মারক্রাম-আমলাকে হতাশ করে ভারতের ফেরা

দক্ষিণ আফ্রিকার শুরুটা ছিল দারুণ। এইডেন মারক্রাম, হাশিম আমলাদের সৌজন্যে দিনটা হয়ে উঠছিল তাদেরই। কিন্তু গড়বড় শেষ বিকেলে। তিন ওভারের মধ্যে দুটি রান আউটসহ তিন উইকেট তুলে নিয়ে লড়াইয়ে ফিরেছে ভারত।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Jan 2018, 04:54 PM
Updated : 13 Jan 2018, 04:55 PM

সেঞ্চুরিয়ন টেস্টের প্রথম দিনে শনিবার দক্ষিণ আফ্রিকা করেছে ৬ উইকেটে ২৬৯।

সুপার স্পোর্ট পার্কের কিউরেটর ম্যাচের আগেই বলেছিলেন, পর্যাপ্ত বৃষ্টি না হওয়ায় বাধা পেয়েছে পিচ প্রস্তুতি। বাউন্স থাকলেও থাকবে না কেপ টাউন টেস্টের উইকেটের মত সিম মুভমেন্ট।

প্রথম দিনে উইকেট দেখা গেল সেরকমই। টস জিতে ব্যাটিং নেওয়া দক্ষিণ আফ্রিকাকে ভালো শুরু এনে দেন এইডেন মারক্রাম ও ডিন এলগার।

ভারতের একাদশে বিস্ময়করভাবে জায়গা হয়নি আগের টেস্টে ব্যাটে-বলে ভালো করা ভুবনেশ্বর কুমারের। বাড়তি বাউন্সের কথা ভেবে তার বদলে নেওয়া হয়েছে ইশান্ত শর্মাকে। ঋদ্ধিমান সাহার চোটে সুযোগ পেয়েছন পার্থিব প্যাটেল। ওপেনার শিখর ধাওয়ানের বদলে লোকেশ রাহুল।

দক্ষিণ আফ্রিকা দলে চোটে ছিটকে যাওয়া ডেল স্টেইনের বদলে অভিষেক হয়েছে লুঙ্গি এনগিডির।

ভুবনেশ্বর না থাকায় ছিল না সিম মুভমেন্ট করানার মত কেউ। প্রথম সেশনে কোনো উইকেটই নিতে পারেনি ভারত। দ্বিতীয় সেশনে দক্ষিণ আফ্রিকা প্রথম উইকেট হারায় অদ্ভুতভাবে।

রবিচন্দ্রন অশ্বিনের বলে বেরিয়ে এসে পাঞ্চ করেছিলেন এলগার। বল সিলি পয়েন্টে মুরালি বিজয়ের হাতে লেগে পেটে লেগে জমে যায় মুঠোয়। ৩১ রানে এলগারের বিদায়ে ভাঙে ৮৫ রানের জুটি।

দ্বিতীয় উইকেটে ৬৩ রানের জুটি গড়েন মারক্রাম ও হাশিম আমলা। এই জুটিও ভাঙেন অশ্বিন। শুরু থেকেই দারুণ ব্যাট করছিলেন তরুণ মারক্রাম। কিন্তু অ্যাঙ্গেল বদলে রাউন্ড দা উইকেটে এসে অশ্বিন সফল প্রথম বলেই। সেঞ্চুরির অপেক্ষায় থাকা মারক্রাম ক্যাচ দেন উইকেটের পেছনে। অভিষেক টেস্ট ইনিংসে ৯৭ রানে আউট হওয়া ব্যাটসম্যান ৫ম টেস্টে ফিরলেন ৯৪ রানে।

এবার এবি ডি ভিলিয়ার্সকে নিয়ে জুটি গড়েন আমলা। এবারও উইকেট বিলিয়ে আসার পালা। ইশান্ত শর্মার অনেক বাইরের বল স্টাম্পে টেনে ২০ রানে শেষ ডি ভিলিয়ার্সের ইনিংস। ভাঙে ৫১ রানের জুটি।

যথারীতি আরেকটি জুটি গড়ে উঠছিল এরপরও। আমলা ও ফাফ দু প্লেসি এগিয়ে নিচ্ছিলেন দলকে। হঠাৎই পাল্টে গেল দিনের খেলার মোড়।

দু প্লেসির ডাকে সাড়া দিয়ে দ্রুত সিঙ্গেল নিতে গিয়ে রান আউট আমলা। বোলিং করে ছুটে গিয়ে বল ধরে অসাধারণ ফিল্ডিংয়ে সরাসরি থ্রোয়ে রান আউটের নায়ক হার্দিক পান্ডিয়া। আমলার বিদায় ৮২ রানে।

কুইন্টন ডি কক প্রথম বলেই অশ্বিনকে উইকেট উপহার দিলেন আলসে শটে। এরপর আরও এক প্রোটিয়া ব্যাটসম্যানের উইকেট উপহার। শট খেলে বল ফিল্ডারের কাছাকাছি রেখে উইকেটে সঙ্গীকে না দেখেই পাগলাটে এই দৌড়ে নন-স্ট্রাইক প্রান্তে চলে যায় ফিল্যান্ডার। খেসারত রান আউটে। ৫ রানের মধ্যে ৩ উইকেট তুলে নিয়ে ভালো ভাবেই ম্যাচে ফেরে ভারত।

এই ম্যাচের উইকেট ভারতীয় ব্যাটসম্যানদের কাছে তুলনামূলক সহজ হওয়ার কথা। প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকার প্রয়োজন তাই বড় রান। সেটির ভরসা হয়ে টিকে আছেন অধিনায়ক দু প্লেসি। দিনের শেষ ৭ ওভারে তাকে ভালোই সঙ্গ দিয়েছেন কেশভ মহারাজ।

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণ আফ্রিকা: ৯০ ওভারে ২৬৯/৬ (এলগার ৩১, মারক্রাম ৯৪, আমলা ৮২, ডি ভিলিয়ার্স ২০, দু প্লেসি ২৪*, ডি কক ০, ফিল্যান্ডার ০, মহারাজ ১০*; শামি ০/৫৭, বুমরাহ ০/৪৬, ইশান্ত ১/৩২, পান্ডিয়া ০/৩৭, অশ্বিন ৩/৯০)।