বাংলাদেশের ড্রেসিং রুম এখন ‘নির্ভার’

চন্দিকা হাথুরুসিংহের মেয়াদের শেষ এক-দেড় বছরে যেমন চাপ থাকত, বাংলাদেশের ড্রেসিং রুমে এখন সেই চাপ নেই। মাশরাফি বিন মুর্তজার মতে, ড্রেসিং রুম এখন অনেকটাই নির্ভার।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Jan 2018, 09:58 AM
Updated : 14 Jan 2018, 04:59 PM

বাংলাদেশের কোচ থাকার সময় হাথুরুসিংহে অনেক বেশি প্রভাব বিস্তার করেছেন বলে অভিযোগ আছে। বলা হতো, দল নির্বাচন থেকে শুরু করে প্রায় সব কিছুতেই তার সিদ্ধান্তই ছিল একরকম চূড়ান্ত। এমনকি মাঠের বাইরে থেকে অধিনায়ককে বারবার নির্দেশনা দিতেন বলেও শোনা যেত। ড্রেসিং রুমও বেশ সন্ত্রস্ত থাকত।

হাথুরুসিংহে চলে যাওয়ায় কি কেটে গেছে সেই অস্বস্তির হাওয়া? দলে এখন কতটা স্বস্তির পরিবেশ? কতটা স্বস্তিতে আছেন অধিনায়ক? মাশরাফি জানালেন, ড্রেসিং রুমের আবহ এখন দারুণ।

“আসলে ‘কমফোর্ট জোন’ নিজের উপর নির্ভর করে। মানসিক চাপ সব সময় থাকে। এটা স্বাভাবিক। অধিনায়ক হিসেবে এটা থাকবেই। এখনও সেটা আছে। নিজস্ব চিন্তা ভাবনা ভেতরে থাকেই যে মাঠে কিভাবে করে দেখাব। আমার ওই জিনিসগুলো এখনও আছে। তবে ড্রেসিং রুম অনেকটাই নির্ভার। যে চাপ সব সময় ড্রেসিং রুমে থাকে, সেই চাপ এখন অনুভব করছি না।”

তবে অতি নির্ভার হয়ে দল যেন আসল কাজে গুরুত্ব কম না দেয়, সেদিকেও সতর্ক অধিনায়ক।

“ড্রেসিং রুমে আমি যখন আমার খেলোয়াড়দের রিল্যাক্স দেখি কিংবা দেখব, তখন অধিনায়ক হিসেবেও আমার রিল্যাক্স থাকতে সুবিধা হয়। অনেকটা রিল্যাক্স মনে হচ্ছে।”

“পাশাপাশি এটা চাই না অনেক বেশি রিল্যাক্স থাকুক। বেশি রিল্যাক্স থাকল মাঠে নেমে কঠিন পরিস্থিতিতে কী হয়…! অনেক সময় নার্ভাসনেস থেকে সেরা পারফরম্যান্স বের হয়ে আসে। আমি আশা করব, আমাদের মূল জায়গাটা যেন ঠিক থাকে। তারপর অন্য কিছু।”