কোহলির দেড়শর পর ডি ভিলিয়ার্সের ঝলক

দেড়শ ছাড়ানো অসাধারণ এক ইনিংস খেলে ভারতকে টানলেন বিরাট কোহলি। নতুন বলে দারুণ শুরু এনে দিলেন জাসপ্রিত বুমরাহ। তবে বাধা হয়ে দাঁড়ালেন এবি ডি ভিলিয়ার্স। পাল্টা আক্রমণে দিলেন জবাব।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Jan 2018, 04:46 PM
Updated : 15 Jan 2018, 04:46 PM

সেঞ্চুরিয়ন টেস্টে দারুণ জমে উঠেছে লড়াই। প্রথম ইনিংসে ভারত অলআউট হয়েছে ৩০৭ রানে। সোমবার তৃতীয় দিন শেষে দক্ষিণ আফ্রিকার রান ২ উইকেটে ৯০।

প্রথম ইনিংসের ২৮ রানের লিড মিলিয়ে দক্ষিণ আফ্রিকা এগিয়ে ১১৮ রানে। হাতে ৮ উইকেট।

ঝড়-বৃষ্টি ও আলোকস্বল্পতা কারণে তৃতীয় দিনে খেলা শেষ হয়েছে ২৭ ওভার আগেই।

৫ উইকেটে ১৮৩ রান নিয়ে দিন শুরু করেছিল ভারত। সেঞ্চুরি থেকে ১৫ রান দূরে ছিলেন কোহলি। তিন অঙ্ক ছুঁয়ে ফেলেন তিনি অনায়াসেই।

১৪৬ বলে স্পর্শ করেছেন দক্ষিণ আফ্রিকায় দ্বিতীয় সেঞ্চুরি। ৬৫ টেস্টের ক্যারিয়ারে সেঞ্চুরি করে ফেললেন ২১টি, অথচ ফিফটি কেবল ১৫টি! 

কোহলির সঙ্গী হার্দিক পান্ডিয়া রান আউটে ফেরেন ১৫ রানেই। তবে রবিচন্দ্রন অশ্বিন দারুণ ব্যাটিংয়ে সঙ্গ দেন অধিনায়ককে। সপ্তম উইকেটে ৭১ রানের মহামূল্য জুটি গড়েন দুজন। অশ্বিনকে ৩৮ রানে থামান ভার্নন ফিল্যান্ডার।

এই জুটি ভাঙার পর বলতে গেলে একাই রান বাড়িয়েছেন কোহলি। দলকে নিয়ে যান দক্ষিণ আফ্রিকার রানের কাছে। শেষটায় দারুণ বোলিংয়ে দলকে লিড এনে দেন মর্নে মর্কেল। শামি ও ইশান্তকে দ্রুত ফেরানোর পর কোহলিকেও ফিরিয়ে মর্কেল শেষ করেন ভারতীয় ইনিংস।

২১৭ বলে ১৫৩ রানের দুর্দান্ত ইনিংস খেলে কোহলি ফেরেন প্রোটিয়া ক্রিকেটারদের অভিনন্দন আর পিঠ চাপড়ানো নিয়ে।

ব্যাটিংয়ে নেমে শুরুতেই বিপদে পড়ে যায় দক্ষিণ আফ্রিকা। এইডেন মারক্রাম ও হাশিম আমলাকে এলবিডব্লিউ করে দেন জাসপ্রিত বুমরাহ। দুটি বলই নিচু হয়েছিল খানিকটা। তবে দুই ব্যাটসম্যানই ভুল করেন পেছনের পায়ে খেলে।

ষষ্ঠ ওভারে দক্ষিণ আফ্রিকার রান তখন ২ উইকেটে ৩। উইকেটে কিছুটা অসম বাউন্স। এই সময়ে নেমে পাল্টা আক্রমণ চালান ডি ভিলিয়ার্স। প্রথম টেস্টে ১২ রানে ৩ উইকেট হারানোর পর করেছিলেন আগ্রাসী ফিফটি, ঘুরিয়ে দিয়েছিলেন মোড়। এবারও একইরকম ব্যাটিংয়ে করে ফেলেছেন ফিফটি।

ঝড় ও বৃষ্টিতে থামে দক্ষিণ আফ্রিকার অগ্রযাত্রা। পরে খেলা শুরু হলেও খানিক পর আবার বন্ধ হয় আলোকস্বল্পতায়। আর শুরু হতে পারেনি।

৬ চারে ঠিক ৫০ রানে অপরাজিত ডি ভিলিয়ার্স। ৮৭ রানের অবিচ্ছিন্ন জুটিতে তার সঙ্গী ডিন এলগারের রান ৩৬।

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস: ৩৩৫

ভারত ১ম ইনিংস: ৯২.১ ওভারে ৩০৭ (আগের দিন ১৮৩/৫) (কোহলি ১৫৩, পান্ডিয়া ১৫, অশ্বিন ৩৮, শামি ১, ইশান্ত ৩, বুমরাহ ০*; মহারাজ ১/৬৭, মর্কেল ৪/৬০, ফিল্যান্ডার ১/৪৬, রাবাদা ১/৭৪, এনগিডি ১/৫১)।

দক্ষিণ আফ্রিকা ২য় ইনিংস: ২৯ ওভারে ৯০/২ (মারক্রাম ১, এলগার ৩৬*, আমলা ১, ডি ভিলিয়ার্স ৫০*; অশ্বিন ০/৩৩, বুমরাহ ২/৩০, ইশান্ত ০/১৪, শামি ০/১২)