বোলারদের বাড়তি চ্যালেঞ্জ দেখছেন অধিনায়ক

জিম্বাবুয়ে-শ্রীলঙ্কা ম্যাচ দেখে মাশরাফি বিন মুর্তজা নিশ্চিত, পরের ম্যাচে বাড়তি দায়িত্ব নিতে হবে বাংলাদেশের পেসারদের। পর্যাপ্ত সূর্যের আলো পাওয়ায় আর্দ্রতা নেই উইকেটে। বল ব্যাটে আসবে দ্রুত। তাই শ্রীলঙ্কার বিপক্ষে বোলারদের বাড়তি চ্যালেঞ্জ দেখছেন বাংলাদেশের অধিনায়ক।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Jan 2018, 10:52 AM
Updated : 18 Jan 2018, 02:25 PM

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুক্রবার ত্রিদেশীয় সিরিজের তৃতীয় ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ-শ্রীলঙ্কা। তার আগের দিন সংবাদ সম্মেলনে মাশরাফি জানান, টানা দ্বিতীয় জয় পেতে পেসারদের ওপর অনেকটা নির্ভর করবেন তিনি।

“পেসারদের ওপর নির্ভরতা তো অবশ্যই থাকবে। আমি আগেও বলেছিলাম, আমরা যেসব ম্যাচ জিতেছি পেসাররা অসাধারণ ভূমিকা রেখেছে। আবার অনেক ম্যাচ হেরেছি যেখানে পেস বোলাররা কিছুই করতে পারেনি। আমরা দুই দিকই দেখেছি। আমরা চেষ্টা করছি কিভাবে আরও ধারাবাহিক হওয়া যায়।”

“একই সঙ্গে দেখেন, কাল (সলোমন) মিরে আর (হ্যামিল্টন) মাসাকাদজা যে শুরুটা এনে দিয়েছে, এটার সামর্থ্য ওদের আছে। আমরা খুব লাকি যে সাকিব (আল হাসান) প্রথম ওভারে পার্থক্যটা গড়ে দিয়েছে। প্রত্যেক দিন তেমন কিছু হবে না। আমাদের বোলারদেরও সেটা মনে রাখতে হবে আর আমাদের বাস্তবায়নও তেমন হতে হবে।”

জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচের প্রথম ওভারে জোড়া উইকেট তুলে নিয়ে সুরটা বেঁধে দিয়েছিলেন সাকিব। জিম্বাবুয়েকে ১৭০ রানে থামিয়ে বাংলাদেশ জেতে ৮ উইকেটে। পরের ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ২৯০ রান করে জিম্বাবুয়ে জেতে ১২ রানে।

দুই ম্যাচে দুই উইকেটের আচরণ ছিল দুই রকমের। প্রথম ম্যাচে উইকেট ছিল মন্থর, যথেষ্ট স্পিন ছিল। পরের ম্যাচে বল সহজেই এসেছে ব্যাটে। সহজে শট খেলেছেন ব্যাটসম্যানরা। মাশরাফি মনে করেন, আবহাওয়ার জন্য দুই ম্যাচে খেলা হয়েছে দুই রকমের উইকেটে।  

“দুইটা ভিন্ন উইকেটে খেলা হয়নি। পার্থক্য গড়ে দিয়েছে সূর্যের আলো। প্রথম ম্যাচ যেটায় খেলেছি সেটা তেমন সূর্যের আলো পায়নি। তাই উইকেট একটু নরম ছিল, উইকেটে আর্দ্রতা ছিল। উইকেট নরম থাকায় একটু মন্থরও ছিল। কাল যেটায় খেলা হল, সেটায় বল ব্যাটে ঠিক মতো আসছিল তাই হয়তো শট খেলা সহজ হচ্ছিল। জিম্বাবুয়ে-শ্রীলঙ্কা যেমন উইকেটে খেলল আমরা হয়তো তেমন উইকেটই পেতে পারি আগামীকাল। এই ক্ষেত্রে বোলারদের জন্য চ্যালেঞ্জ একটু বেশি থাকবে।”

প্রথম ম্যাচে দ্বিধায় ছিলেন মাশরাফি, ব্যাটিং নাকি বোলিং নেবেন। এবার তেমন দ্বিধা নেই। অধিনায়ক মনে করেন, শিশিরের জন্য রান তাড়া সহজ হতে পারে।

“আমার মনে হয়, এখনও রাতে একটু শিশির থাকে। ব্যাটিং করাটা হয়তো কোনো কোনো ক্ষেত্রে সহজ। আমার মনে হয়, কালকে এমন কিছু হচ্ছিল না জিম্বাবুয়ের বোলিংয়ে। কারণ, ওরা প্রায় জেতার মতো অবস্থানে ছিলই। আমার মনে হয়, আমাদের একটু ক্যালকুলেটিভ খেলতে হবে। যেটাই আগে করি না কেন, আমাদের আরেকটু দায়িত্ব নিয়ে করতে হবে। যেন কোনো ভুল না করে ফেলি।”