শেষ দিনে মুমিনুলের সেঞ্চুরি

প্রথম ইনিংসে শূন্য রানে ফেরা মুমিনুল হক দ্বিতীয় ইনিংসে করেছেন সেঞ্চুরি। অধিনায়কের দৃঢ়তায় উত্তরাঞ্চলের সঙ্গে ম্যাচ ড্র করেছে পূর্বাঞ্চল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Jan 2018, 01:57 PM
Updated : 18 Jan 2018, 02:26 PM

চতুর্থ দিন ৬ উইকেটে ২০২ রান করে পূর্বাঞ্চল। এরপর ড্র মেনে নেন দুই অধিনায়ক।

লিটন দাসের সঙ্গে ৩৯ রানের জুটি গড়ে ফিরেন ইমতিয়াজ হোসেন। দ্বিতীয় উইকেটে মুমিনুলের সঙ্গে ৬৩ রানের জুটি গড়েন লিটন। জাতীয় দলে জায়গা হারানো এই উইকেটরক্ষক-ব্যাটসম্যান ফিরেন ৪৮ রান করে।

মোহাম্মদ আশরাফুলকে শূন্য ও জাকির হাসানকে ১ রানে ফিরিয়ে জয়ের আশা জাগান তাইজুল। তবে দলকে বাঁচান মুমিনুল। ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে ফেরার আগে ১৪৭ বলে ৮টি চার ও দুটি ছক্কায় ১০৭ রান করেন বাঁহাতি এই টপ অর্ডার ব্যাটসম্যান।

প্রথম শ্রেণির ক্রিকেটে দ্বাদশ ও বিসিএলের চলতি আসরে এটি মুমিনুলের টানা দ্বিতীয় সেঞ্চুরি। প্রথম রাউন্ডে দক্ষিণাঞ্চলের বিপক্ষে করেছিলেন ২৫৮ রান।

৬৮ রানে ৪ উইকেট নিয়ে উত্তরাঞ্চলের সেরা বোলার বাঁহাতি স্পিনার তাইজুল। নাঈম ইসলাম ও শফিউল ইসলাম নেন একটি করে উইকেট।   

এর আগে ৮ উইকেটে ২৭৩ রান নিয়ে চতুর্থ ও শেষ দিনের খেলা শুরু করে উত্তরাঞ্চল। ১১ রান যোগ করে শেষ ২ উইকেট হারিয়ে ফেলে দলটি।

তাইজুলকে ফিরিয়ে দিনের প্রথম উইকেট নেন খালেদ আহমেদ। ফরহাদ রেজাকে ফিরিয়ে ২৮৪ রানে উত্তরাঞ্চলকে গুটিয়ে দেন আবু জায়েদ।

৮৯ রানে ৫ উইকেট নিয়ে পূর্বাঞ্চলের সেরা বোলার খালেদ। এই পেসার ক্যারিয়ারে প্রথমবারের মতো পেলেন ৫ উইকেটের স্বাদ। জায়েদ ৩ উইকেট নেন ৭১ রানে।   

সংক্ষিপ্ত স্কোর:

উত্তরাঞ্চল ১ম ইনিংস: ১৮৭

পূর্বাঞ্চল ১ম ইনিংস: ২১১

উত্তরাঞ্চল ২য় ইনিংস: (দ্বিতীয় দিন শেষে ৩৬/০) ৮১.৩ ওভারে ২৮৪ (শান্ত ৩১, মিজানুর ২০, ফরহাদ ৮৫, নাঈম ১, জহুরুল ১৬, ধীমান ২৩, আরিফুল ২৮, শুভ ২৩, রেজা ৩৩, তাইজুল ৫, শফিউল ৫; জায়েদ ৩/৭১, রানা ১/৫৫, খালেদ ৫/৮৯, সোহাগ ১/৪৩, মুমিনুল ০/১৯)

পূর্বাঞ্চল ২য় ইনিংস: ৫৭.৪ ওভারে ২০২/৬ (ইমতিয়াজ ১৫, লিটন ৪৮, মুমিনুল ১০৭, আশরাফুল ০, জাকির ১, ইয়াসির ১১, কাপালী ৮*, সোহাগ ০*; শফিউল ১/৩০, রেজা ০/৪৩, তাইজুল ৪/৬৮, আরিফুল ০/৪০, শুভ ০/৭, নাঈম ১/৯)