বোল্টের ৫ উইকেটে বিধ্বস্ত পাকিস্তান

বাঁচা-মরার ম্যাচে ট্রেন্ট বোল্টের সামনে দাঁড়াতেই পারেনি পাকিস্তান। তাদের ৭৪ রানে গুটিয়ে দিয়ে বড় জয় তুলে নিয়েছে নিউ জিল্যান্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Jan 2018, 05:47 AM
Updated : 13 Jan 2018, 10:45 AM

১৮৩ রানের জয়ে দুই ম্যাচ বাকি থাকতে সিরিজ নিশ্চিত করেছে কেন উইলিয়ামসনের দল।

তৃতীয় ওয়ানডেতে জিতে পাঁচ ম্যাচের সিরিজে ৩-০ ব্যবধানে এগিয়ে গেল নিউ জিল্যান্ড। স্বাগতিকদের ২৫৭ রান তাড়ায় ২৭.২ ওভারে ৭৪ রানে গুটিয়ে যায় পাকিস্তান।

১৭ রানে ৫ উইকেট নিয়ে দলের জয়ে সবচেয়ে বড় অবদান বাঁহাতি পেসার বোল্টের। তার দারুণ বোলিংয়ে ১৬ রানে ৬ উইকেট হারিয়ে ভীষণ বিপদে পড়ে সরফরাজ আহমেদের দল। ম্যাচ সেরা বোল্ট নিজের প্রথম দুই ওভারে ফিরিয়ে দেন দুই ওপেনার আজহার আলি ও ফখর জামান এবং চার নম্বর ব্যাটসম্যান মোহাম্মদ হাফিজকে।

২ রানে ৩ উইকেট হারানো পাকিস্তান আর ঘুরে দাঁড়াতে পারেনি। রান আউট হয়ে ফিরেন বাবর আজম। উইকেট শিকারে লকি ফার্গুসন, কলিন মানরোও যোগ দিলে দিশেহারা হয়ে পড়ে অতিথিরা।

ওয়ানডেতে সর্বনিম্ন রানে অলআউটের শঙ্কা থেকে দলকে বাঁচান অধিনায়ক সরফরাজ আহমেদ। ফাহিম আশরাফ, মোহাম্মদ আমির আর রুম্মান রাইসের সাথে তার ছোট ছোট জুটিতে ৭৪ পর্যন্ত যায় দলটি।

শেষ দুই ব্যাটসম্যান আমির (১৪) ও রাইস (১৬) পাকিস্তানের দুই সর্বোচ্চ রান সংগ্রাহক। তাদের বিদায় করে চতুর্থবারের মতো ওয়ানডেতে পাঁচ উইকেট নেন বোল্ট।

ইউনিভার্সিটি ওভালে শনিবার টস জিতে ব্যাট করতে নেমে শুরুতেই মানরোকে হারায় নিউ জিল্যান্ড। ব্যাটিংয়ের জন্য খুব সহজ ছিল না ডানেডিনের কন্ডিশন। তবে মার্টিন গাপটিলের সঙ্গে ৬৯ ও রস টেইলরের সঙ্গে ৭৪ রানের দুটি জুটিতে দলকে দৃঢ় ভিতের ওপর দাঁড় করান কেন উইলিয়ামসন।

১০১ বলে ৭টি চারে ৭৩ রান করা অধিনায়ককে বিদায় করেন রাইস। টম ল্যাথামের সঙ্গে টেইলরের ৫১ রানের আরেকটি জুটিতে ৩ উইকেট ২০৯ রানে পৌঁছায় নিউ জিল্যান্ড।

সেখান থেকে ৪৮ রান যোগ করতে শেষ ৭ উইকেট হারিয়ে ফেলে নিউ জিল্যান্ড। ধসের শুরু ৪টি চারে ৫২ রান করে শাদাব খানের বলে টেইলরের এলবিডব্লিউ দিয়ে। পরের বলে হেনরি নিকোলসকে ফিরিয়ে দেন শাদাব।

দুই পেসার রাইস ও হাসান আলি সারেন বাকিটুকু। ৫১ রানে ৩ উইকেট নেন রাইস। হাসান ৩ উইকটে নেন ৫৯ রানে। বোলারদের দারুণ ঘুরে দাঁড়ানো কাজে লাগাতে পারেননি ব্যাটসম্যানরা। আরেকটি ব্যাটিং ব্যর্থতায় বড় ব্যবধানে হারল পাকিস্তান।  

আগামী মঙ্গলবার হ্যামিল্টনে হবে চতুর্থ ওয়ানডে।

সংক্ষিপ্ত স্কোর:

নিউ জিল্যান্ড: ৫০ ওভারে ২৫৭ (গাপটিল ৪৫, মানরো ৮, উইলিয়ামসন ৭৩, টেইলর ৫২, ল্যাথাম ৩৫, নিকোলস ০, স্যান্টনার ৬, অ্যাস্টল ৫, সাউদি ৬, ফার্গুসন ৬*, বোল্ট ১৩; আমির ০/৩৪, ফাহিম ১/২৯, রাইস ৩/৫১, হাসান ৩/৫৯, শাদাব ২/৫১, মালিক ০/৩১)

পাকিস্তান: ২৭.২ ওভারে ৭৪ (আজহার ০, ফখর ২, বাবর ৮, হাফিজ ০, মালিক ৩, সরফরাজ ১৪*, শাদাব ০, ফাহিম ১০, হাসান ১, আমির ১৪, রাইস ১৬; সাউদি ০/১৯, বোল্ট ১৭/৫, মানরো ২/১০, ফার্গুসন ২/২৮)

ফল: নিউ জিল্যান্ড ১৮৩ রানে জয়ী

ম্যান অব দ্য ম্যাচ: ট্রেন্ট বোল্ট