মঙ্গলবার থেকে বিসিএল

শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজ শুরুর আগে নিজেদের দাবি জানিয়ে রাখার সুযোগ ক্রিকেটারদের সামনে। প্রথম শ্রেণির ক্রিকেটের দ্বিতীয় টুর্নামেন্ট বাংলাদেশ ক্রিকেট লিগ শুরু হচ্ছে মঙ্গলবার থেকে। 

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Jan 2018, 01:49 PM
Updated : 7 Jan 2018, 01:49 PM

চার দল উত্তরাঞ্চল, মধ্যাঞ্চল, দক্ষিণাঞ্চল আর পূর্বাঞ্চলের টুর্নামেন্টের ম্যাচ হবে চারটি ভেন্যুতে। রোববার ষষ্ঠ আসরের প্রথম তিন রাউন্ডের সূচি ঘোষণা করেছে বিসিবি।

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে উত্তরাঞ্চলের মুখোমুখি হবে মধ্যাঞ্চল। দক্ষিণাঞ্চলের বিপক্ষে বিকেএসপিতে খেলবে পূর্বাঞ্চল।

১৫ জানুয়ারি দ্বিতীয় রাউন্ডে সিলেটে উত্তরাঞ্চলের প্রতিপক্ষ পূর্বাঞ্চল। বিকেএসপিতে মুখোমুখি হবে দক্ষিণাঞ্চল ও মধ্যাঞ্চল।

২১ জানুয়ারি তৃতীয় রাউন্ডে রাজশাহীর শহীদ কামরুজ্জামান স্টেডিয়ামে উত্তরাঞ্চল খেলবে দক্ষিণাঞ্চলের বিপক্ষে। খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে পূর্বাঞ্চলের বিপক্ষে খেলবে মধ্যাঞ্চল।

এবারের আসরে প্রতিটি জয়ের জন্য মিলবে ১০ পয়েন্ট। টাই হলে মিলবে ৫ পয়েন্ট, ড্রয়ের জন্য ৩। পরিত্যক্ত ম্যাচে পাওয়া যাবে তিন পয়েন্ট।

দুই দলের প্রথম ইনিংসে মিলবে ব্যাটিং-বোলিং বোনাস পয়েন্ট। ব্যাটিংয়ে পাওয়া যাবে সর্বোচ্চ ৫ পয়েন্ট।

২৫০ থেকে ২৯৯ পর্যন্ত রানের জন্য ২ পয়েন্ট, ৩০০ থেকে ২৪৯ রানের জন্য ৩ পয়েন্ট। ৩৫০ থেকে ৩৯৯ রানের জন্য ৪ পয়েন্ট, চারশ বা তার বেশি রানের জন্য ৫ পয়েন্ট।

বোলিংয়ে পাওয়া যাবে সর্বোচ্চ ৩ পয়েন্ট। ৩ থেকে ৫ উইকেটের জন্য ১ পয়েন্ট, ৬ থেকে ৮ উইকেটের জন্য ২ পয়েন্ট। ৯-১০ উইকেটের জন্য ৩ পয়েন্ট।

প্রথম ইনিংসে লিড নিতে পারলে পাওয়া যাবে ১ পয়েন্ট। বোনাস পয়েন্টের জন্য দুই দলের প্রথম ইনিংস শেষ হতে হবে। এক ম্যাচ থেকে কোনো দল সর্বোচ্চ ১৯ পয়েন্ট পেতে পারে।