ব্যাটে-বলে পান্ডিয়ার লড়াই

পাল্টা আক্রমণে ব্যাটিংয়ে প্রথম ইনিংসে ভারতকে পথ দেখান হার্দিক পান্ডিয়া। পরে বোলিংয়ে বিদায় করেন দক্ষিণ আফ্রিকার দুই ওপনারকে। অতিথি অলরাউন্ডারের দারুণ নৈপুণ্যের পরও কেপ টাউন টেস্টে এগিয়ে ফাফ দু প্লেসির দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Jan 2018, 04:43 PM
Updated : 6 Jan 2018, 04:43 PM

দ্বিতীয় দিনের খেলা শেষে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ২ উইকেটে ৬৫ রান। নাইটওয়াচম্যান কাগিসো রাবাদা ২ ও হাশিম আমলা ৪ রানে ব্যাট করছেন। প্রথম ইনিংসে ৭৭ রানের লিড নেওয়া স্বাগতিকরা এগিয়ে ১৪২ রানে।

ডিন এলগারের সঙ্গে মারক্রামের ৫২ রানের জুটিতে দ্বিতীয় ইনিংসে শুরুটা ভালো হয় দক্ষিণ আফ্রিকার। পরপর দুই ওভারে দুই ওপেনারকে ফিরিয়ে ভারতকে ম্যাচে ফেরান পান্ডিয়া। ৭টি চারে ৩৪ রান করা মারক্রামকে আউট করে প্রথম ‘ব্রেক থ্রু’ এনে দেন তিনি। তার পরের ওভারে ঋদ্ধিমান সাহার গ্লাভসবন্দি হন এলগার।

নিউল্যান্ডসে শনিবার ৩ উইকেটে ২৮ রান নিয়ে দিন শুরু করে ভারত। প্রথম ঘণ্টা নিরাপদে কাটিয়ে দেন আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান চেতেশ্বর পুজারা ও রোহিত শর্মা। দ্বিতীয় ঘণ্টার শুরুতে রোহিতকে ফিরিয়ে প্রথম আঘান হানেন রাবাদা। প্রথম সেশনে কেবল এই একটি উইকেটই হারায় ভারত।

লাঞ্চের পর প্রথম বলে পুজারা বাধা উপড়ে ফেলেন ভার্নন ফিল্যান্ডার। কঠিন সময় পার করে দেওয়া ভারতীয় টপ অর্ডার ব্যাটসম্যান বিদায় নেন বাজে শটে ফাফ দু প্লেসিকে ক্যাচ দিয়ে।

রবিচন্দ্রন অশ্বিন ও ঋদ্ধিমানের দ্রুত বিদায়ে আবার বিপদে পড়ে ভারত। ৯২ রানে ৭ উইকেট হারানো অতিথিদের পথ দেখান পান্ডিয়া। পাল্টা আক্রমণে ভুবনেশ্বর কুমারের সঙ্গে গড়েন ৯৯ রানের দারুণ জুটি।

ভুবনেশ্বরকে কুইন্টন ডি ককের ক্যাচে পরিণত করে ভারতের প্রতিরোধ ভাঙেন মর্নে মর্কেল। ওয়ানডে ঘরানার ব্যাটিংয়ে সেঞ্চুরির পথে থাকা পান্ডিয়াকে ফিরিয়ে দেন রাবাদা। ৯৫ বলে খেলা পান্ডিয়ার ৯৩ রানের ইনিংসটি সাজানো ১৪টি চার ও একটি ছক্কায়। তার বিদায়ের পর বেশিদূর এগোয়নি ভারতের ইনিংস।

দক্ষিণ আফ্রিকার চার পেসার ভাগ করে নেন অতিথিদের ১০ উইকেট। তিনটি করে উইকেট নেন ফিল্যান্ডার ও রাবাদা। দুটি করে ডেল স্টেইন ও মর্কেল।

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস: ২৮৬

ভারত ১ম ইনিংস: (প্রথম দিন শেষে ২৮/৩) ৭৩.৪ ওভারে ২০৯ (বিজয় ১, ধাওয়ান ১৬, পুজারা ২৬, কোহলি ৫, রোহিত ১১, অশ্বিন ১২, পান্ডিয়া ৯৩, ঋদ্ধিমান ০, ভুবনেশ্বর ২৫, শামি ৪*, বুমরাহ ২; ফিল্যান্ডার ৩/৩৩, স্টেইন ২/৫১, মর্কেল ২/৫৭, রাবাদা ৩/৩৪, মহরাজ ০/২০)

দক্ষিণ আফ্রিকা ২য় ইনিংস: ২০ ওভারে ৬৫/২ (মারক্রাম ৩৪, এলগার ২৫, রাবাদা ২*, আমলা ৪*; ভুবনেশ্বর ০/১৬, বুমরাহ ০/১৪, শামি ০/১৫, পান্ডিয়া ২/১৭, অশ্বিন ০/৩)