ফিরলেন এনামুল-মিঠুন, বাদ তাসকিন-সৌম্য

২০১৫ বিশ্বকাপে স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচে চোট পেয়েছিলেন কাঁধে। সেই যে ছিটকে গেলেন, গত প্রায় তিন বছর এনামুল হক ছিলেন ওয়ানডে দলের বাইরে। ঘরোয়া ক্রিকেটে দারুণ পারফরম্যান্সে অবশেষে ফিরলেন দলে। ত্রিদেশীয় টুর্নামেন্টের প্রথম দুই ম্যাচের বাংলাদেশ দলে জায়গা পেয়েছেন এই উইকেটকিপার ব্যাটসম্যান।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Jan 2018, 09:36 AM
Updated : 7 Jan 2018, 10:33 PM

এনামুলের সঙ্গে ওয়ানডে দলে ফিরেছেন আরেক উইকেটকিপার ব্যাটসম্যান মোহাম্মদ মিঠুন, পেস বোলিং অলরাউন্ডার আবুল হাসান ও বাঁহাতি স্পিনার সানজামুল ইসলামও।

শ্রীলঙ্কা ও জিম্বাবুয়েকে নিয়ে আগামী ১৫ জানুয়ারি শুরু হতে যাওয়া ত্রিদেশীয় সিরিজে নিজেদের প্রথম দুই ম্যাচের জন্য রোববার ১৬ সদস্যের দল ঘোষণা করে বাংলাদেশ।

সবশেষ দক্ষিণ আফ্রিকা সফরের ওয়ানডে দল থেকে বাদ পড়েছেন সৌম্য সরকার, তাসকিন আহমেদ, মুমিনুল হক ও লিটন দাস।

ওই সিরিজের দলে থাকলেও চোটের কারণে পরে ছিটকে গিয়েছিলেন মুস্তাফিজুর রহমান। তার বদলি হিসেবে সুযোগ পেয়েছিলেন শফিউল ইসলাম। মু্স্তাফিজ ফিরেছেন ফিট হয়ে। তাই নেই শফিউলও।

সৌম্য ও তাসকিনের বাদ পড়া অনু্মিতই ছিল। গত মে মাসে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে পরপর দুই ইনিংসে ৬১ ও অপরাজিত ৮৭ রানের ইনিংস খেলার পর সৌম্যর ব্যাটে রান ছিল না একদমই। পরের ৬ ইনিংসে তার রান ০, ২৮, ৩, ৩, ০ ও ৮। দক্ষিণ আফ্রিকা সফরের প্রথম ওয়ানডের পর জায়গা হারিয়েছিলেন একাদশে। এবার বাদ পড়লেন স্কোয়াড থেকেই।

তাসকিন চ্যাম্পিয়ন্স ট্রফিতে নিউ জিল্যান্ডের বিপক্ষে জয়ের ম্যাচে ২ উইকেট পেলেও পরের ম্যাচে ভারতের বিপক্ষে ছিলেন উইকেটশূন্য। দক্ষিণ আফ্রিকা সিরিজের ৩ ম্যাচে কেবল শেষ ম্যাচে নেন ২ উইকেট, প্রতিটি ম্যাচেই ছিলেন খরুচে।

দক্ষিণ আফ্রিকা সিরিজেই ওয়ানডে দলে ফেরা লিটন সুযোগটি লুফে নিতে পারেননি। ৩ ম্যাচে করেছিলেন ৪১ রান। খেসারত দিলেন জায়গা হারিয়ে।

ওয়ানডে দলে অনেক দিন ধরেই ব্রাত্য মুমিনুলকে দক্ষিণ আফ্রিকা সিরিজের দলে রাখা হয়েছিল চোট পাওয়া তামিমের ‘কাভার’ হিসেবে। এবার তেমন কোনো ব্যাপার নেই, তাই আবারও বাইরে মুমিনুল।

সৌম্য-লিটনের রানে না থাকা আর ঘরোয়া ক্রিকেটে নিজের ফর্ম মিলিয়ে সুযোগ পেয়েছেন এনামুল। এবার জাতীয় লিগে দুটি ডাবল সেঞ্চুরিতে টুর্নামেন্টের সর্বোচ্চ ৬১৯ রান করেছেন ২৫ বছর বয়সী ব্যাটসম্যান। গত ঢাকা লিগে ৫৯৬ রান করেছিলেন ৩৭.২৫ গড়ে।

২০১৪ সালে দুটি ওয়ানডে খেলেছিলেন মিঠুন। একটি ম্যাচে ব্যাট করার সুযোগ পেয়ে করেছিলেন ২৬ রান। এরপর জায়গা হারান দলে। এবার তার দলে ফেরায় বড় ভূমিকা আছে বিপিএলের। ৩২৯ রান করে এবার বড় ভূমিকা রেখেছেন রংপুর রাইডার্সের শিরোপা জয়ে। রানের সঙ্গে তার ব্যাটিংয়ের ধরণও নজর কেড়েছে নির্বাচকদের ও টিম ম্যানেজমেন্টের।

গত মে মাসে ওয়ানডে অভিষেকে আয়ারল্যান্ডের বিপক্ষে ২ উইকেট নেওয়ার পর মাঝে সুযোগ পাননি সানজামুল। এবার তার সঙ্গে লড়াইয়ে ছিলেন বিপিএলে দারুণ বোলিং করা নাজমুল অপু। দুই বাঁহাতি স্পিনারের লড়াইয়ে শেষ পর্যন্ত সানজামুল এগিয়ে গেছেন গত কিছুদিন ধরে দলের সঙ্গে থাকায়।

ওয়ানডে ক্যারিয়ারে চার দফায় ৬টি ম্যাচ খেলে এখনও একটি উইকেটও পাননি আবুল হাসান। তবে এবার বিপিএলে বেশ ভালো বোলিং করেছেন। বোলিংয়ে বেশ উন্নতির ছাপ্ রাখতে পেরেছেন। প্রধান নির্বাচক জানালেন, পেস বোলিংয়ে একজন বিকল্প বেশি রাখা ও সুইং করানোর সামর্থ্যের জন্য নেওয়া হয়েছে আবুল হাসানকে। তার ব্যাটিংটাও কাজে লাগবে দলের।

বাংলাদেশ ও জিম্বাবুয়ের লড়াই দিয়ে শুরু হবে ত্রিদেশীয় টুর্নামেন্ট।

বাংলাদেশ দল: মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), সাকিব আল হাসান, তামিম ইকবাল, এনামুল হক, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, সাব্বির রহমান, নাসির হোসেন, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান, মেহেদী হাসান মিরাজ, আবুল হাসান, সানজামুল ইসলাম, মোহাম্মদ মিঠুন, ইমরুল কায়েস, মোহাম্মদ সাইফ উদ্দিন।