রাজ্জাকের শূন্যতা পূরণের আশা সানজামুলের

আব্দুর রাজ্জাককে বাদ দেওয়ার পর থেকে সীমিত ওভারের ক্রিকেটে নিয়মিত হতে পারেননি বাংলাদেশের কোনো বাঁহাতি স্পিনার। সানজামুল ইসলাম মনে করছেন, সাকিব আল হাসানের সঙ্গে দ্বিতীয় বাঁহাতি স্পিনার হিসেবে খেলার সামর্থ্য তার আছে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Jan 2018, 12:52 PM
Updated : 10 Jan 2018, 12:52 PM

রাজ্জাককে বাদ দেওয়ার পর সীমিত ওভারের ক্রিকেটে সাকিবের পাশে দ্বিতীয় বাঁহাতি স্পিনার হিসেবে আরাফাত সানি, তাইজুল ইসলাম, সাকলাইন সজিবকে নিয়ে চেষ্টা করে বাংলাদেশ। বোলিং অ্যাকশনের জন্য নিষিদ্ধ হওয়ার আগ পর্যন্ত ভালো করছিলেন সানি। বোলিং অ্যাকশন সংশোধন করে ঘরোয়া ক্রিকেটে ফিরেছেন, কিন্তু আন্তর্জাতিক ক্রিকেটে এখনও ফেরা হয়নি তার।

নিজের প্রথম ওয়ানডেতে হ্যাটট্রিক করে শুরুটা দারুণ করেছিলেন তাইজুল। কিন্তু টেস্ট দলের নিয়মিত এই স্পিনার সীমিত ওভারের ক্রিকেটে এরপর তেমন একটা সাফল্য পাননি।

একমাত্র টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩.৩ ওভারে ৪০ রান দেওয়া সাকলাইন এরপর আর খেলার সুযোগ পাননি।

গত বছর একটি ওয়ানডে খেলার সুযোগ পান সানজামুল। আয়ারল্যান্ডের বিপক্ষে ২২ রান দিয়ে নেন ২ উইকেট। এরপর আর সুযোগ পাচ্ছিলেন না। ত্রিদেশীয় সিরিজের দলে সুযোগ পাওয়া ২৭ বছর বয়সী স্পিনার উন্মুখ নিজেকে মেলে ধরতে।

“আমি ওখানে একটা ম্যাচ খেলার পর আর সুযোগ পাইনি কন্ডিশনের কারণে। বাইরে বসে থেকে অনেক কিছু শেখার চেষ্টা করেছি। ওটা প্রয়োগ করে এখন সুযোগ পেয়েছি, চেষ্টা থাকবে এখানে যেন আমি ভালো কিছু করতে পারি। দলে যেন নিয়মিত ক্রিকেটার হতে পারি। এটা আমার লক্ষ্য।”

“রাজ্জাক ভাই যাওয়ার পর থেকে সানি ভাই ভালো করছিল। চাকিংয়ের কারণে বাদ পড়েছেন। আমার এখন সুযোগ এসেছে। আমি যেন সেরা প্রচেষ্টা দিয়ে সাকিব ভাইয়ের পাশে স্পিনার হিসেবে বাংলাদেশ দলে থাকতে পারি।”

জাতীয় দলে জায়গা পাকা করতে বোলিং কোচ সুনীল জোশীর কাছ থেকে যতটা সম্ভব শিখছেন সানজামুল।

“আগে টেকনিক্যাল প্রবলেম ছিল। এটা নিয়ে কাজ করেছি। উনি প্রতিনিয়ত গাইড করেন। কখন কোন ব্যাটসম্যানকে কিভাবে বল করতে হবে। কোন পরিস্থিতিতে কিভাবে বল করতে হবে- এগুলো নিয়ে প্রতিনিয়ত তার সাথে কাজ করা হয়। প্রতিদিন অনুশীলনে কাজ করছি।”

লোয়ার অর্ডারে ব্যাট হাতে অবদান রাখার সামর্থ্য আছে সানজামুলের। প্রথম শ্রেণির ক্রিকেটে একটি সেঞ্চুরির সঙ্গে আছে পাঁচটি ফিফটি। দলের অনুশীলনে লোয়ার অর্ডারের ব্যাটিং নিয়ে চলছে বাড়তি কাজ। সানজামুল মনে করেন, এই ধরনের উদ্যোগ দলকে ম্যাচে বাড়তি সুবিধা এনে দেবে।

“আমরা লোয়ার অর্ডার ব্যাটসম্যানরা দলের জন্য কিছু রান করে যেন অবদান রাখতে পারি তার চেষ্টা করছি। তাহলে আমরা লড়াই করতে পারব। আমাদের ব্যাটসম্যানদের জন্য এটা বাড়তি শক্তি হবে। ওরা আরও ফ্রিলি খেলতে পারবে। আমরা যদি ব্যাটিংয়ে ওদের সহায়তা করি তাহলে দলের জন্য অনেক সুবিধা হবে।”