ডিমেরিট পয়েন্ট নিয়ে সমস্যা নেই সাব্বিরের

কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়েছেন। বড় অঙ্কের জরিমানা হয়েছে। নিষিদ্ধ আছেন ঘরোয়া ক্রিকেটে। নিষেধাজ্ঞার খড়গ ঝুলছে আন্তর্জাতিক ক্রিকেটেও। নামের পাশে আছে তিনটি ডিমেরিট পয়েন্টস। শৃঙ্খলাভঙ্গের এমন ইতিহাস আর আরও নিষেধাজ্ঞার হুমকি নিয়ে ক্রিকেটে কতটা মন দিতে পারছেন সাব্বির রহমান?

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Jan 2018, 12:30 PM
Updated : 13 Jan 2018, 12:30 PM

জাতীয় দলের ক্যাম্পে অনুশীলন চালিয়ে যাচ্ছিলেন। ব্যাটিংয়ের কিছু দুর্বলতা সারাতে কাজ করছেন। শনিবার বিকেলে শের-ই-বাংলা স্টেডিয়ামে অনুশীলন শেষে সাব্বিরের দাবি ডিমেরিটস পয়েন্ট তার ভাবনাতেই নেই।

“আসলে মাথায় নেতিবাচক কিছু ঘটছে না। ডিমেরিট পয়েন্ট নিয়ে ভাবনা নাই। এক পয়েন্ট হোক বা ১০ পয়েন্ট, সমস্যা নাই। চেষ্টা করছি এই সিরিজটা ভালো খেলার জন্য।”

২০১৬ সালে দেশের মাটিতে পরপর আফগানিস্তান ও ইংল্যান্ড সিরিজে তিনটি ডিমেরিট পয়েন্টস পেয়েছিলেন সাব্বির। এরপরও বিতর্কের জন্ম দিয়েছেন বেশ কবার। সবশেষ ঘটনায় ছাড়িয়ে গেছেন বিতর্কে নিজের আগের সব অধ্যায়কেই। জাতীয় লিগের ম্যাচে এক কিশোর দর্শক কটুকথা বলায় গ্যালারি থেকে ডেকে এনে পিটিয়েছেন মাঠেই। এরপর শাসিয়েছেন ম্যাচ রেফারিসহ কর্তাদের।

এই ঘটনায় তাকে ঘরোয়া ক্রিকেট থেকে ৬ মাস নিষিদ্ধ করেছে বিসিবি। বাদ দিয়েছে বোর্ডের চুক্তি থেকে। সঙ্গে জরিমানা করা হয়েছে ২০ লাখ টাকা।

সেই শাস্তির পর শনিবারই প্রথমবার মুখোমুখি হলে সংবাদমাধ্যমের। জানালেন, বড় শাস্তির ঘটনায় দুই ধরনের প্রভাবই অনুভব করতে পারছেন তিনি।

“মানুষ হিসেবে বললে, আমার উপর এই ঘটনা অনেক প্রভাব ফেলেছে। তবে যদি প্রফেশনাল খেলোয়াড় হিসেবে চিন্তা করি, তাহলে ‘পাস্ট ইজ পাস্ট’। যা হওয়ার হয়ে গেছে। এটার প্রভাব যাতে খেলায় না পড়ে, সেটা নিয়ে চিন্তা করছি। চাইছি জাতীয় দলকে আমার জায়গা থেকে সেরাটা দিতে। কারণ আমি বাংলাদেশের পতাকা বহন করছি। চেষ্টা করছি ভালো কিছু করার জন্য।”