৫ ক্রিকেটারকে ধরে রাখতে পারবে প্রতিটি ক্লাব

আগে বলা হয়েছিল শুরুর সম্ভাব্য তারিখ ২০ জানুয়ারি। সেটি পিছিয়ে গেল দুই সপ্তাহের বেশি। বদলে গেল ক্রিকেটার ধরে রাখার সংখ্যাও। এবারের ঢাকা প্রিমিয়ার লিগে আগেরবারের দল থেকে ৫ জন করে ক্রিকেটার ধরে রাখতে পারবে প্রতিটি ক্লাব, আগে যেটি বলা হয়েছিল ৪ জন।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Jan 2018, 01:43 PM
Updated : 3 Jan 2018, 01:43 PM

বুধবার ক্লাব প্রতিনিধিদের সঙ্গে সভা শেষে এই সিদ্ধান্তগুলো জানান ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিসের (সিসিডিএম) চেয়ারম্যান কাজি ইনাম আহমেদ।

গত ১৯ ডিসেম্বর কাজী ইনাম বলেছিলেন, প্রতিটি দল ৪ জন করে ক্রিকেটার ধরে রাখতে পারবে। লিগ শুরু হবে ২০ জানুয়ারি। বুধবার জানালেন নতুন সময়।

“আমাদের ইচ্ছে ছিল জানুয়ারির শেষ সপ্তাহে লিগ শুরু করার। কিন্তু মাঠের স্বল্পতা আছে। জাতীয় লিগ এখন শেষ, বিসিএলের প্রথম তিন রাউন্ড শেষ হবে ২৪ জানুয়ারির মধ্যে। ঢাকা প্রিমিয়ার লিগের প্লেয়ার বাই চয়েজ ড্রাফট অনুষ্ঠিত হবে ২০ জানুয়ারি। লিগ শুরু হবে ৫ ফেব্রুয়ারি।”

“প্রতিটি ক্লাব ৫ জন করে ক্রিকেটার ধরে রাখতে পারবে। বেধে দেওয়া সময়ের মধ্যে ধরে রাখা ক্রিকেটারদের নাম জমা দিতে হবে।”

৫ জন ক্রিকেটার ধরে রাখার নিয়ম জন্ম দিচ্ছে অনেক প্রশ্নের। সিসিডিএম চেয়ারম্যান দিলেন সেটির ব্যখ্যা।

“২০১৬ মৌসুমে দুজন করে ক্রিকেটার ধরে রাখার নিয়ম ছিল। সম্প্রতি আমরা দেখেছি বিপিএলের মত টুর্নামেন্টে ধরে রাখা ক্রিকেটারের সংখ্যা বাড়ানো হয়েছে। ক্লাবগুলোর সঙ্গে এটা নিয়ে আমাদের আলোচনা হয়েছে। তারা চায় স্কোয়াডের ধারাবাহিকতা যতটা সম্ভব বজায় থাকুক।” 

‘এ প্লাস’ ও ‘এ’ ক্যাটেগরির কোনো ক্রিকেটারকে ধরে রাখা যাবে না। এই ক্যাটেগরির ১২ জন ক্রিকেটারের তালিকা তৈরি করবে জাতীয় নির্বাচক কমিটি। তাদেরকে নিতে হবে ড্রাফট থেকেই।

ক্রিকেটারদের পারিশ্রমিক প্রাপ্তিতে স্বচ্ছতা আনার জন্যও ব্যবস্থা রাখছে সিসিডিএম।

“ধরে রাখা ক্রিকেটারদের পারিশ্রমিকের ৫০ ভাগ ড্রাফটের আগেই পরিশোধ করতে হবে। কোনো ক্লাব সেটি না করলে সেই ক্রিকেটারকে তারা ধরে রাখতে পারবে না। ওই ক্রিকেটার ড্রাফটে চলে আসবে।”

“ড্রাফট থেকে যাদের নেওয়া হবে, তাদেরকে টুর্নামেন্ট শুরুর আগেই বেধে দেওয়া সমরে মধ্যে ৫০ শতাংশ টাকা দিয়ে দিতে হবে। ২৫ ভাগ দিতে হবে টুর্নামেন্ট চলাকালীন, বাকি ২৫ ভাগ টুর্নামেন্ট শেষে।”

সিসিডিএম চেয়ারম্যান জানিয়েছেন, ঢাকা দ্বিতীয় বিভাগ লিগ শুরু হবে ২০ জানুয়ারি। দ্বিতীয় বিভাগের দলবদল ১০ জানুয়ারি। দ্বিতীয় বিভাগ লিগ শেষে শুরু হবে তৃতীয় বিভাগ। আর প্রিমিয়ার লিগ শেষে শুরু হবে প্রথম বিভাগ লিগ।