হাথুরুসিংহের কথা মাথায় রেখেই পরিকল্পনা সাজাবে বাংলাদেশ

সেই অস্ট্রেলিয়া সিরিজের পর থেকে বাংলাদেশ ভাবছিল শ্রীলঙ্কা সিরিজ নিয়ে। তাই পরিকল্পনার সবকিছুই পুরোপুরি জানা চন্দিকা হাথুরুসিংহের। তিনি শ্রীলঙ্কার প্রধান কোচ হওয়ায় নতুন পরিকল্পনা সাজানো অনিবার্য হয়ে পড়েছে বাংলাদেশের জন্য। খালেদ মাহমুদ জানিয়েছেন, হাথুরুসিংহের কথা মাথায় রেখেই নতুন পরিকল্পনা সাজাবেন তারা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Dec 2017, 01:24 PM
Updated : 25 Dec 2017, 01:24 PM

কাগজে-কলমে পদ যাই থাকুক সাবেক অধিনায়ক মাহমুদ শ্রীলঙ্কা সিরিজে মূলত বাংলাদেশের প্রধান কোচের দায়িত্ব পালন করবেন। পদ কি হবে সেটা বোর্ডের ওপরই ছেড়ে দিয়েছেন সাবেক এই অধিনায়ক। তিনি মনোযোগ দিচ্ছেন তার কাজের দিকে।

“একরকমভাবে যদি বলা হয়, প্রধান হেড কোচ নাই এই সিরিজে, কিন্তু (আমার) দায়িত্বটা ওই রকমই হবে। হয়তোবা কোচের পরিবর্তে নামটা পরিবর্তন হবে। টেকনিক্যাল ডিরেক্টর হবে। কাজটা ওইরকমই থাকবে।”

“আমার যতটুকু সামর্থ্য আছে, ক্রিকেট নলেজ আছে, কোচিং নলেজ আছে সেটা অবশ্যই এই সিরিজে কাজে লাগাব।”

হাথুরুসিংহের মেয়াদের পুরোটা সময় বাংলাদেশের টেস্ট অধিনায়ক ছিলেন মুশফিকুর রহিম। তার জায়গায় নতুন অধিনায়ক হয়েছেন সাকিব আল হাসান। তাই অন্য দুই সংস্করণের চেয়ে টেস্টে হাথুরুসিংহের জন্য চ্যালেঞ্জ বেশি দেখেন মাহমুদ। আগামী কয়েক দিনের মধ্যে গুছিয়ে নিতে চান নিজের পরিকল্পনা।

“চন্দিকা আমাদের ভাল-মন্দ অবশ্যই জানে। তার কথা মাথায় রেখে আমাদেরও সেভাবে পরিকল্পনা করতে হবে নিশ্চয়ই। পরিবর্তন কিছু করতে হবে। দলে পরিকল্পনা কার্যকর করার মত খেলোয়াড় আছে। (টেস্টে) অধিনায়ক পরিবর্তন ভালো দিকও নিয়ে এসেছে।”

দক্ষিণ আফ্রিকা সফরের ব্যর্থতা ভুলে দেশের মাটিতে ঘুরে দাঁড়াতে চায় বাংলাদেশ। নিজেদের সামর্থ্য অনুযায়ী খেলতে পারলে দেশের মাটিতে সিরিজ না জেতার কোনো কারণ দেখেন না মাহমুদ।

“আমি মনে করি, আমাদের দল যথেষ্ট ভারসাম্যপূর্ণ। আমি মনে করি ওয়ানডে ও টেস্টে জেতার মতোই দল আমাদের।”

“হোম কন্ডিশনে আমরা বরাবরই ভালো দল। কিন্তু কোনোভাবে শ্রীলঙ্কাকে ছোট করে দেখার কিছু নাই। ভারতের সাথে খারাপভাবে হারলেও তারা দারুণ একটা দল।”

এরই মধ্যে ৩২ সদস্যের প্রাথমিক দল দিয়েছে বাংলাদেশ। সিরিজের প্রস্তুতি শুরু হবে আগামী বুধবার থেকে।