনও পাকিস্তানকে চোখ রাঙাচ্ছিল বড় পরাজয়। ২৭২ রান তাড়ায় ৫৭ রানেই হারিয়েছিল তারা ৫ উইকেট!

সিরিজ জুড়ে পাকিস্তানকে ভোগানো ট্রেন্ট বোল্ট এদিন ছিলেন বিশ্রামে। কিন্তু তার বদলে সিরিজে প্রথমবার নামা ম্যাট হেনরি এবার যম হয়ে আসেন পাকিস্তানের টপ অর্ডারের। নিজের প্রথম ৪ ওভারে নেন ৩ উইকেট।

আগের ম্যাচে অর্ধশতক করা হারিস সোহেল এদিন আবার লড়াই শুরু করেন। তাকে সঙ্গ দেন শাদাব খান। ষষ্ঠ উইকেটে দুজনে গড়েন ১০৫ রানের জুটি।

তবে জয়ের সম্ভাবনা জাগাতে পারেননি এই দুজনও। টানা দ্বিতীয় ফিফটিতে ৬৩ রানে আউট হন সোহেল। সিরিজে দ্বিতীয় ফিফটিতে শাদাব আউট হন ৫৪ রানে।

পাকিস্তানকে সেখান থেকেই অভাবনীয় জয়ের আশা জাগায় লোয়ার অর্ডার। আটে নেমে ১৫ বলে ২৩ করেন ফাহিম আশরাফ, নয়ে নেমে ২৭ বলে অপরাজিত ৩২ আমির ইয়ামিন। এমনকি দশে নেমে ১২ বলে ২৩ করেন মোহাম্মদ নওয়াজ। তবে উত্তেজনা ছড়ালেও শেষ পর্যন্ত পেরে ওঠেনি পাকিস্তান।

টপ অর্ডারের তিন উইকেটের পর শেষ উইকেটও নিয়েছেন হেনরি। মাঝে দারুণ বোলিংয়ে ৩ উইকেট নিয়েছেন মিচেল স্যান্টনার।

টস জিতে ব্যাটিংয়ে নামা নিউ জিল্যান্ড দারুণ শুরু পায় আবারও। উদ্বোধনী জুটিতে গাপটিল ও কলিন মানরো দলকে পঞ্চাশ পার করান ষষ্ঠ ওভারেই। ২৪ বলে ৭ চারে ৩৪ করে ফেরেন মানরো।

মানরোর মত থিতু হয়ে আউট হন কেন উইলিয়ামসনও (২২)। তৃতীয় উইকেটে গাপটিল ও রস টেইলর গড়েন ১১২ রানের জুটি।

গাপটিল ত্রয়োদশ ওয়ানডে সেঞ্চুরি স্পর্শ করেন ১২৫ বলে। তবে আউট হয়ে যান পরের বলেই। টেইলন ফেরেন ৫৯ রানে।

শেষ দিকে দ্রুত আরও কিছু উইকেট হারায় নিউ জিল্যান্ড। তবে কলিন ডি গ্র্যান্ডহোমের ২১ বলে অপরাজিত ২৯ রানে দল ঠিকই পায় ভালো সংগ্রহ। পাকিস্তানের ভঙ্গুর টপ অর্ডারের জন্য এটি ছিল যথেষ্টরও বেশি।

সেঞ্চুরির জন্য ম্যাচ সেরা গাপটিল। সিরিজে ৩১০ রান করে সিরিজ সেরাও এই ওপেনার।

দুই দল এখন খেলবে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। সোমবার প্রথম ম্যাচ শুরু ওয়েলিংটনেই।

সংক্ষিপ্ত স্কোর:

নিউ জিল্যান্ড: ৫০ ওভারে ২৭১/৭ (গাপটিল ১০০, মানরো ৩৪, উইলিয়ামসন ২৩, টেইলর ৫৯, ডি গ্র্যান্ডহোম ২৯*, নিকোলস ১, ল্যাথাম ২, স্যান্টনার ১, সাউদি ১৪*; ইয়ামিন ১/৬৫, রাইস ৩/৬৭, নওয়াজ ০/৪৩, আশরাফ ২/৪৯, শাদাব ০/৩৫, আমিন ০/৬)।

পাকিস্তান: ৪৯ ওভারে ২৫৬ (ফখর ১২, আমিন ২, বাবর ১০, সোহেল ৬৩, হাফিজ ৬, সরফরাজ ৩, শাদাব ৫৪, আশরাফ ২৩, ইয়ামিন ৩২*, নওয়াজ ২৩, রাইস ৫; সাউদি ০/৪৬, হেনরি ৪/৫৩, ডি গ্র্যান্ডহোম ১/৪৮, ফার্গুসন ২/৬৪, স্যান্টনার ৩/৪০)

ফল: নিউ জিল্যান্ড ১৫ রানে জয়ী

সিরিজ: ৫ ম্যাচ সিরিজে নিউ জিল্যান্ড ৫-০তে জয়ী

ম্যান অব দা ম্যাচ: মার্টিন গাপটিল

ম্যান অব দা সিরিজ: মার্টিন গাপটিল