‘আহত’ শ্রীলঙ্কাকে মাহমুদউল্লাহর সমীহ

বিবর্ণ একটি বছরের শেষটায় ভারত সফরে তিন সংস্করণেই সিরিজ হেরেছে শ্রীলঙ্কা। তবে তাদের সামর্থ্য নিয়ে কোনো সংশয় নেই মাহমুদউল্লাহর। টেস্ট দলের সহ-অধিনায়ক মনে করছেন, নতুন করে শুরু করতে বাংলাদেশ সফরের দিকে আলাদা নজর থাকবে শ্রীলঙ্কার। 

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Dec 2017, 03:46 PM
Updated : 25 Dec 2017, 03:46 PM

বিপিএল শেষে বিশ্রামে থাকা মাহমুদউল্লাহ দেশে ফিরে সোমবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে গণমাধ্যমকর্মীদের মুখোমুখি হন। অভিজ্ঞ এই অলরাউন্ডার মনে করেন, বাংলাদেশে ঘুরে দাঁড়াতে মরিয়া থাকবে শ্রীলঙ্কা।

“শ্রীলঙ্কা অবশ্যই খুব ভালো দল, যদিও ওরা ভারতের কাছে হেরেছে। এরপরও আমি মনে করি, এই সিরিজের দিকে তাদের আলাদা নজর থাকবে। আমার মনে হয়, খুব ভালো একটা সিরিজ হবে। দেশের মাটিতে খেলা, আমরা অনেক আত্মবিশ্বাসী।”

বাংলাদেশের সাবেক কোচ চন্দিকা হাথুরুসিংহে গত মার্চে শ্রীলঙ্কা সফরে টেস্ট সিরিজের মাঝপথে মাহমুদউল্লাহকে দেশে ফেরত পাঠাতে চেয়েছিলেন। বিসিবি প্রধান নাজমুল হাসানের হস্তক্ষেপে থেকে যান ডানহাতি মিডল অর্ডার ব্যাটসম্যান।

সাকিব আল হাসান বিশ্রাম নেওয়ায় দক্ষিণ আফ্রিকা সফরে টেস্ট দলে ফিরেন মাহমুদউল্লাহ। কিছু দিন আগে তাকে টেস্ট দলের সহ-অধিনায়কের দায়িত্ব দিয়েছে বিসিবি।

সেই হাথুরুসিংহে এখন শ্রীলঙ্কার কোচ। পুরানো কথা মনে রেখে কী তেতে থাকবেন মাহমুদউল্লাহ? অলরাউন্ডার জানান, সে সব কথা মনে রাখছেন না তিনি। নতুন করে সহ-অধিনায়কত্ব পাওয়াটাও উদ্বেল করছে না তাকে। যথারীতি সিনিয়র ক্রিকেটার হিসেবে নিজের দায়িত্ব পালন করে যেতে চান, মাঠে নিজের পারফরম্যান্সে আরও উন্নতি চান।  

“আমি চিন্তা করছি, আমি কিভাবে ভালো পারফরম করতে পারবো। যদি আমি আমার শক্তি ও দুর্বলতা জানি এবং সেই বিষয়ে কাজ করতে পারি, মানসিকতা ঠিক রাখতে পারি তাহলে আমি নিজেকে পারফম করার সুযোগটা ভালোভাবেই দিতে পারবো। এর বেশি কিছু চিন্তা করছি না।”

নতুন বছরের শুরুতে বাংলাদেশ শ্রীলঙ্কা ও জিম্বাবুয়েকে নিয়ে ত্রিদেশীয় ওয়ানডে সিরিজ খেলবে। এরপর শ্রীলঙ্কার বিপক্ষে খেলবে টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজ। তার আগে বাংলাদেশের নতুন প্রধান কোচ পাওয়ার সম্ভাবনা খুব কম। মাহমুদউল্লাহ মনে করেন, প্রধান কোচ ছাড়াই ভালো করার সামর্থ্য তাদের আছে।

“(খালেদ মাহমুদ) সুজন ভাই, রিচার্ড (হ্যালসল), (কোর্টনি) ওয়ালশ আছেন। ভাল টিম ম্যানেজম্যান্টেই আছি আমরা। খেলোয়াড়রা কমবেশি ছন্দে আছে। তারপরও নতুন শুরু, ভালো শুরুটা করা গুরুত্বপূর্ণ।”

“প্রতিপক্ষের সব খেলোয়াড় সম্পর্কে মোটামুটি একটা ধারণা আছে। তো ভালো পারফরম্যান্স করা জরুরি। বছরের শুরুতেই ভালো করতে পারলে তা আমাদের উজ্জীবিত করবে। সামনে আমাদের অনেক সফর আছে।”