দেশকে ম্যাচ জেতানোর চেয়ে বড় কিছু নেই: মিঠুন

ঘরোয়া ক্রিকেটের পরীক্ষিত পারফর্মার মোহাম্মদ মিঠুনের নজর এবার আন্তর্জাতিক ক্রিকেটে। দেশের হয়ে নিজেকে প্রমাণ করতে উন্মুখ এই উইকেটরক্ষক-ব্যাটসম্যান। খেলার সুযোগ পেলে দলকে জিতিয়ে দিতে চান আস্থার প্রতিদান।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Jan 2018, 03:27 PM
Updated : 8 Jan 2018, 03:28 PM

২০১৪ সালে দুটি ওয়ানডে খেলার পর আর এই সংস্করণে খেলা হয়নি মিঠুনের। ভারতের বিপক্ষে এক ম্যাচে ব্যাট করতে হয়নি, অন্যটিতে ফিরেন ২৬ রান করে। মিঠুন মনে করেন, নিজেকে মেলে ধরতে না পারাতেই বাদ পড়তে হয়েছিল তাকে।

“আমি এখনও আন্তর্জাতিক ক্রিকেটে নিজেকে প্রমাণ করতে পারিনি।… দল থেকে বাদ পড়া সব সময়ই কষ্টের। দল থেকে বাদ পড়তে কেউই চায় না। বাংলাদেশ দলে খেলা এবং পারফরম করা সবারই স্বপ্ন থাকে। আবার তা করার সুযোগ এসেছে, তাই ব্যক্তিগতভাবে আমি খুব খুশি।”

ক্লাব ক্রিকেটে কিংবা ফ্র্যাঞ্চাইজির হয়ে ধারাবাহিকভাবে রান করে যাচ্ছেন মিঠুন। তার কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল, দেশের জন্য রান করা, দেশের জন্য ভালো খেলা।  

“আমি যা করেছি, তার থেকেও আরও ভালো করার সুযোগ আছে। অবশ্যই প্রথম লক্ষ্য, বাংলাদেশের হয়ে ভালো খেলার, কিছু করার। আমি হয়তো ক্লাব কিংবা ফ্রাঞ্চাইজির হয়ে ভালো খেলেছি, কিন্তু চূড়ান্ত লক্ষ্য হচ্ছে, বাংলাদেশ দলের হয়ে ভালো খেলা।”

দলে উইকেটরক্ষক-ব্যাটসম্যান হিসেবে আছেন মুশফিকুর রহিম। ঘরোয়া ক্রিকেটে পারফর্ম করে দলে ফিরেছেন তরুণ উইকেটরক্ষক-ব্যাটসম্যান এনামুল হক। একাদশে জায়গা পাওয়ার লড়াইটা খুব তীব্র। সে সব নিয়ে না ভেবে নিজেকে প্রস্তুত রাখতে চান মিঠুন।

“আমি দলে মাত্র এসেছি। আমার নিজের একটা পরিকল্পনা আছে। আমাদের দলের পরিকল্পনার সঙ্গে নিজেরটা মিলিয়ে নিতে হবে। এখনও আমি জানি না আমার ভূমিকা কি হবে। যখন জানতে পারব তখন নিজেকে সেভাবে প্রস্তুত করার চেষ্টা করব।”

“দেশকে যদি একটা ম্যাচ জেতাতে পারি তাহলে এর থেকে ভালো কিছু আর হতে পারে না। অবশ্যই সুযোগ এলে ম্যাচ জেতানোর চেষ্টা করব। যদি খেলি- যতটুকু অবদান রাখা সম্ভব তারচেয়েও বেশি কিছু করার চেষ্টা থাকবে।”