ভারতকে গুঁড়িয়ে দিলেন অভিষিক্ত এনগিডি

বড় এক চোটের ধাক্কা সামলেছেন কিছুদিন আগে। খাদ্যাভাস ও জীবনাচারণ বদলে, ৮ কেজি ওজন কমিয়ে, নিজেকে আরও পোক্ত করে এই সিরিজ দিয়েই ফিরেছেন দলে। এরপর অপেক্ষা ছিল অভিষেকের। ডেল স্টেইনের চোট করে দিল সেই সুযোগ। লুঙ্গি এনগিডি টেস্ট ক্রিকেটে এলেন, দেখলেন ও জয় করলেন। দক্ষিণ আফ্রিকার তরুণ ফাস্ট বোলার ধসিয়ে দিলেন ভারতকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2018, 11:28 AM
Updated : 17 Jan 2018, 11:28 AM

সেঞ্চুরিয়ন টেস্টে ভারতকে ১৩৫ রানে হারিয়েছে দক্ষিণ আফ্রিকা। তিন ম্যাচ সিরিজের প্রথম দুটি জিতেই নিশ্চিত করেছে সিরিজ জয়।

ম্যাচের শেষ দিনে বুধবার শেষ ইনিংসে ১৫১ রানে অলআউট হয়েছে ভারত।

দক্ষিণ আফ্রিকার উইকেট বিবেচনায় তুলনামূলক মন্থর উইকেটেও গতির ঝড় তুলেছেন এনগিডি। ২১ বছর বয়সী পেসার নিয়েছেন ৩৯ রানে ৬ উইকেট। প্রোটিয়া পেস আক্রমণের আরেক তরুণ সেনানী কাগিসো রাবাদা নিয়েছেন ৩টি।

খানিকটা অসমান বাউন্সের উইকেটে ২৮৭ রানের দুরূহ লক্ষ্য তাড়ায় আগের দিনই পথ হারিয়েছিল ভারত। হারিয়েছিল দুই ওপেনার ও অধিনায়ক বিরাট কোহলির উইকেট। লড়াই করতে পারেনি তারা শেষ দিনেও। ম্যাচ শেষ এক সেশনেই।

দিনের প্রথম উইকেট দক্ষিণ আফ্রিকা পেয়েছে রান আউটে। প্রথম ইনিংসের মতো আবারও রান আউট চেতেশ্বর পুজারা। প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে পেলেন দুই ইনিংসেই রান আউটের তিক্ত স্বাদ।

আগের দিনের আরেক অপরাজিত ব্যাটসম্যান পার্থিব প্যাটেলকে ফেরান কাগিসো রাবাদা। সীমানায় দারুণ ক্যাচ নেন মর্নে মর্কেল।

এরপর এনগিডির জোড়া ছোবল। নিজের পরপর দুই ওভারে ফেরান হার্দিক পান্ডিয়া ও রবিচন্দ্রন অশ্বিনকে।

অষ্টম উইকেটে ওয়ানডের মত খেলে দলকে দেড়শ কাছে নিয়ে যান রোহিত শর্মা ও মোহাম্মদ শামি। ৪৭ রান করা রোহিত ফিরেছেন রাবাদার বাউন্সারে এবি ডি ভিলিয়ার্সের দারুণ ক্যাচে।

শামিকে আউট করে এনগিডি পান পঞ্চম উইকেট। জাসপ্রিত বুমরাহকে ফিরিয়ে ইতি টানেন ম্যাচের। সিরিজ জয়ের উল্লাসে মাদে দক্ষিণ আফ্রিকা।  

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস: ৩৩৫

ভারত ১ম ইনিংস: ৩০৭

দক্ষিণ আফ্রিকা ২য় ইনিংস: ২৫৮

ভারত ২য় ইনিংস: (লক্ষ্য ২৮৭) ৫০.২ ওভারে ১৫১ (আগের দিন ৩৫/৩) (পুজারা ১৯, পার্থিব ১৯, রোহিত ৪৭, পান্ডিয়া ৬, অশ্বিন ৩, শামি ২৮, ইশান্ত ৪, বুমরাহ ২*; ফিল্যান্ডার ০/২৫, রাবাদা ৩/৪৭, এনগিডি ৬/৩৯, মর্কেল ০/১০, মহারাজ ০/২৬)।

ফল: দক্ষিণ আফ্রিকা ১৩৫ রানে জয়ী

সিরিজ: ৩ ম্যাচ সিরিজে দক্ষিণ আফ্রিকা ২-০তে এগিয়ে

ম্যান অব দা ম্যাচ: লুঙ্গি এনগিডি

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক