উইলিয়ামসনের সেঞ্চুরিতে পাকিস্তানকে হারাল নিউ জিল্যান্ড

ফখর জামানের ব্যাটে ম্যাচে ফিরেছিল পাকিস্তান। বড় রান তাড়ায় শুরুতেই হোঁচট খাওয়া দলটি জাগিয়েছিল আশা। কিন্তু সেই রোমাঞ্চে জল ঢেলে দিল বৃষ্টি। কেন উইলিয়ামসনের সেঞ্চুরিতে জয় দিয়ে সিরিজ শুরু করল নিউ জিল্যান্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Jan 2018, 07:33 AM
Updated : 6 Jan 2018, 07:33 AM

প্রথম ওয়ানডেতে ডাকওয়ার্থও লুইস পদ্ধতিতে ৬১ রানে জিতেছে নিউ জিল্যান্ড। পাঁচ ম্যাচের সিরিজে এগিয়ে গেল স্বাগতিকরা।

ওয়েলিংটনের বেসিনরিজার্ভে ৩১৬ রান তাড়ায় ৩০.১ ওভারে ৬ উইকেটে ১৬৬ রান করে পাকিস্তান। এরপর বৃষ্টি নামলেআর খেলা সম্ভব হয়নি। ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে সে সময়ে অতিথিদের দরকার ছিল ২২৮ রান।

লক্ষ্য তাড়ায় পাকিস্তানেরশুরুটা ছিল বাজে। প্রথম ওভারে পরপর দুই বলে এলবডব্লিউ করে আজহার আলি ও বাবর আজমকে বিদায়করেন টিম সাউদি। নড়বড়ে মোহাম্মদ হাফিজকে বিদায় করেন ট্রেন্ট বোল্ট।

শোয়েব মালিকের পাল্টাআক্রমণের চেষ্টা শুরুতেই ব্যর্থ করে দেন সাউদি। দুই অঙ্ক ছোঁয়ার আগে সরফরাজ আহমেদকেতুলে নেন টড অ্যাস্টল। ৫৪ রানে ৫ উইকেট হারিয়ে ভীষণ বিপদে পড়ে পাকিস্তান।

৩২ বলে ৪টি চারে২৮ রান করা শাদাবকে ফিরিয়ে অতিথিদের ৭৮ রানের জুটি ভাঙেন বোল্ট। পরের বলে পেতে পারতেনফাহিম আশরাফের উইকেট, কিন্তু মিচেল স্যান্টনার ছেড়ে দেন সহজ ক্যাচ।

ফাহিম-ফখরের জুটিতেদ্রুত এগোচ্ছিল পাকিস্তান। কিন্তু বৃষ্টির জন্য শেষ করতে পারেননি তারা, পারেনি হারএড়াতে। ৮৬ বলে ৫টি চার ও ৪টি ছক্কায় ৮২ রানে অপরাজিত ছিলেন ওপেনার ফখর।

সাউদি ৩ উইকেট নেন২২ রানে। বোল্ট ৩৫ রানে নেন দুটি উইকেট।

এর আগে কলিন মানরোরবিস্ফোরক ইনিংসে উড়ন্ত সূচনা পায় নিউ জিল্যান্ড। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টিসেঞ্চুরির সুখস্মৃতি নিয়ে খেলতে নামা বাঁহাতি ওপেনার ফিফটি তুলে নেন ৩৩ বলে। তাকে ফিরিয়ে৭৫ বল স্থায়ী ৮৩ রানের জুটি ভাঙেন হাসান আলি।

 

উইলিয়ামসনের সঙ্গে৭৩ রানের আরেকটি ভালো জুটি গড়েন গাপটিল। হাত খোলার আগেই এই ওপেনারকে ফিরিয়ে দেন অনিয়মিতস্পিনার ফখর।

৬ রানের ব্যবধানেরস টেইলর ও টম ল্যাথামকে হারানো নিউ জিল্যান্ড তিনশ রানের কাছাকাছি যায় উইলিয়ামসন ওহেনরি নিকোলসের ৯০ রানের জুটিতে।

দশম সেঞ্চুরি পাওয়াউইলিয়ামসনকে দ্রুত ফেরানোর সুযোগ হাতছাড়া করেন অধিনায়ক সরফরাজ। ২৬ রানে জীবন পাওয়াস্বাগতিক অধিনায়ক ফিরেন ১১৫ রানে। তার ১১৭ বলের ইনিংসে ৮টি চারের পাশে ছক্কা একটি।

৪৩ বলে ৫০ রান করানিকোলসকে ফিরিয়ে নিজের তৃতীয় উইকেট নেন হাসান। প্রথম ম্যাচে তিনিই পাকিস্তানের সেরাবোলার।

নেলসনে আগামী মঙ্গলবারদ্বিতীয় ওয়ানডে।

সংক্ষিপ্ত স্কোর:

নিউ জিল্যান্ড: ৫০ওভারে ৩১৫/৭ (গাপটিল ৪৮, মানরো ৫৮, উইলিয়ামসন ১১৫, টেইলর ১২, ল্যাথাম ৩, নিকোলস ৫০,স্যান্টনার ৭, সাউদি ১২*, অ্যাস্টল ০*; আমির ১/৫৭, রাইস ১/৬৮, হাসান ৩/৬১, শাদাব ০/৪৯,ফাহিম ১/৫৮, ফখর ১/১৯)

পাকিস্তান: ৩০.১ওভারে ১৬৬/৬ (আজহার ৬,ফখর ৮২*, বাবর ০, হাফিজ ১, মালিক ১৩, সরফরাজ ৮, শাদাব ২৮, ফাহিম১৭*; সাউদি ৩/২২, বোল্ট ২/৩৫, ফার্গুসন ০/৪০, স্যান্টনার ০/৩৯, অ্যাস্টল ১/২৯)

ফল: ডাকওয়ার্থ ওলুইস পদ্ধতিতে নিউ জিল্যান্ড ৬১ রানে জয়ী

ম্যান অব দ্য ম্যাচ:কেন উইলিয়ামসন

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক