ব্যাটিং শিখছেন তাসকিনরা

ত্রিদেশীয় সিরিজের আগে ব্যাটিং নিয়ে বাড়তি পরিশ্রম করছেন তাসকিন আহমেদ, শফিউল ইসলাম, রুবেল হোসেনরা। টেলএন্ডের ব্যাটিং নিয়ে দুশ্চিন্তা দূর করতে বোলারদের শেখানো হচ্ছে ব্যাটিংয়ের মূল বিষয়টা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Dec 2017, 12:56 PM
Updated : 30 Dec 2017, 01:10 PM

টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি মিলিয়ে গত দুই বছরে ৮ থেকে ১১- শেষের চার ব্যাটসম্যান থেকে খুব একটা রান পায়নি বাংলাদেশ। এই সময়ে হয়েছে মাত্র চারটি ফিফটি। দুটি করে পঞ্চাশ করেছেন দুই অফ স্পিনিং অলরাউন্ডার মোসাদ্দেক হোসেন ও মেহেদী হাসান মিরাজ। শেষ চার ব্যাটসম্যানের ২৭২ ইনিংসের মধ্যে ২১৩টি যায়নি দুই অঙ্কে।

ত্রিদেশীয় সিরিজের আগে বোলারদের ব্যাটিংয়ের দিকে বাড়তি নজর খালেদ মাহমুদের। বোলিং অনুশীলনের সঙ্গে লম্বা সময় ধরে ব্যাটিং করতে হচ্ছে কামরুল ইসলাম রাব্বি, আবু জায়েদ, আবু হায়দারদের। টেলএন্ডার সুলভ উল্টা-পাল্টা শট খেলা নয় ব্যাকরণ মেনে ব্যাটিং করতে হচ্ছে মুস্তাফিজুর রহমান, শুভাশিস রায়দের।

তরুণ পেসার তাসকিনের বিশ্বাস, ব্যাটিং নিয়ে টেলএন্ডারদের নিবিড় কাজের সুফল মিলবে পরের সিরিজেই।

“অনেক ক্লোজ ম্যাচে বোলারদেরও ব্যাট হাতে ভূমিকা রাখতে হয়। অন্যান্য দেশের লোয়ার অর্ডার (ব্যাটিংয়ে) অনেক ভালো। আমাদের যে উন্নতি হয়নি, তা না। আগের থেকে উন্নতি হয়েছে। যদি লোয়ার অর্ডারে ১৫/২০টা রান করতে পারি তাহলে দলের লাভ। আমাদের জেতার সম্ভবনাও বাড়বে।”

মিরপুর জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির উইকেটে ব্যাটিং করেন বোলাররা। তাসকিন জানান, ব্যাটিংয়ের সময় নির্দিষ্ট একটা লক্ষ্য থাকে তাদের।

“ইতিবাচক ব্যাটিংয়ের অনুশীলন করছি। শুধু ঠেকিয়ে যাওয়া নয় কিংবা উল্টা-পাল্টা শট খেলাও নয়। বেসিকে থেকে সোজা ব্যাটে খেলা, বাজে বলকে শাস্তি দেওয়া। আশা করি, সামনের সিরিজে বোলারদের কাছ থেকেও ভালো ব্যাটিং দেখতে পাবেন।”